আবারো যু’দ্ধবিরতি ঘোষণা করেছে আজারবাইজান-আর্মেনিয়া

45

নাগার্নো-কারাবাখ অঞ্চলে আজারবাইজান এবং আর্মেনিয়া আবারো যু’দ্ধবিরতি ঘোষণা করেছে। মানবিক উদ্ধার তৎপরতা চালাতে এই যু’দ্ধবিরতি ঘোষণা করা হয়। গতকাল শনিবার স্থানীয় সময় রাত আটটায় যু’দ্ধবিরতি কার্যকর হয়েছে।

আজারবাইজানের দ্বিতীয় বৃহত্তম শহর গ্যানজাতে কয়েকদফা ক্ষেপণাস্ত্র হামলার পর এই যু’দ্ধবিরতি ঘোষণা করা হলো। ক্ষেপণাস্ত্র হামলার জন্য আজারবাইজান আর্মেনিয়াকে দোষারোপ করেছে কিন্তু আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বিষয়টি অস্বীকার করেছে। গ্যানজা শহরের ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ১৩ জন বেসা’মরিক নাগরিক নি’হত এবং ৫০ জন আহত হয়েছেন।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ আজারবাইজান এবং আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে টেলিফোনে আলাপের পর দুপক্ষ যু’দ্ধবিরতি ঘোষণা করে। গতকালের টেলিফোন আলাপে ল্যাভরভ অত্যন্ত জোরালো ভাষায় যু’দ্ধবিরতি চুক্তি মেনে চলার আহ্বান জানান।

প্রায় এক সপ্তাহ আগে মস্কোয় রাশিয়ার মধ্যস্থতায় আজারবাইজান এবং আর্মেনিয়া যু’দ্ধবিরতি চুক্তি করে এবং তা বাস্তবায়ন শুরু হয়েছিল কিন্তু দুপক্ষের মধ্যে দফায় দফায় সংঘ’র্ষের কারণে যু’দ্ধবিরতি চুক্তি যথাযথভাবে বাস্তবায়ন করা যায়নি।

গতকাল যু’দ্ধবিরতি ঘোষণার পর ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন তাকে স্বাগত জানিয়েছেন এবং তিনি বলেছেন, দু’পক্ষ অত্যন্ত শক্তভাবে যু’দ্ধবিরতি মেনে চলবে বলে ফ্রান্স আশা করে।
সূত্র : পার্সটুডে