জিডিপিতে বাংলাদেশের এগিয়ে যাওয়ার খবরে ভারতে তোলপাড়

101

২০২০ সালে মাথাপিছু জিডিপিতে বাংলাদেশ ভারতকে ছাড়িয়ে যাবে বলে আইএমএফ’র খবরে দক্ষিণ এশিয়ার বৃহৎ দেশটিতে তোলপাড় চলছে। সামাজিক গণমাধ্যমে এ নিয়ে তুমুল আলোচনার পাশাপাশি বিরোধী রাজনীতিকরা মোদি সরকারকে তুলোধুনা করছেন।

মঙ্গলবার প্রকাশিত আইএমএফ’র রিপোর্টে বলা হয়, মাথাপিছু জিডিপির বিচারে এ বছর ভারতকে ছাড়িয়ে যাবে বাংলাদেশ। ভারতের জিডিপি ১০.৫ শতাংশ হ্রাস পেয়ে হবে ১,৮৭৭ মার্কিন ডলার। দেশটির পেছনে থাকবে শুধু পাকিস্তান ও নেপাল।
অন্যদিকে, ভারতের চেয়ে এগিয়ে যাবে বাংলাদেশ, ভুটান, শ্রীলঙ্কা ও মালদ্বীপ।২০২০ সালে বাংলাদেশের মাথাপিছু জিডিপি ৪% বৃদ্ধি পেয়ে হবে ১,৮৮৮ মার্কিন ডলার।

এই খবরে ভারতের বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধী বিজেপি সরকারকে একহাত নিয়েছেন। তিনি বলেন, গত ছয় বছরে বিজেপি’র খাঁটি অর্জন হলো ঘৃণায় পরিপূর্ণ সংস্কৃতির জাতীয়তাবাদ। ভারতকে ছাড়িয়ে যাচ্ছে বাংলাদেশ।

শেয়ারবাজার বিশেষজ্ঞ ও এনাম হোলিংস-এর পরিচালক মনিশ চোখানি টুইট করেন: আজকের বিশেষ খবর। আমাদের উভয় প্রতিবেশি এগিয়ে যাচ্ছে। আমরা তাদের শুভ কামনা করি। আমাদের অর্জন আমাদের আকাঙ্ক্ষা পূর্ণ করবে বলে আশা করি।

চোখানির টুইটকে ট্যাগ করেন শেয়ারবাজারের পরিচিত মুখ সমীর অরোরা, নিলেশ শাহ, আনন্দ মহিন্দ্রা, হর্ষ গোয়েঙ্কা ও হর্ষ মারিওয়ালা।

পাঁচ বছর আগেও ভারতের মাথাপিছু জিডিপি ছিলো বাংলাদেশের চেয়ে ৪০% বেশি। গত পাঁচ বছরে বাংলাদেশ ভারতের চেয়ে তিনগুণ বেশি গতিতে এগিয়েছে। ভারতের জিডিপি প্রবৃদ্ধি যেখানে হয়েছে ৩.২% সেখানে বাংলাদেশের হয়েছে ৯.১%।