আফগানিস্তান থেকে লিথিয়াম লুট করার চেষ্টায় ছিল আমেরিকানদের প্রধান লক্ষ্য: সিরাজুল ইসলাম

261

গণস্বাস্থ্য কেন্দ্র এবং গণবিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, বাংলাদেশ সরকারের উচিত তালেবান সরকারকে স্বীকৃতি দিয়ে সে দেশে দূতাবাস চালু করা। এছাড়া এনজিওগুলোকে আফগানিস্তানের উন্নয়নে কাজ করার আহ্বান জানান তিনি। গতকাল দুপুরে সাভারের গণবিশ্ববিদ্যালয়ে রাজনীতি ও প্রশাসন বিভাগের আয়োজনে ‘ইঙ্গ-মার্কিন প্রচারণা এবং আফগানিস্তান প্রশ্নে তালিবান’ শীর্ষক এক সেমিনারে তিনি এ কথা বলেন। গণবিশ্ববিদ্যালয়ের উপাচার্য (চলতি দায়িত্ব) অধ্যাপক ডা. লায়লা পারভীন বানুর সভাপতিত্বে এতে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেন, সাবেক রাষ্ট্রদূত এম সিরাজুল ইসলাম, গণবিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী এবং অধ্যাপক দিলারা চৌধুরী।

সাবেক রাষ্ট্রদূত এম সিরাজুল ইসলাম বলেন ‘আমি নিজেই আমেরিকার ওয়াশিংটনে ছিলাম, সেখানে মেয়েরা যতটা না নিরাপদ আফগানিস্তানে বর্তমানে মেয়েরা তার চেয়ে বেশি নিরাপদ। আফগানিস্তান থেকে লিথিয়াম লুট করার চেষ্টায় ছিল আমেরিকানদের প্রধান লক্ষ্য। সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেন আফগানিস্তানে আমেরিকার আগ্রাসনের পটভূমি এবং বর্তমান প্রেক্ষাপট তুলে ধরেন এবং বলেন, বাংলাদেশে যেমন বালিকা বিদ্যালয় আছে আফগানিস্তানে তালিবানও সেটি করতে যাচ্ছে।

গণস্বাস্থ্য কেন্দ্র এবং গণবিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, বাংলাদেশ সরকারের উচিত তালিবান সরকারকে স্বীকৃতি দিয়ে সেদেশে দূতাবাস চালু করা।
এছাড়া এনজিওগুলোকে আফগানিস্তানের উন্নয়নে কাজ করার আহ্বান জানান তিনি। গণবিশ্ববিদ্যালয়ের সকল অনুষদের ডিন, রেজিস্ট্রার, বিভাগীয় প্রধান ও শিক্ষকগণ এ সময় উপস্থিত ছিলেন। বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি মিলনায়তনে আয়োজিত এ সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজনীতি ও প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান ড. রাহমান চৌধুরী।