নিন্দা নয়, কার্যকর পদক্ষেপ চান এরদোগান-শেখ তামিম

5

কাতারের আমীর শেখ তামিম বিন হামাদ আল ছানি বলেছেন, জেরুজালেম ইস্যুতে শুধু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিন্দা করে দায়িত্ব শেষ করলেই হবে না। বরং কার্যকর কিছু করতে হবে। শেখ তামিম দোহায় হামাস প্রধান ইসমাইল হানিয়ার সাথে আলাপে এসব কথা বলেন

কাতারের আমীর আরো বলেন, জেরুজালেম ইস্যু একটি জাতির ভাগ্য নির্ধারণী ইস্যু। এই কঠিন সময়ে ফিলিস্তিনের জনগণের পাশে থাকার প্রতিশ্রুতি দেন তিনি।

এদিকে জেরুজালেম নিয়ে মার্কিন প্রেসিডেন্টের ঘোষণায় ইসলামি প্রতিক্রিয়ায় সমন্বয়কের ভূমিকা পালনের চেষ্টা করছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। অপর এক খবরে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জেরুজালেমকে ইসরাইলের রাজধানী স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়কে ঐক্যবদ্ধ করার প্রচেষ্টা অব্যাহত রেখেছে তুরস্ক।

এর অংশ হিসেবে শনিবার ফ্রান্স, ইন্দোনেশিয়া ও নাইজেরিয়ার নেতাদের সঙ্গে কথা বলেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। ফ্রন্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ’র সঙ্গে আলাপকালে এরদোগান বলেন, জেরুজালেমের স্থিতিশীলতা রক্ষা করা বিশ্ব মানবতার দায়িত্ব।

এক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলোর মনোভাব গুরুত্বপূর্ণ। কেননা একটা ভুল পদক্ষেপের নেতিবাচক প্রভাব পুরো অঞ্চলেই ছড়িয়ে পড়বে। আলোচনায় দুই নেতা জেরুজালেম ইস্যুতে ঘনিষ্ঠ সহযোগিতার বিষয়ে ঐকমত্যে পৌঁছান।

একইদিন তিনি ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো এবং নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি’র সঙ্গে জেরুজালেম ইস্যুতে কথা বলেন। বিশ্বনেতাদের সঙ্গে আলোচনায় ১৯৬৭ সালের সীমান্ত অনুযায়ী পূর্ব জেরুসালেমকে রাজধানী করে একটি সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার ওপর জোর দেন তুর্কি প্রেসিডেন্ট।

আগামী ১৩ ডিসেম্বর এ ইস্যুতে তুরস্কে ওআইসি’র জরুরি সম্মেলনের কথাও উল্লেখ করেন এরদোগান।

সূত্র: মিডল ইস্ট মনিটর