Home | লাইফ স্টাইল | যে খাবারগুলো দাঁতের জন্য ক্ষতিকারক

যে খাবারগুলো দাঁতের জন্য ক্ষতিকারক

সচেতন মানুষরা দাঁত থাকতে দাঁতের মর্যাদা দিতে চান। পুষ্টিকর খাবার ও যত্নের মাধ্যমে স্বাস্থ্যকর দাঁত পাওয়া সম্ভব। তবে এমন অনেক জনপ্রিয় খাবার রয়েছে যা দাঁতের বারোটা বাজায়। তাই এই খাবারগুলো এড়িয়ে চলার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। চিনে নিন খাবারগুলোকে।

১. চা এবং কফি : কফিতে থাকে টানিক এসিড। আবার কিছু চায়েও থাকে এই উপাদান। এটি দাঁতের এনামেলের ক্ষয় ঘটায় এবং তাতে বাদামী দাগ ফেলে দেয়। যদ চা ও কফি একেবারেই না ছাড়তে পারেন, তবে তা কমিয়ে আনুন। এ ছাড়া গ্রিন টি-তে চলে যেতে পারেন।

২. সিট্রাস জাতীয় ফল : লেবু, জাম্বুরা, আঙ্গুর ইত্যাদি সিট্রাস জাতীয় ফলে রয়েচে প্রচুর ভিটামিন। কিন্তু দাঁতের এনামেলের ক্ষয় ঘটায় এসব ফল। দাঁতের ক্ষয়ের কারণ হতে পারে। এদের পুরোপুরি না খেয়ে থাকা সম্ভব নয়। তবে এসিডপূর্ণ খাবার খাওয়ায় নিয়ন্ত্রণ আনতে পারেন। এসব খাওয়ার পার বেশি বেশি পানি পান করতে হবে।

৩. সোডা : এতে আছে চিনি, এসিড এবং কার্বোনেশনের সমন্বয়। দাঁতের জন্য খুবই ক্ষতিকর। টুথ ইরোশন এবং ডিকে’র জন্য দায়ী।

৪. আঁচার : জিভে জল আনা এই খাবারটি কার না প্রিয়। যেকোনো খাবারের স্বাদ বাড়িয়ে দেয় আঁচার। কিন্তু এতে থাকে সুপার-এসিডিক ভিনেগার এবং চিনি। তাই আঁচার খেলে এনামেলের ক্ষয় ঘটে।

৫. মদ : রেড ওয়াইন বা হোয়াইট যাই হোক না কেন, দাঁতের ক্ষয়ে এর জোর ভূমিকা রয়েছে। খুব দ্রুত ক্ষয়ে যেতে পারে মদের কারণে।

৬. ক্যান্ডি : এগুলো চিনিপূর্ণ। তাই এগুলো দাঁতের জন্য মারাত্মক ক্ষতিকর। এগুলো দাঁতে লেগে থাকে। আরো বেশি ব্যাকটেরিয়ার জন্ম দেয়। সেই সঙ্গে ক্ষয়ের প্রক্রিয়া দ্রুততর করে।

About Staff Reporter

Check Also

সকালে নিয়মিত নাস্তা না করার ভয়ঙ্কর পরিণতি

কাজের চাপ প্রায়ই সকালের ব্রেকফাস্ট খাওয়া হয় না অনেকেরই। কিন্তু তার ফল যে কী মারাত্মক …

Leave a Reply