Home | মতামত | সংবিধানের কোথায় লেখা আছে ‘শেখ হাসিনার বাংলাদেশ’ ?

সংবিধানের কোথায় লেখা আছে ‘শেখ হাসিনার বাংলাদেশ’ ?

শিক্ষার মান নিয়ে সমালোচনা আপনাদের পছন্দ না। প্রশ্ন ফাঁস হবে, ব্যবস্থা নেবেন না। কথা বললে গোস্মা করবেন, হুমকি দেবেন। পাঠ্য বইয়ে ছাগলকে গাছে উঠিয়ে আম খাওয়াচ্ছেন। কুসুম কুমারী দাশের বিখ্যাত কবিতা ‘শুদ্ধ’ করে লিখছেন। Hurt কে Heart শেখাচ্ছেন। এসব যারা করছেন, তারা কারা? কাদেরকে দিয়ে কী করাচ্ছেন? কে কাকে মানুষ করার দায়িত্ব নিয়েছে? শিশু-কিশোরদের মানুষ করার দায়িত্ব কাদের হাতে দিয়েছেন?

প্রশ্নগুলোর উত্তর কি দিতে হবে না কোনও দিন!

সংবিধান রক্ষা নিয়ে আপনাদের সে কী দুঃশ্চিন্তা! আর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারকে লিখছেন ‘শেখ হাসিনার বাংলাদেশ’। পাঠ্যসূচি, বই বা সরকারি কার্যক্রম আর আওয়ামী লীগের রাজনৈতিক কার্যক্রম তো এক নয়। ‘শেখ হাসিনার বাংলাদেশ’ আওয়ামী লীগের রাজনৈতিক স্লোগান। অবশ্যই আওয়ামী লীগ এই স্লোগান দিতে পারে, দেবে। কিন্তু সরকার তো চলে সংবিধান অনুযায়ী, আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী নয়। সংবিধানের কোথাও লেখা নেই ‘শেখ হাসিনার বাংলাদেশ’। অথচ ন্যাশনাল কারিকুলাম ও টেক্সবুক বোর্ড তা লিখছে।

শিশু-কিশোরদের কাছে বই পৌঁছানোয় অতীতের কোনও সরকার এই সাফল্য দেখাতে পারেনি, আপনারা পেরেছেন। বড় ধন্যবাদ অবশ্যই প্রাপ্য। বিশাল এই সাফল্যের জন্যে অবশ্যই অভিনন্দন। কিন্তু মান নিয়েও তো একটু ভাবতে হবে। হুকুম দিয়ে পাস করাবেন, গাঁজার নৌকার আকাশ দিয়ে যাত্রার মতো, ছাগলকে গাছে উঠিয়ে দেবেন! এই বই পড়ে শিশু-কিশোরদের মানুষ করবেন? কেমন মানুষ হবে তারা? আয়নার সামনে দাঁড়িয়ে প্রশ্নটি একবার করে দেখবেন? অন্তত গ্রামীণ ব্যাংককে ‘মানুষ’ করার উদ্যোগ নেওয়ার আগে প্রশ্নটি একবার করুন।  – গোলাম মোর্তোজা  সম্পাদক, সাপ্তাহিক

About admin

Check Also

বাস্তবে ইঁদুরটা কে?

মাত্রইতো কয়েকমাস আগের কথা। হাওড়ে যখন বাঁধ ভেঙে একরের পর একর জমির ফসল ভেসে গেলো, …