দেশের নির্বাচন ব্যবস্থাপনা সম্পূর্ণ ভেঙে পড়েছে: এম সাখাওয়াত হোসেন

192

দেশের নির্বাচন ব্যবস্থাপনা সম্পূর্ণ ভেঙে পড়েছে বলে মন্তব্য করেছেন সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেন। তিনি বলেছেন, গত দুই নির্বাচনে নির্বাচন কমিশনের কর্মকাণ্ডে ভোটাররা হতাশ হয়েছেন।
আজ সোমবার সাভারে গণ বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি মিলনায়তনে ‘ইঙ্গ-মার্কিন প্রচারণা এবং আফগানিস্তান প্রশ্নে তালেবান’ শীর্ষক সেমিনারে যোগদান শেষে সাংবাদিকদের এসব কথা বলেছেন ড. এম সাখাওয়াত হোসেন।

তিনি বলেন, বর্তমান নির্বাচন কমিশনাররাই বলছেন, তারা নিজেরা ভেঙে পড়েছেন৷ মাহবুব তালুকদার তো সবার সামনে বলেছেন৷ আরেকজন বলেছেন দেশের নির্বাচন যেভাবে হয়েছে ইউনিয়নে যেন সেভাবে না হয়। প্রধান নির্বাচন কমিশনার তো কয়েকবার বলেছেন, আমি কী করব? ভোট কেন্দ্রে ভোটার আনা আমার কাজ নয়।

তিনি বলেন, কোনো দেশেই বলবে না নির্বাচন শতভাগ সুষ্ঠু হয়েছে। যদি কোনো দেশের নাগরিকরা মনে করেন ৭০ ভাগ ভোট নিজেরা নিজেদের মনোনীত জায়গায় দিতে পরেছে সেটাকে আমরা বলি সুষ্ঠু নির্বাচন। আমাদের দেশে যদি কোনো পার্টি হেরে যায় তাহলে তারা বলবে যে সবাই আমাদের বিরুদ্ধে ছিল, নির্বাচন সুষ্ঠু হয়নি। তবে নির্বাচন কমিশন একা সুষ্ঠু নির্বাচন করাতে পারবে এটা দুনিয়ার কেউ বলতে পারবে না৷

সাবেক এই কমিশনার বলেন, আমাদের দেশে বিচার বিভাগও নির্বাচন কমিশনকে সাপোর্ট করতে পারছে না। অন্যান্য দেশে কিন্তু বিচার বিভাগ বিশাল ভূমিকা রাখে। নির্বাচন কমিশনকে ক্ষমতা দেওয়া হয়েছে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন উপহার দেওয়ার জন্য। কিন্তু নির্বাচন কমিশন এটি ব্যবহার করতে পারেনি। গত দুই নির্বাচনে ইসির কর্মকাণ্ডে ভোটাররা হতাশ হয়েছে
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এম সাখাওয়াত হোসেন বলেন, সার্চ কমিটি যদি হয় আইন করে হোক। কমিটিতে কারা থাকবে, কারা থাকবে না, সার্চ কমিটি কীভাবে নাম পাবে, সেই নামগুলো কীভাবে যাচাই-বাছাই করবে এটা আইনে বলা থাকবে।