বিয়ের আগে প্রেম করা কি জায়েজ?

7
স্টাফ রিপোর্টার:আমার চাচা আমাকে ভালো চাকুরী দেয়ার কথা বলে ঢাকায় নিয়ে যায়। সেখানে রুমে আটকে রেখে জোরপূর্বক আমার ইচ্ছার বিরুদ্ধে দিনের পর দিন ধর্ষণ করে। পরে পুলিশ আমাকে ৪০দিন পর উদ্ধার করেছে বলে বুধবার বিকালে রাজবাড়ী আদালতে ম্যাজিষ্ট্রেটের নিকট ১৬৪ ধারায় লোমহর্ষক নির্যাতনের বর্ণনা দিয়েছে রাজবাড়ীর বালিয়াকান্দি থেকে অপহৃতা এক তরুণী (১৩)। তাকে রাজবাড়ী সদর হাসপাতালে মেডিকেল প

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ১৮৮৩তম পর্বে প্রেমের সম্পর্কের ক্ষেত্রে ইসলামের বিধান কী, তা জানতে চেয়ে ই-মেইলে প্রশ্ন করেছেন আজিজ মাহমুদ। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : আমি একজন মেয়ের সঙ্গে প্রেমের বন্ধনে আবদ্ধ। আমি জানি, ইসলামে প্রেম-ভালোবাসার কোনো বিধান নেই। আমি চাই, ইসলামের পথে চলতে। আমি ওই মেয়েকে না করতে পারছি না, মনে কষ্ট পাবে বলে। দয়া করে আমাকে এমন একটা বাণী দেন, যাতে আল্লাহ আমাকে ক্ষমা করেন আর ওই মেয়েকে সহজ একটা সমাধান দিতে পারি।

উত্তর : এ ভাই যে প্রশ্ন করেছেন যে তিনি প্রেমের বন্ধনে আবদ্ধ হয়ে আছেন, এটি ভুল কথা। আমরা জানি, বিয়ের বন্ধনে আবদ্ধ হয়। ইসলামের মধ্যে সবচেয়ে নিবিড় বন্ধন একটাই, সেটা হলো বিয়ের বন্ধন। এটাকে বাদ দিয়ে আপনি প্রেমের বন্ধনের কথা বলেছেন। বিয়ের বন্ধনে তো প্রেম-ভালোবাসা সবই আছে। সুতরাং আপনি ভুল করেছেন যেটা সেটা হলো, যা আগে দরকার তা করেন নাই। আর যা পরের, তা আগে নিয়ে এসেছেন। ফলে এলোমেলো হয়ে গেছে। কাজটি আপনার ভুল হয়েছে, সেটাই হলো মূল কথা।

তবে যদি সত্যিকার অর্থেই তাঁর প্রতি আপনার ভালোবাসা থাকে বা কোনো পছন্দ থাকে, তাহলে আপনি তাঁকে বিয়ে করতে পারেন। ইসলামে তো সে বিধান আছে। বিয়ে করলেই তো সমাধান হয়ে গেল। এর জন্য নতুন কী বক্তব্যের কথা আপনি জানতে চাইছেন?

ব্যাপারটা এত জটিল নয়। বিয়ের আগে প্রেম করাটা ইসলামে নিষিদ্ধ। কিন্তু কোনো মেয়েকে পছন্দ হলে আপনি প্রস্তাব দিয়ে, বৈধভাবে, সাহস করে বিয়ে করে ফেলেন। বিয়ে করলেই তো যথেষ্ট। আপনি যে লম্বা বক্তব্য এখানে দিয়েছেন, তাঁর কোনো দরকার নেই। খুব সহজে সমাধান করতে পারবেন। আর এ সমাধানের জন্য আপনাকেই সিদ্ধান্ত নিতে হবে যে, আপনি তাঁকে বিয়ে করবেন কি করবেন না।