Breaking News

বাংলাদেশ ব্যাংকের ২৫ কেজি সোনা কিনতে পারবেন যারা

নিলামের মাধ্যমে ২৫ কেজি সোনা বিক্রির উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এসব সোনা কেনার নিলামে কারা অংশ নিতে পারবেন সে তথ্যসহ পুরো নিলাম প্রক্রিয়ার বিস্তারিত জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

জানা গেছে, অবৈধ কিংবা চোরাচালানের মাধ্যমে বিভিন্ন স্থান থেকে জব্দকৃত সোনা বাংলাদেশ ব্যাংকের ভল্টে জমা থাকে। একই সময়ে এ নিয়ে চোরাকারবারি বা দোষী ব্যক্তিদের বিরুদ্ধে মামলা হয়। আর মামলা নিষ্পত্তির পর রায় সরকারের পক্ষে গেলেই সেসব সোনা নিলামের মাধ্যমে বিক্রি করা হয়।

তবে বাংলাদেশ ব্যাংকের সোনা বিক্রির এই নিলাম প্রক্রিয়ায় সাধারণ জনগণ চাইলেই অংশ নিতে পারবেন না। শুধু তারাই অংশ নেবেন যাদের সনদ রয়েছে। অর্থাৎ শুধুমাত্র সনদধারী অলংকার ব্যবসায়ীরাই এই নিলামে অংশ নিতে পারবেন। নিলামে সোনা প্রদর্শনীর ব্যবস্থাও থাকবে। সোনার বাজার এবং জুয়েলারি ব্যবসায় স্বচ্ছতা ফেরাতে একটি বাণিজ্যিক ব্যাংকসহ ১৯টি প্রতিষ্ঠানকে সোনা আমদানির লাইসেন্স দেয় বাংলাদেশ ব্যাংক।

একটা সময় স্থানীয় উদ্যোক্তাদের প্রধান উৎস ছিল বাংলাদেশ ব্যাংকের ভল্টের সোনা। তবে এই নিলাম প্রক্রিয়া এখন আর সহজে হয় না। বাংলাদেশ ব্যাংকের ভল্টে থাকা সোনা সবসময় বিক্রি করা হয় না। নিলাম হলে বা বিক্রি করা হলে ‘সনদধারী অলংকার ব্যবসায়ীরাই’ কেবল কিনতে পারেন। এর আগে সর্বশেষ ২০০৮ সালে নিলামের (অকশন) মাধ্যমে ২০ কেজির বেশি সোনা বিক্রি করা হয়।

Check Also

আমাদের সরকার রিজার্ভ রেকর্ড পরিমাণ বাড়িয়েছে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রক্ত আর হত্যা ছাড়া বিএনপি আর কিছু দিতে পারেনি। তারা শুধু …

Leave a Reply

Your email address will not be published.