Breaking News
Home / বিচিত্র / সরকারি সাহায্য না পেয়ে নিজেরাই করলেন ২ কিমি রাস্তা

সরকারি সাহায্য না পেয়ে নিজেরাই করলেন ২ কিমি রাস্তা

দীর্ঘ দিন ধরে কর্তৃপক্ষের কাছে ধর্না ধরে লাভ হয়নি কোন। সরকারি সুযোগ সুবিধা না পেয়ে অবশেষে দিনাজপুরের হাকিমপুর উপজেলার উত্তর জামালপুর গ্রামের মহিলা-পুরুষ-ছাত্র-ছাত্রীরা জোট বেঁধে, জমি আর শ্রম দিয়ে নিজেরাই নির্মাণ করছেন প্রায় দুই কিলোমিটার কাঁচা রাস্তা। আর চলাচলের রাস্তা তৈরী করে স্বস্তি ফিরে পেলেন ওই এলাকার আরও ৬ গ্রামের লোক-জনসহ স্কুল, কলেজ গামী শিক্ষার্থীরা।

ভারত সীমান্ত ঘেঁষা দিনাজপুরের হাকিমপুর উপজেলার আলিহাট ইউনিয়ন। উপজেলা সদর থেকে ১৪ কিলোমিটার দূরের ইউনিয়নটির শেষ প্রান্তের ওই গ্রামটির নাম উত্তর জামালপুর। আর এই গ্রাম সংলগ্ন আরও ৬ টি গ্রামে প্রায় ৭ হাজার লোকের বসবাস। মাত্র ১০ মিনিটের সময়ের দুই কিলোমিটার রাস্তার অভাবে সাত কিলোমিটার রাস্তায় ঘুর পাক খেতে হয় পাকা রাস্তায় উঠতে।

এলাকাবাসীর অভিযোগ, ভোট এলে রাস্তাটি নির্মাণ করে দেয়ার প্রতিশ্রুতি মিলেছে বহুবার চেয়ারম্যান-মেম্বার অন্যান্যদের কাছ থেকে। তাই এলাকাবাসি তাদের কষ্ট লাঘবের জন্য নিজেরাই জমি দিয়ে শ্রম দিয়ে গ্রামের সর্বস্তরের লোকজন মিলে তৈরী করছেন এই রাস্তাটি। বর্ষা মৌসুমে পানিতে মাঠ ভরে গেলে স্কুল বা মাদ্রাসায় যাওয়া বন্ধ হয়ে যায় এ গ্রামের ছাত্র/ছাত্রীদের।। বিপদে পড়তে হয় রোগিদের নিয়েও।

তবে এ বিষয়ে ওই এলাকার চেয়ারম্যান গোলাম রসুল বাবু বলেন, রাস্তাটি নির্মাণ হওয়ার পর সংস্কারের জন্য সহযোগিতা করবেন তিনি।

এলাকাবাসি তাদের নিজ উদ্যোগে রাস্তাটি নির্মাণ করে তারা নিজেরাও খুশি। রাস্তাটি নির্মাণ হওয়ায় যেমন জেলা বা উপজেলা সদরের সাথে যোগাযোগের মাধ্যম সহজ হবে। তেমনি এলাকা বাসীর ব্যবসা বাণিজ্য, শিক্ষা, চিকিৎসা সুবিধার মান আরো বাড়বে।

Facebook Comments
Copy Protected by Chetan's WP-Copyprotect.