জাপানের পরিবারগুলি বিক্রয় কর, টাইফুন হিট হিসাবে পার্স স্ট্রিংগুলি আরও শক্ত করে

120

একটি ফাইল ছবি জাপানের অফুনাটো-র অফুনাটো মাছের বাজারে ক্রেতাদের মাছের গুণগত মান পরীক্ষা করে দেখায়। – রয়টার্স ফটো
জাপানি পরিবারগুলি প্রায় এক বছরে অক্টোবরে প্রথমবারের মতো তাদের ব্যয় হ্রাস করেছে, কারণ বিক্রয় ট্যাক্স বৃদ্ধির কারণে গ্রাহকরা ব্যয়কে লাগামিত করতে এবং প্রাকৃতিক দুর্যোগে ব্যবসায় ব্যাহত হয়েছিল।
এক বছরের আগের তুলনায় অক্টোবরে গৃহস্থালীর ব্যয় ৫.১ শতাংশ কমেছে, শুক্রবার সরকারী তথ্যে দেখা গেছে, ১১ মাসে প্রথমবারের মতো হ্রাস পেয়েছে এবং ২০১ 2016 সালের মার্চ মাসের পর থেকে সবচেয়ে বড় পতন হয়েছে যখন ব্যয় ৫.৩ শতাংশ কমেছে। এটি 3.0.০ শতাংশ হ্রাসের মাঝারি পূর্বাভাসের চেয়েও দুর্বল ছিল।

এটি সেপ্টেম্বরের ৯ দশমিক jump শতাংশ লাফিয়ে এক তীব্র বিপর্যয় হিসাবে চিহ্নিত হয়েছে, যা রেকর্ডে দ্রুততম বৃদ্ধি ছিল কারণ গ্রাহকরা অক্টোবরে বিক্রয় কর বাড়ানোর আগে পণ্য কিনতে 8 শতাংশ থেকে 10 শতাংশে পৌঁছেছিলেন।
এনআইএআই গবেষণা ইনস্টিটিউটের এক্সিকিউটিভ রিসার্চ ফেলো তারো সাইটো বলেছিলেন, ‘বিক্রয় বিক্রয় বৃদ্ধির ফলে কেবল গ্রাহক ব্যয়ই ক্ষতিগ্রস্থ হচ্ছে না, টাইফুনের প্রভাবও ব্যয় হ্রাসকে ত্বরান্বিত করেছে।
‘আমরা আশা করি সামগ্রিক অর্থনীতি এবং ভোক্তা ব্যয় চলতি প্রান্তিকের মধ্যে সংকুচিত হবে এবং তারপরে মাঝারিভাবে জানুয়ারি-মার্চে উঠবে তবে এ জাতীয় পুনরুদ্ধার তেমন শক্তিশালী হবে না।’

২০১৪ সালের এপ্রিলে জাপানের সর্বশেষ ব্যয় ৪.6 শতাংশ হ্রাস পেয়েছিল যখন জাপান সর্বশেষ বিক্রয়কেন্দ্রটি per শতাংশ থেকে বাড়িয়ে ৮ শতাংশে উন্নীত করেছিল। খাতটি প্রবৃদ্ধিতে ফিরে আসতে এক বছরেরও বেশি সময় নিয়েছে।
আগের মাসের তুলনায়, পরিবারের ব্যয় অক্টোবরে 11.5 শতাংশ হ্রাস পেয়েছে, 2014 এপ্রিলের পর থেকে দ্রুততম ড্রপ, মিডিয়ানের 9.8 শতাংশ পূর্বাভাসের চেয়ে দ্রুত হ্রাস।

বিশ্লেষকরা বলেছেন যে অক্টোবরের একটি শক্তিশালী টাইফুন, যা জাপানের বিস্তীর্ণ ভারী বৃষ্টিপাতের সাথে প্রবাহিত হয়েছিল, ডাউন ডাউন বিটের তথ্যেরও একটি কারণ ছিল। ঝড়ের সময় কয়েকটি দোকান এবং রেস্তোঁরা বন্ধ ছিল এবং গ্রাহকরা ঘরে বসে ছিলেন।
পৃথক তথ্য অর্থনীতির দুর্বল অবস্থাও দেখায়।
কারখানা আউটপুট, কর্মসংস্থান এবং খুচরা বিক্রয় সম্পর্কিত তথ্য সহ বিভিন্ন উপাত্ত নিয়ে গঠিত কাকতালীয় অর্থনৈতিক সূচকগুলির সূচকটি গত মাসের তুলনায় অক্টোবরে প্রাথমিক প্রাথমিক 5.6 পয়েন্ট কমে 949.8 এ দাঁড়িয়েছে, ফেব্রুয়ারী ২০১৩ সালের পর থেকে এটি সর্বনিম্ন পঠন, মন্ত্রিপরিষদ অফিস জানিয়েছে শুক্রবার।

তথ্য অনুযায়ী, এটি মার্চ ২০১১ সালের পর থেকে হ্রাসের দ্রুততম গতিও ছিল।
ইতোমধ্যে মুদ্রাস্ফীতির জন্য সাময়িক মজুরি সামঞ্জস্য হয়েছে, অক্টোবরে সোজা দ্বিতীয় মাসের জন্য বেড়েছে, তবে উচ্চতর শুল্ক এবং দুর্বল বিশ্ব অর্থনীতি ভোক্তাদের ব্যয় এবং সামগ্রিক অর্থনীতি সম্পর্কে উদ্বেগ বাড়িয়ে তুলেছে।
সরকার যখন ভাউচার এবং ট্যাক্স বিরতির মাধ্যমে গ্রাহকদের কাছে এই হিটটি অফসেট করার চেষ্টা করেছে, তবুও আশঙ্কা করা হচ্ছে যে উচ্চতর কর অর্থনীতিতে ইতিমধ্যে বিশ্বব্যাপী চাপ থেকে চিমটি অনুভূত হওয়ার ক্ষতি করতে পারে।
জাপান স্থগিত প্রবৃদ্ধিকে সমর্থন করতে এবং নীতিনির্ধারকরা ২০২০ টোকিও অলিম্পিকের বাইরেও তৎপরতা বজায় রাখার জন্য বৃহস্পতিবার $ ১২২ বিলিয়ন ডলারের আর্থিক প্যাকেজ উন্মোচন করেছে।
সাম্প্রতিক দুর্বল ডেটা যেমন রফতানি এবং কারখানার আউটপুট, প্রত্যাশিত মন্দার চেয়ে তীব্রতার ঝুঁকি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। অর্থনীতি তৃতীয় প্রান্তিকে বার্ষিক 0.2% বৃদ্ধি পেয়েছে, যা এক বছরের সবচেয়ে দুর্বল গতি।
বিশ্লেষকরা আশা করছেন বিক্রয় কর বৃদ্ধির কারণে চলতি প্রান্তিকে অর্থনীতি সঙ্কুচিত হবে।

Loading...