বিনামূল্যে খাবার পাবেন ৮০ কোটি ভারতীয়

22

নিজ দেশের ৮০ কোটির বেশি মানুষকে বিনামূল্যে খাবার দেওয়ার ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি এ ঘোষণা দেন।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, ‘গরিব কল্যাণ অন্ন যোজনা’র মেয়াদ বাড়ানোর কথা বলেন মোদী। সেই প্রকল্পের আওতায় দেশের ৮০ কোটির বেশি মানুষ মাসে বিনামূল্যে পাঁচ কেজি গম বা চাল এবং এক কেজি করে ডাল পাবেন।

উক্ত প্রকল্পের মেয়াদ বাড়ানোর ফলে বাড়তি ৯০,০০০ কোটি টাকা খরচ হবে বলে জানানো হয়েছে ভারতীয় সংবাদমাধ্যমের খবরে।

মোদী তার ভাষণে বলেন, ‘প্রার্থনা করার অনুরোধ করছি দেশবাসীকে। এই সময়ে নিজের খেয়াল রাখুন। করোনায় মৃত্যুর হার দেখলে বিশ্বের অনেক দেশ থেকে ভারতের অবস্থা ভালো। সময়োচিত লকডাউনের কারণে পরিস্থিতি ভালো আছে।’

তিনি বলেন, ‘যখন থেকে দেশে লকডাউন শিথিল শুরু হয়েছে, তখন থেকে ব্যক্তিগত এবং সামাজিক স্তরে দায়িত্বজ্ঞানহীনতা বাড়ছে। আগে আমরা মাস্ক পরা, দুই গজ দূরত্ব মেনে চলা, দিনে একাধিকবার ২০ সেকেন্ড ধরে হাত ধোয়ার মতো বিষয়ে অত্যন্ত সতর্ক ছিলাম। লকডাউনের সময় কঠোরভাবে নিয়ম পালন করা হয়েছিল। এখন সরকার, স্থানীয় প্রশাসন এবং দেশবাসীদের ফের সেই সতর্কতা দেখাতে হবে।

প্রধান থেকে দেশের প্রধানমন্ত্রী কেউই নিয়মের ঊর্ধ্বে নন উল্লেখ করে তিনি বলেন, ‘জনসমক্ষে মাস্ক পরে না যাওয়ায় একটি দেশের প্রধানমন্ত্রীকে (বুলগেরিয়ার প্রধানমন্ত্রী) ১৩,০০০ টাকা জরিমানা গুনতে হয়েছে। স্থানীয় প্রশাসনকেও এরকমভাবে কাজ করতে হবে। এটা ১৩০ কোটি দেশবাসীর জীবন রক্ষার অভিযান।

Loading...