জেরুজালেম ঘোষণা ভীমরতিগ্রস্ত বৃদ্ধ ট্রাম্পের কুকর্ম : উ. কোরিয়া

5

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি দেয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তীব্র সমালোচনা করেছে উত্তর কোরিয়া। শনিবার এক বিবৃতিতে জেরুজালেম ঘোষণার নিন্দা জানিয়ে উত্তর কোরিয়া আবারও ট্রাম্পকে ‘ভীমরতিগ্রস্ত বৃদ্ধ’ বলে মন্তব্য করেছে।
সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুদ্ধের হুমকি দিয়ে আসছেন। উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক কর্মসূচির জেরে কোরীয় দ্বীপে চলমান উত্তেজনার মাঝে এ দুই প্রেসিডেন্ট বাকযুদ্ধেও জড়িয়ে পড়েন।

জেরুজালেম ইস্যুতে মার্কিন প্রেসিডেন্টের সিদ্ধান্তের বিশ্ব্যবাপী যে নিন্দা ও সমালোচনা শুরু হয়েছে এক প্রকার বিচ্ছিন্ন রাষ্ট্র উ. কোরিয়া এবার সেই কাতাড়ে যোগ দিলো। ডোনাল্ড ট্রাম্পের ঘোষণাকে উ. কোরিয়া ‘বেপরোয়া ও কুকর্ম’ হিসেবে অভিহিত করেছে।
উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্রের বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ বলছে, মানসিকভাবে ‘বিপথগামী ভীমরতিগ্রস্ত বৃদ্ধের’ এ সিদ্ধান্ত একটি সার্বভৌম রাষ্ট্রকে ধ্বংস করে দেয়ার মতো। তার এই অপকর্ম আশ্বর্য হওয়ার মতো কিছু নয়।

‘কিন্তু এই পদক্ষেপ পুরো বিশ্বকে দেখিয়েছে, আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য বিশ্ব শান্তি ও নিরাপত্তা ধ্বংস করার জন্য কে দুর্বৃত্ত।’
৫ ডিসেম্বর তেল আবিব থেকে জেরুজালেমে মার্কিন দূতাবাস সরিয়ে নেয়ার ঘোষণা দেন ডোনাল্ড ট্রাম্প। ইহুদি রাষ্ট্র ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দিয়েছেন তিনি। তার এই স্বীকৃতির বিরুদ্ধে আন্তর্জাতিক পরিমণ্ডলে মার্কিন মিত্ররাও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সমালোচনা করছে।

কেসিএনএ বলছে, জেরুজালেমকে মার্কিন প্রেসিডেন্ট যে রাজধানীর স্বীকৃতি দিয়েছেন উত্তর কোরিয়া তার তীব্র নিন্দা করছে। ফিলিস্তিনিদের প্রতি দৃঢ় সমর্থন ও সংহতি প্রকাশ করেছে পিয়ংইয়ং। নৈতিক অধিকারের জন্য আরবরা লড়াই করছেন উল্লেখ করে উত্তর কোরিয়ার ওই বিবৃতিতে ‘বেপরোয়া ও কুকর্মের পরিণতির জন্য মার্কিন যুক্তরাষ্ট্র দায়ী থাকবে বলে সতর্ক করা হয়েছে।
সূত্র : এএফপি।
এসআইএস/জেআইএম