স্বীকৃতি পেতে তুরস্কে তালেবানের প্রতিনিধি দল

53

আফগানিস্তানে নিজেদের সরকারের স্বীকৃতি আদায়ের লক্ষ্যে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করছে তালেবান। এরই অংশ হিসেবে তুরস্কে পৌঁছেছে তালেবানের একটি প্রতিনিধি দল। আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বালখি টুইটারে এ নিয়ে একটি পোস্ট দিয়েছেন। এতে তিনি বলেন, তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি এবং অন্য বেশ কয়েকজন মন্ত্রী তুরস্কে পৌঁছেছেন। সেখানে তারা উর্ধতন তুর্কি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। আফগানিস্তানে সাহায্য পাঠানো সহ আরো কিছু ইস্যুতে তুর্কি কর্মকর্তাদের সঙ্গে আলোচনা হবে।

তালেবানের সঙ্গে আলোচনার বিষয়টি সামনে আসার একদিন আগেই তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভ্লুত চাভুসগলু জানিয়েছিলেন, তিনি কাবুল সফরে যাওয়ার পরিকল্পনা করছেন। এর আগে কাতারে মার্কিন ও ইউরোপীয় কর্মকর্তাদের কাছে তালেবান অনুরোধ জানিয়ে বলেছে, তাদেরকে যেনো বিচ্ছিন্ন করে রাখা না হয়।

আফগানিস্তানে নিজেদের দূতাবাস প্রথম থেকেই চালু রেখেছে তুরস্ক। যদিও বেশীরভাগ ন্যাটো সদস্য রাষ্ট্রই রীতিমতো উদ্ধার অভিযান চালিয়ে নিজেদের নাগরিক ও কর্মকর্তাদের আফগানিস্তান থেকে বের করে এনেছে। তুরস্ক জানিয়েছে, আফগানিস্তানে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন হলেই তারা তালেবানের সরকারকে স্বীকৃতি দেবে। উল্লেখ্য, এখনও বিশ্বের কোনো দেশ তালেবানকে আফগানিস্তানের বৈধ শাসক হিসেবে মেনে নেয়নি।