Home | জাতীয় | যুদ্ধাপরাধ ট্রাইবুনালে মৃত ব্যক্তির বিচার চলছে পলাতক দেখিয়ে

যুদ্ধাপরাধ ট্রাইবুনালে মৃত ব্যক্তির বিচার চলছে পলাতক দেখিয়ে

মানবতাবিরোধী অপরাধের মামলায় ময়মনসিংহের মৃত ওয়াজ উদ্দিনকে পলাতক দেখিয়ে বিচার শুরু করায় ট্রাইব্যুনালের প্রসিকিউশন ও তদন্ত সংস্থার প্রতি অসন্তোষ প্রকাশ করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। সেই সংগে বিষয়টি খতিয়ে দেখতে প্রসিকিউশনকে মৌখিক নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ট্রাইব্যুনালের প্রসিকিউটর হায়দার আলী। বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন দুই বিচারপতির ট্রাইব্যুনাল বৃহস্পতিবার এ নির্দেশনা দেন।

উল্লেখ্য, এ সংক্রান্ত একটি টেলিভিশন প্রতিবেদন আদালতের নজরে আসলে ট্রাইব্যুনাল এ নির্দেশ দেন। এর আগে গত ১১ ডিসেম্বর ওয়াজউদ্দিনকে পলাতক আসামি হিসেবে দেখানো হলে, তার পক্ষে রাষ্ট্রীয় খরচে আইনজীবী নিয়োগ দিয়ে বিচার শুরুর আদেশ দেন ট্রাইব্যুনাল।

কিন্তু ইউনিয়ন পরিষদ থেকে দেওয়া মৃত্যু সনদে দেখা যায়, প্রায় ৮ মাস আগে ২০১৬ সালের ৭ মে ওয়াজউদ্দিন মারা গেছেন। মৃত্যুর ৯ দিন পর তাকে আদালতে হাজিরের জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের আদেশ আসে ট্রাইব্যুনাল থেকে। পরে তাকে হাজির করতে দু’টি জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তিও দেওয়া হয়। এই মামলার অপর আসামি রিয়াজ উদ্দিন ফকির বর্তমানে কারাগারে আছেন।

আদালত থেকে বেরিয়ে প্রসিকিউটর হায়দার আলী সাংবাদিকদের জানান,‘ ট্রাইব্যুনাল বলেছেন, মৃত ব্যক্তির বিরুদ্ধে মামলা চলতে পারে না। এটা আইনবিরোধী কাজ। আদালত এসব কথার মাধ্যমে অসন্তোষ প্রকাশ করে বিষয়টি খতিয়ে দেখতে আমাদের মৌখিকভাবে নির্দেশ দিয়েছেন।’

Comments

comments