Breaking News
Home / স্বাস্থ্য / ফুসফুস ক্যানসারের কয়েকটি লক্ষণ

ফুসফুস ক্যানসারের কয়েকটি লক্ষণ

ফুসফুসের ক্যানসার কোনো হেলাফেলার বিষয় নয়। এই অসুখ সঠিক সময়ে চিহ্নিত করা না গেলে শতকরা একশো শতাংশ ক্ষেত্রে এটি প্রাণঘাতী হয়ে ওঠে। প্রাথমিক পর্যায়ে ধরা না পড়লে একে নিয়ন্ত্রণ করা সম্ভব নয়।

ফুসফুসের মাধ্যমে যেহেতু পরিবেশের সব ভালো-মন্দ আমাদের শরীরে প্রবেশ করে, তাই এখানে ক্যানসারের মতো রোগের ঝুঁকি থাকে বেশি। এছাড়া শরীরের কোথাও ক্যানসার হলে তা রক্তের মাধ্যমে ফুসফুসকে আক্রমণ করতে পারে।

ফুসফুস ক্যানসারের অন্যতম কারণ হলো, ধূমপান। অনেক সময় প্রাথমিক পর্যায়ে ফুসফুস ক্যানসারের লক্ষণগুলো বোঝা যায় না। অনেকের ক্ষেত্রে পর্যায়-৩ এ চলে যাওয়ার পর হয়তো ধরা পড়ে। তারপরও কিছু লক্ষণ রয়েছে যা দেখলে চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি। এ বিষয়ে কয়েকটি লক্ষণ জেনে নেই।

১. অনেক সময়ে ফুসফুসের ক্যানসারে প্রাথমিকভাবে চাপা কাশি হতে পারে। অন্য নানা কারণেও চাপা কাশি হতে পারে। তবে কফ যদি দীর্ঘদিন থাকে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

২. যদি ধূমপায়ী হোন, তাহলে দীর্ঘস্থায়ী কফে কিছু পরিবর্তন দেখলে অবশ্যই চিকিৎসকের কাছে যাবেন। যেমন: কফের সঙ্গে বেশি শ্লেষ্মা ও রক্ত গেলে।

৩. শ্বাসকষ্ট বা দম কম পড়া ফুসফুস ক্যানসারের অন্যতম লক্ষণ হতে পারে। এছাড়া শ্বাস প্রশ্বাসে হুইসেলের মতো শব্দ হলেও, সতর্ক হওয়া উচিত। এটা ফুসফুসের ক্যানসারেরও একটি লক্ষণ। শ্বাস প্রশ্বাসের পথে ব্লক হলে, পথ সরু হয়ে গেলে শ্বাস প্রশ্বাসের শব্দ হুইসেলের মতো শোনায়। তবে এটি অন্যান্য অনেক শারীরিক সমস্যার কারণেও হতে পারে। বস্তুত শ্বাসপ্রশ্বাসের সময়ে কোনোরকম অস্বস্তি অনুভব হলেই চিকিৎসকের কাছে যান।

৪. মাথা ব্যথা, বুক ব্যথা কিংবা কাঁধে ব্যথা হতে পারে। যদি বেশ কিছুদিন ধরে এমন ব্যথা হতে থাকে তাহলে অবশ্যই সাবধান হোন।

৫. হঠাৎ করে অনেকটা ওজন কমে যাওয়া এই রোগের অন্যতম লক্ষণ হতে পারে। ক্যানসারের কোষ শরীরে হানা দিয়ে পুরো শরীর ধ্বংস করতে শুরু করে।

৬. কণ্ঠস্বর কর্কশ বা ফেঁসফেঁসে হলে অবশ্যই চিকিৎসকের কাছে যান। এই লক্ষণ সাধারণত কাশি বা কফের সময় হয়। তবে এটা যদি দুই সপ্তাহের বেশি হয় তবে সতর্ক হওয়া প্রয়োজন। ফুসফুসের টিউমার কণ্ঠস্বরের স্নায়ুর ওপর প্রভাব ফেললে এই সমস্যা হয়।

৭. হঠাৎ করে খিদে কমে যাওয়া খুব একটা ভালো লক্ষণ নয়। এর জন্য শরীরের ক্যানসার কোষগুলো দায়ী। ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হলে এমন হতে পারে।

৮. অনেকেরই হাড় ও মাংসপেশীতে নানা সময়ে ব্যথা হয়। তবে তা যে সবসময় ক্লান্তি বা দুর্বলতার কারণে হয় তা নয়। ফুসফুসে ক্যানসার হলে এই সমস্যা অনেক বেড়ে যায়।

Facebook Comments

Leave a Reply