পুলিশের নতুন অস্ত্র ‘সাউন্ড স্টিমুলেটর’

3

বাম দলগুলোর ডাকা হরতালে নতুন অস্ত্র ব্যবহার করলো ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। হরতালে বিশৃঙ্খলা এড়াতে দেশে প্রথমবার ব্যবহার করা হলো ‘সাউন্ড স্টিমুলেটর’। প্রবল শব্দ সৃষ্টির মাধ্যমে আন্দোলনকারীদের সমস্যা সৃষ্টি করাই এ যন্ত্রের কাজ।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সকালে শাহবাগে হরতাল সমর্থনকারীদের ছত্রভঙ্গ করতে নতুন এ যন্ত্রের ব্যবহার করা হয়েছে বলে অভিযোগ তোলেন হরতালের সমর্থনকারীরা। পরে রমনা জোনের সহকারী কমিশনার (এসি) এহসানুল ফেরদৌস বাংলানিউজকে এ যন্ত্র প্রথমবার ব্যবহারের বিষয়টি জানান।

হরতালকারীদের অভিযোগ, শাহবাগে অবস্থান নিতে চাইলে পুলিশ তীব্র শব্দ সৃষ্টি করে আমাদের আক্রমণ করে। পুলিশ গণতান্ত্রিক এ আন্দোলন রুখে দিতে নতুন অস্ত্র ব্যবহার শুরু করেছে, যা ক্ষতিকর।

সাজোয়া যানের উপরে লাগানো সাউন্ড স্টিমুলেটর/ছবি: বাংলানিউজপুলিশের সাজোয়া যানের উপরে স্থাপিত গোলাকৃতির নতুন এ সাউন্ড স্টিমুলেটর প্রসঙ্গে রমনা জোনের সহকারী কমিশনার (এসি) এহসানুল ফেরদৌস বাংলানিউজকে বলেন, সাউন্ড স্টিমুলেটরের বাংলা অর্থ শব্দ বর্ধনকারী। এর মাধ্যমে শব্দ সৃষ্টি করে বিশৃঙ্খলাকারীদের ডিসটার্ব করাই উদ্দেশ্য।

যে কোনো পরিস্থিতিতে বিশৃঙ্খলাকারীদের ছত্রভঙ্গ করতে এটি ব্যবহার করা হয় বলে জানান তিনি।

এতে সাধারণ মানুষের সমস্যার কথা তুলে ধরলে তিনি বলেন, টিয়ার গ্যাস ছুড়লেও তো সাধারণ মানুষের সমস্যা হয়। তাছাড়া যন্ত্রটি যেদিকে তাক করে দেওয়া হবে সেদিকেই শব্দ বেশি হবে। অন্যদিকে তেমন কোনো সমস্যা হয় না।