জমি বন্ধক রাখা কি সুদ হিসেবে গণ্য হবে?

4

আপনার জিজ্ঞাসা
নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহজীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদসাইফুল্লাহ।

জুমাবারের বিশেষ আপনার জিজ্ঞাসার ৫২০তম পর্বে জমি বন্ধক রাখা সুদের সাথে সম্পৃক্ত কি না, সে সম্পর্কে ফেনী থেকে টেলিফোনে জানতে চেয়েছেন ফাহমিদা। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : গ্রাম-গঞ্জে অনেক সময় দেখা যায় যে জমি বন্ধক রাখা হয়। এই বন্ধক রেখে কিছু টাকা নেওয়া হয়। যাকে বন্ধক দেওয়া হয় সে হয়তো ওই জমিটা ভোগ করে। পরে যখন হাতে টাকা আসে তখন জমিটি আসল মালিক ছাড়িয়ে নেয়। এটার সাথে কি সুদের কোনো সম্পর্ক আছে?

উত্তর : জমি বন্ধক রাখা, এটি সুদ, কোনো সন্দেহ নেই। এটি সুদের মধ্যে অন্তর্ভুক্ত এবং হারাম। আল্লাহর নবীর (সা.) যে হাদিসটির কথা উল্লেখ করা হয়ে থাকে, এই হাদিসটি সনদের দিক থেকে দুর্বল, গ্রহণযোগ্য নয়। তবে এই বক্তব্যটুকু সব ওলামায়ে কেরামের কাছে গ্রহণযোগ্য সেটা হলো, ‘যে ঋণের মাধ্যমে মূলত যেকোনো ধরনের সুবিধা নেওয়া হয়ে থাকে, সেই ঋণ হারাম এবং সে কাজটি সুদের মধ্যে অন্তর্ভুক্ত, সেটি জায়েজ নেই।’