জেরুসালেমে মুসলমানদের কবরস্থান ধ্বংসের নিন্দায় ওআইসি

62
https://www.dailynayadiganta.com/

ইসরাইলি কর্তৃপক্ষ কর্তৃক জেরুসালেমের মুসলিম কবরস্থান ধ্বংসের নিন্দা জানিয়েছে ওআইসি। মঙ্গলবার এ ইসলামি সহযোগিতামূলক সংগঠনটি জেরুসালেমে মুসলমানদের কবরস্থানে ধ্বংসযজ্ঞ চালানো এবং সেখানে খোঁড়াখুড়ির কাজ করায় এমন নিন্দা জানিয়েছে।

ওআইসির পক্ষ থেকে মামিলা ও আল ইউসুফিহ কবরস্থানের পবিত্রতার বিষয়ে আলোকপাত করা হয়েছে। এ মুসলিম কবরস্থানগুলো এক হাজার বছরের পুরোনো। এ কবরস্থান ধ্বংসের বিষয়ে ওআইসির পক্ষ থেকে বলা হয়েছে, অধিকৃত জেরুসালেমে মুসলমানদের বিভিন্ন পবিত্রস্থান, সাংস্কৃতিক স্থাপনা ও মুসলিম সংস্কৃতিকে লক্ষ্য করে ইসরাইল তার নীতি প্রণয়ন করছে। ইসরাইলের এসব (ধ্বংসাত্মক) নীতির কারণে সাধারণ মুসলমানদের মধ্যে উত্তেজনা বাড়ছে। বিশেষ করে ফিলিস্তিনিরা ইসরাইলের এসব কর্মকাণ্ডে ভীষণ ক্ষুদ্ধ।

একইসাথে ওআইসি বলেছে, সোমবার ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোকে দেখা গেছে যে তিনি জেরুসালেমের দ্যা মিউজিয়াম অব টলারেন্সে (সহনশীলতার জাদুঘর) ‘দ্যা ফ্রিডম্যান সেন্টার ফর পিস থ্রু স্ট্রেংথ’ নামের প্রতিষ্ঠানের উদ্বোধন করেছেন। মুসলমানদের কবরস্থান ধ্বংস করে এ স্থাপনাটি নির্মাণ করা হয়েছে। এসব কর্মকাণ্ড খেলাধুলা ও ফিফার মহৎ নীতির পরিপন্থী।

ওআইসির পক্ষ থেকে আরো বলা হয়েছে, জিয়ান্নি ইনফান্তিনোর এসব কর্মকাণ্ড ইসরাইলের দখলদারিত্বের বিরোধী।