পিএইচসি শিক্ষার্থীরা কুকুরের পো ইটগুলিতে পরিণত করতে উদ্ভাবন করল যন্ত্র

    65

    ফিলিপাইনের মাধ্যমিক বিদ্যালয়ের একদল শিক্ষার্থী বিপথগামী কুকুরের থেকে ইটের জন্য একটি মিশ্রণে পো রূপান্তর করার একটি উপায় খুঁজে পেয়েছে, যার লক্ষ্য নগরীর রাস্তাগুলি মলত্যাগের সম্ভাবনা এবং এমনকি কম ব্যয়বহুল ব্যয়ও কমিয়ে আনা হয়েছে।
    একটি গবেষণা প্রকল্পের অংশ হিসাবে, রাজধানী ম্যানিলার উত্তরে পায়েটাস জেলাতে অষ্টম গ্রেডার জড়ো হয়েছিল এবং বায়ু-শুকনো কুকুরের মল, যা সিমেন্টের গুঁড়ো মিশ্রিত করা হয়েছিল এবং আয়তক্ষেত্রাকার ‘বায়ো ইট’ তে পরিণত হয়েছিল।

    ‘আমাদের রাস্তাগুলি সত্যিই পরিষ্কার হয়ে যাবে,’ শিক্ষার্থীদের বিজ্ঞান শ্রেণির উপদেষ্টা মার্ক এসবুচে রয়টার্সকে বলেছেন। তিনি আশা প্রকাশ করেছিলেন স্থানীয় সরকার বা কর্পোরেশনগুলি শিক্ষার্থীদের গবেষণা স্পনসর করবে যাতে উত্পাদন উন্নত করতে সহায়তা করে।
    ফিলিপাইনে কুকুরের মালিকানা নিয়ন্ত্রিত এবং পোষা প্রাণীর যত্ন নেওয়ার নিয়মগুলি কেবল আলগাভাবে প্রয়োগ করা হয়, যার ফলে বিপুল সংখ্যক বিপথগামী কুকুর বাড়ে।

    শিক্ষার্থীরা বলেছে যে তাদের ‘বায়ো ইট’ ফুটপাথের ফুটপাথ বা বাড়ির উঠোনের দেয়ালের মতো ছোট কাঠামোর জন্য আদর্শ। প্রতিটি ইটটিতে 10 গ্রাম কুকুরের পো এবং 10 গ্রাম সিমেন্ট পাউডার থাকে এবং এতে একটি অদ্ভুত গন্ধ থাকে যা গ্রুপটি বলে যে এটি সময়ের সাথে ম্লান হবে।