স্ট্রোকের ছয় লক্ষণ, এড়িয়ে যাচ্ছেন না তো?

6

চোখে ঝাপসা দেখা স্ট্রোকের লক্ষণ। ছবি : সংগৃহীত
বর্তমানে সারা বিশ্বে যেসব রোগে মানুষের মৃত্যু হচ্ছে, এর মধ্যে দ্বিতীয় হলো স্ট্রোক। তাই এর লক্ষণগুলো সম্বন্ধে আমাদের সবারই জানা থাকা উচিত। স্ট্রোক মূলত মস্তিষ্কের রক্তনালির জটিলতাজনিত রোগ। স্ট্রোক সাধারণত দুই রকমের হয়—ইসকেমিক স্ট্রোক ও হেমোরেজিক স্ট্রোক। জীবনযাত্রাবিষয়ক বিখ্যাত সাময়িকী রিডার্স ডাইজেস্ট জানিয়েছে স্ট্রোকের ছয় লক্ষণ :

১. একটি জিনিসকে দুটি দেখা, কোনো কিছু ঝাপসা দেখা, দৃষ্টি ঘোলা লাগা, এক বা দুই চোখে একেবারেই না দেখা—এগুলো স্ট্রোকের লক্ষণ। মস্তিষ্কের রক্তনালি ব্লক হওয়ার কারণে এসব সমস্যা হয়। এ ছাড়া মাথা ঘোরা, মাথা ঝিমঝিম করা—এগুলোও স্ট্রোকের লক্ষণ।

২. ঘুম থেকে ওঠার পর শরীরের কোনো অংশে অবশ ভাব হওয়া বা দুর্বল বোধ করা স্ট্রোকের লক্ষণ। কখনো এ রকম মনে হলে দ্রুত অ্যাম্বুলেন্স ডাকুন এবং হাসপাতালে যান।

৩. হঠাৎ করে কথা বলতে অসুবিধা হওয়া, জিহ্বায় অস্বস্তিবোধ হওয়া বা কথা বলতে গেলে জিহ্বা জড়িয়ে যাওয়া—এগুলোও স্ট্রোকের লক্ষণ। যদি কিছুক্ষণ চেষ্টার পরও বিষয়টি ঠিক না হয়, তবে দ্রুত চিকিৎসকের কাছে যান।

৪. অনেক সময় কিছু ব্যথানাশক ওষুধের কারণে কথা বলতে সমস্যা হয়। তবে যেহেতু এটি স্ট্রোকের একটি বড় লক্ষণ, তাই খুব বেশি দেরি না করে চিকিৎসকের শরণাপন্ন হওয়াই নিরাপদ।

৫. তীব্র মাথাব্যথা ও বমি স্ট্রোকের আরেকটি লক্ষণ। অনেকে এমন হলে মাইগ্রেনের ব্যথা ভাবেন। তবে এ ধরনের ব্যথা স্ট্রোকের লক্ষণ হতে পারে।

৬. এ ছাড়া পায়ে ভীষণ দুর্বল বোধ হওয়া স্ট্রোকের আরেকটি লক্ষণ।