Home / লাইফ স্টাইল / বাঁচতে চাইলে দ্রুত বিয়ে করুন

বাঁচতে চাইলে দ্রুত বিয়ে করুন

বিয়ের সঠিক বয়স নিয়ে মতােভেদ রয়েছে। অনেকেই আবার অর্থনৈতিকভাবে স্বাবলম্বী না হওয়া পর্যন্ত বিয়েকে পছন্দ করে না। কিন্তু সত্যি বলতে কি, বয়স একটু কম থাকতেই বিয়ের সিদ্ধান্ত নিয়ে ফেলা উচিত। যুক্তরাষ্ট্রের একদল গবেষক গবেষণা করে দেখেছেন যে, যারা অল্প বয়সে বিয়ে করে তারা দীর্ঘ আয়ু লাভ করে। বিয়ে নিয়ে যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনার ডিউক ইউনিভার্সিটি মেডিকেল সেন্টার এই গবেষণা চালায়। গবেষনায় বলা হয়- অল্পবয়সে বিয়ে করলে দীর্ঘ জীবন বেঁচে থাকা যায়।

মৃত্যু ঝুঁকিকেও অনেকাংশে কমে যায় বলে জানিয়েছেন গবেষক ইলিন সিয়েগলার ও তার সহযোগীরা। ইলিন সিয়গেলার বলেন, মাঝবয়সে একজন সঙ্গী বা সঙ্গিনী থাকলে সুরক্ষিত থাকার সম্ভাবনাই বেশি। এ বয়সে একাকীত্ব মানুষকে ক্রমেই আশা ও ভবিষ্যতের প্রতি আস্থাহীন করে তোলে।

স্বামী-স্ত্রীর মাঝে ভালো বন্ধুত্ব গড়ে ও বোঝাপড়া গড়ে ওঠেনা । কিন্তু অল্প বয়সে বিয়ে করলে সঙ্গীর সাথে অনেকটা সময় পাওয়া যায়। এতে সম্পর্ক অনেক ভালো ও মধুর থাকে। একজন উপর্যুক্ত সঙ্গিনী তার সঙ্গীকে খারাপ এবং জীবনের জন্য ঝুঁকিকর কাজ করা থেকে বিরত রাখতে পারে।

৪০ বছর বয়সের পর একাকী থাকা, সঙ্গী বা সঙ্গিনীকে হারিয়ে নতুন করে বিয়ে না করা অসময়ে মৃত্যুর ঝুঁকিকে বাড়িয়ে দেয়। এমনকি ৬০ বছর বয়স পর্যন্ত পৌঁছানাটো ও দুষ্কর হয়ে যায়।

বিবাহিত যে ব্যক্তিদের ধূমপান বা অ্যালকোহলের বদভ্যাস রয়েছে তাদের ক্ষেত্রেও অবিবাহিতদের তুলনায় মাঝবয়সে বেঁচে থাকার সম্ভাবনা ২ দশমিক ৩ গুণ বেশি। অন্যদিকে মাঝবয়সের ঠিক আগে বিবাহবিচ্ছেদের মতো ঘটনা ঘটলে ও একাকী থাকার সিদ্ধান্ত নিলে তা আয়ুর ওপর নেতিবাচক প্রভাব ফেলে।

Facebook Comments
Open