৯/১১-এর ঘটনায় লাদেনের যুক্ত থাকার প্রমাণ নেই: তালেবান মুখপাত্র

184

বহুল আলোচিত ৯/১১-এর ঘটনায় আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনের যুক্ত থাকার কোনো প্রমাণ নেই বলে দাবি করেছেন তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ।
বুধবার (২৫ আগস্ট) যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম এনবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন দাবি করেন তিনি। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউ ইয়র্কের টুইন টাওয়ার ও পেন্টাগনে চালানো ওই বিমান হামলায় নিহত হয় প্রায় তিন হাজার মানুষ। এ ঘটনায় আল কায়েদা ও দলটির নেতা ওসামা বিন লাদেনকে দায়ী করে যুক্তরাষ্ট্র। এরপরই মূলত আফগানিস্তানে যুদ্ধে জড়ায় ওয়াশিংটন। ২০ বছর পর মার্কিন সেনারা যখন দেশে ফিরছে তখন সেখানে ফের ক্ষমতায় তালেবান।

মার্কিন বাহিনী চলে যাওয়ার পর আফগানিস্তান কি আবারো সন্ত্রাসবাদের ঘাঁটিতে পরিণত হবে? এনবিসি নিউজের এমন প্রশ্নের উত্তরে তালেবানের মুখপাত্র বলেন, ২০০১ সালে ওসামা বিন লাদেন যখন আমেরিকানদের জন্য একটি ইস্যু হয়ে দাঁড়ান, তখন তিনি আফগানিস্তানে ছিলেন। যদিও তার জড়িত থাকার কোনো প্রমাণ ছিল না, তারপরও এখন আমরা প্রতিশ্রুতি দিয়েছি যে, আফগানিস্তানের ভূখণ্ড কারও বিরুদ্ধে ব্যবহার করা হবে না।

এক পর্যায়ে এনবিসি নিউজের সাংবাদিক রিচার্ড অ্যাঙ্গেল বলেন, এতো কিছুর পর এখনো তালেবান সেই ঘটনার দায় স্বীকার করছে না! উত্তরে জবিউল্লাহ মুজাহিদ বলেন, কোনো প্রমাণ নেই। ওই যুদ্ধের ২০ বছর পরও ৯/১১-এর ঘটনায় তার যুক্ত থাকার কোনো প্রমাণ আমাদের কাছে নেই। আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের যুদ্ধের কোনো ন্যায্যতা ছিল না। এটা ছিল যুদ্ধের অজুহাত মাত্র।