হঠাৎ বেজে উঠল পারমাণবিক হামলার সাইরেন

10

যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যে হঠাৎ বেজে উঠেছে পারমাণবিক হামলার সাইরেন। সাবেক সোভিয়েত ইউনিয়নের সঙ্গে দেশটির স্নায়ুযুদ্ধ সমাপ্তির পর এই প্রথম দ্বীপরাজ্যটিতে সতর্কতামূলক এই সাইরেন বাজানো হলো।

স্থানীয় সময় শুক্রবার সকালে চলমান মহড়ার অংশ হিসেবে সাইরেন বাজানো হয়। উত্তর কোরিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও পারমাণবিক অস্ত্র উন্নয়ন কর্মসূচির ফলে যুক্তরাষ্ট্রের সঙ্গে সৃষ্ট বৈরী সম্পর্কের মধ্যে হাওয়াইতে এ সতর্কতা মহড়া চালানো হলো।

মার্কিন কর্তৃপক্ষ জানায়, উত্তর কোরিয়া থেকে পরমাণু ক্ষেপণাস্ত্র হামলা চালানো হলে তা হাওয়াইয়ে পৌঁছাতে মাত্র ২০ মিনিট সময় লাগবে। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মার্কিন সেনাঘাঁটি এখানেই অবস্থিত।বিবিসির খবরে বলা হয়, দ্বীপরাজ্যটি প্রায়ই প্রাকৃতিক দুর্যোগ ও সুনামির সতর্কতার মহড়ার অংশ হিসেবে প্রায়ই সাইরেন বাজানো হয়। তবে পারমাণবিক হামলার সাইরেনের শব্দ ও ধরন বেশ আলাদা। এই সাইরেনের মাধ্যমে হাওয়াইয়ের বাসিন্দা ও পর্যটকদের বাড়ির ভেতরে অবস্থান ও পরবর্তী নির্দেশনার জন্য অপেক্ষা করার নির্দেশ দেওয়া হয়।

হাওয়াই কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, শুধু শুক্রবারই নয়, আগামী সপ্তাহগুলোর প্রথম কার্যদিবসে পালা করে বাজানো হবে সাইরেন।

এর আগে প্রায় ৪০ বছর আগে সর্বশেষ অঙ্গরাজ্যটিতে পারমাণবিক হামলার সাইরেন বাজানো হয়। গত শতকের আশির দশকে সোভিয়েত ইউনিয়নের সঙ্গে স্নায়ুযুদ্ধ চলাকালীন সেখানে সাইরেন বাজানো হয়।