সুপ্রিম কোর্টের নির্দেশ, আদানি ইস্যুতে কমিটি গঠনে বাধ্য হচ্ছে সরকার

IPL ের সকল খেলা  লাইভ দেখু'ন এই লিংকে  rtnbd.net/live

হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট প্রকাশ্যে আসতেই কার্যত ব্যাকফুটে ভারতের মোদি সরকার। আদানি ইস্যুতে সুপ্রিম কোর্টের একাধিক প্রশ্নের মুখে পড়তে হয়েছে মোদি সরকার এবং শেয়ার বাজার নিয়ন্ত্রক সংস্থা সেবিকে। এবার এই মামলায় সুপ্রিম নির্দেশ মেনে নিল কেন্দ্র। জানানো হল, নিয়মাবলি কঠোর করার জন্য কমিটি গঠন করতে তারা রাজি।

হিন্ডেনবার্গের রিপোর্ট শুধু আদানিদের নয়, গোটা ভারতের ক্ষতি করেছে। এর বিরুদ্ধে আদালতের পর্যবেক্ষণে তদন্ত হওয়া উচিত। এই দাবিতে মামলা দায়ের করেছিলেন আইনজীবী এমএল শর্মা এবং বিশাল তিওয়ারি। সেই মামলারই শুনানিতে শীর্ষ আদালতের চোখা প্রশ্নের মুখে পড়তে হয় কেন্দ্রীয় সরকার ও সেবিকে। শীর্ষ আদালত জানতে চায়, হিন্ডেনবার্গ রিসার্চ রিপোর্ট প্রকাশ্যে আসার পর কেন শেয়ার বাজারে ধস নামল? ভবিষ্যতে এ ধরনের পরিস্থিতি এড়ানোর জন্য কী ধরনের কঠোর নিয়মাবলি জারি করা যেতে পারে?

সুপ্রিম কোর্টের বেঞ্চ সলিসিটর জেনারেল তুষার মেহতাকে নির্দেশ দিয়েছিলেন, কেন্দ্র ও সেবির সঙ্গে পরামর্শ করে রিপোর্টটি তৈরি করতে হবে। সরকারি বাজার নিয়ন্ত্রণে রাখতে আইনে কোনও বদল প্রয়োজন কি না, তা সুনিশ্চিত করার জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠনের পরামর্শও দেয়া হয়। সেই পরামর্শই এবার মেনে নিল কেন্দ্র। কমিটিতে কারা থাকবেন, সেই নামগুলি মুখবন্ধ খামে শীর্ষ আদালতে জমা দেয়া হবে।

বর্তমানে শেয়ার বাজারে বিনিয়োগ করে মধ্যবিত্তদের একটি বড় অংশ। সে কথা মাথায় রেখে বাজার যাতে মসৃণ ভাবে চলে এবং লগ্নিকারীরা যাতে সুরক্ষিত থাকেন, সে বিষয়টিও নিশ্চিত করার নির্দেশ দেয়া হয়েছিল। বুধবারের মধ্যে এ নিয়ে রিপোর্ট জমা দিতে বলা হয়। এদিনই কেন্দ্রের তরফে জানানো হল, নিয়মাবলি কঠোর করতে কমিটি তৈরিতে রাজি কেন্দ্র। মামলার পরবর্তী শুনানি আগামী শুক্রবার। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।

Check Also

আমিরাতে কর্মক্ষেত্রে আহত শ্রমিককে আড়াই লাখ দিরহাম ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ আদালতের

সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) কর্মক্ষেত্রে আহত এক শ্রমিককে ২ লাখ ৫০ হাজার দিরহাম ক্ষতিপূরণ দেওয়ার …

One comment

  1. আদানি গ্রুপের বিরুদ্ধে সঠিক তদন্ত সাপেক্ষে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উচিৎ।