হাইকোর্টের দেওয়া খালেদা জিয়ার জামিন স্থগিত

44
সীমান্তের এপাড় থেকে গুলি করে কমপক্ষে ৪ পাকিস্তানিকে হত্যা করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। এর ফলে এ বছর ভারতীয়দের গুলিতে পাকিস্তানি নিহতের সংখ্যা এক ডজন ছাড়াল। এছারা আহত হয়েছে আরো শতাধিক পাকিস্তানি। বুধবারের হামলায় নিহতের সংখ্যা নিশ্চিত করেছে পাকিস্তানের সেনাবাহিনী। এ খবর দিয়েছে আল-জাজিরা। খবরে জানানো হয়, নিহতদের মধ্যে ৩ জনকেই হত্যা করা হয়েছে নকিয়াল অঞ্চলে। চতু

কুমিল্লায় হত্যা ও নাশকতার দুই মামলায় বিএনপি চেয়ারপারসন কারাবন্দি খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত করেছেন চেম্বার আদালত। রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী মঙ্গলবার দুটি মামলার জামিন স্থগিত করে তা আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে বৃহস্পতিবার শুনানির জন্য পাঠিয়ে দেন। এখন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগে শুনানি হবে। এর ফলে দুই মামলায় খালেদার জামিন আটকে গেল। ঈদের আগে তার কারামুক্তি হচ্ছে না বলে মনে করছেন সংশ্নিষ্ট আইনজীবীরা।
আদেশের পর বেরিয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, দুই মামলায় জামিন স্থগিতের পৃথক দুটি আবেদনের শুনানি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে বৃহস্পতিবার শুনানি হবে।
সোমবার হাইকোর্টের একটি বেঞ্চ হত্যা ও নাশকতার অভিযোগে সন্ত্রাসবিরোধী আইনে কুমিল্লার চৌদ্দগ্রাম থানায় করা দুই মামলায় খালেদা জিয়াকে ছয় মাসের অন্তর্বর্তীকালীন জামিন দেন। একই সঙ্গে নড়াইলে করা মানহানির অপর মামলায় খালেদা জিয়ার জামিন আবেদন যথাযথভাবে উত্থাপিত হয়নি মর্মে তা খারিজ করেন আদালত। ওই দিনই রাষ্ট্রপক্ষ জামিন স্থগিত চেয়ে চেম্বারে আদালতে যায়। আদালত পরদিন মঙ্গলবার শুনানির জন্য দিন ধার্য করেন। সে অনুযায়ী মঙ্গলবার শুনানি হয়।
গতকাল চেম্বার আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশিরউল্লাহ। এ সময় খালেদা জিয়ার পক্ষে ছিলেন খন্দকার মাহবুব হোসেন, এজে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন, ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন, এহসানুর রহমান প্রমুখ।
জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছর সাজা হওয়ার পর গত ৮ ফেব্রুয়ারি থেকে পুরান ঢাকার নাজিমুদ্দীন রোডের কারাগারে আছেন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া।