ইহুদি ধর্মাবলম্বীদের উৎসব পালন করলেন ট্রাম্প

5

জেরুজালেম শহরে প্রার্থনা করছেন ডোনাল্ড ট্রাম্প। ছবি : রয়টার্স
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউসে ইহুদি ধর্মাবলম্বীদের উৎসব ‘হানুককাহ’ পালন করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় বৃহস্পতিবার ওই উৎসবে অংশ নেন মার্কিন প্রেসিডেন্ট।

উৎসবে ট্রাম্প বলেন, ‘ইসরায়েলজুড়ে মানুষের ভালোবাসা এবং জেরুজালেম নিয়ে চলমান ঘটনাগুলো নিয়ে আমি এখন চিন্তাভাবনা করছি।’

বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে খালিজ টাইমস জানায়, ‘হানুককাহ’ উৎসবে ট্রাম্পের সঙ্গে ছিলেন তাঁর মেয়ে ইভাঙ্কা ট্রাম্প। স্বামী জেরাড কুশনারের সঙ্গে বিয়ের সময় তিনি ইহুদি ধর্ম গ্রহণ করেন। এই দম্পতির তিন সন্তান রয়েছে।  

গত বুধবার জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণা করেন ট্রাম্প। ট্রাম্পের এই সিদ্ধান্ত ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলমান দ্বন্দ্বকে আরো সংকটময় করবে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। এ ছাড়া এই পদক্ষেপ ইসরায়েল-ফিলিস্তিন সমস্যার শান্তিপূর্ণ সমাধানের চলমান প্রচেষ্টা বাধাগ্রস্ত করবে।

ট্রাম্পের এ সিদ্ধান্তে বেশ শঙ্কিত সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশের নেতারা। এ বিষয়ে নিজেদের প্রতিক্রিয়ার কথা জানিয়েছেন তাঁরা। জেরুজালেমে ইসরায়েলের রাজধানী স্থানান্তর ‘ভয়াবহ পরিণতি’ ডেকে আনবে বলে শঙ্কা প্রকাশ করেছে জর্ডান। একই ধরনের প্রতিক্রিয়া তুরস্কেরও। শুক্রবার এ নিয়ে আলোচনায় বসবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

তবে বৃহস্পতিবার ‘হানুককাহ’ উৎসব পালনের সময় হোয়াইট হাউসের ভেতরে বেশ করতালি পেয়েছেন ট্রাম্প। সে সময় উপস্থিত ছিলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণার সিদ্ধান্তটি কিন্তু বেশ পুরোনো। ১৯৯৫ সালেই মার্কিন কংগ্রেস অনুমোদিত এক আইনে ইসরায়েলের মার্কিন দূতাবাস তেলআবিব থেকে জেরুজালেমে স্থানান্তর করার নির্দেশ দেওয়া হয়। তবে সাবেক সব প্রেসিডেন্টই ক্ষমতায় থাকাকালীন ওই প্রক্রিয়া বিলম্বিত করার জন্য স্বাক্ষর করেন।

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর একই পথে হেঁটেছিলেন ট্রাম্পও। তবে এবার বেঁকে বসেছেন তিনি। হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়, ইসরায়েলে মার্কিন দূতাবাস স্থানাস্তর বিলম্বের জন্য প্রেসিডেন্টের স্বাক্ষরের শেষ দিন। আর এদিন স্বাক্ষর করবেন না বলে জানিয়েছেন ট্রাম্প।

১৯৬৭ সালে পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরায়েল। পরে ১৯৮০ সালে তারা পূর্ব জেরুজালেমকে অধিগ্রহণ করে নেয় এবং ইসরায়েলের অংশ হিসেবে ঘোষণা করে। তবে আন্তর্জাতিক আইন অনুযায়ী ওই অঞ্চলকে দখলকৃত হিসেবেই বিবেচনা করা হয়।