জাপানে জন্মহার বাড়াতে অতিরিক্ত অর্থ দেয়ার ঘোষণা

BPL 2023 লাইভ দেখুন এই লিংকে  rtnbd.net/live

সম্প্রতি জাপানে জন্মহার আরও কমতে শুরু করেছে। পরিস্থিতি উন্নয়নে জাপানের স্বাস্থ্য, শ্রম ও কল্যাণ মন্ত্রণালয় অতিরিক্ত অর্থের প্রতিশ্রুতি দিয়েছে। সোমবার জাপান টুডে- এর এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

জাপানে এই মুহুর্তে সন্তান জন্মের পরে নতুন পিতামাতাদের জন্য ৪ লাখ ২০ হাজার ইয়েন (৩ লাখ ১৭ হাজার টাকা) শিশুর জন্ম এবং শিশু যত্নে এককালীন অনুদান দেয়া হয়। তবে দেশটির স্বাস্থ্য, শ্রম ও কল্যাণ মন্ত্রী, কাতসুনোবু কাতো এই সংখ্যাটিকে ৫ লাখ ইয়েন (৩ লাখ ৭৮ হাজার টাকা) এ উন্নীত করতে চান। তার দাবি সরকারের এই পরিকল্পনা দেশটির নাগরিকদের তাদের পরিবারে একটি বাচ্চা জন্ম দেয়ায় উৎসাহী করতে সাহায্য করবে।জাপান টুডে অনুসারে, তিনি গত সপ্তাহে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সাথে এই পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন। যা সম্ভবত ২০২৩ অর্থবছরের বাজেটে গ্রহণ করা হবে এবং কার্যকর করা হবে।

জাপান টুডে প্রতিবেদনে বলা হয়েছে, সরকারের এই উদ্যোগ খুব শক্তিশালী প্রণোদনা হবে না। কারণ শিশুর ডেলিভারি খরচ অভিভাবকদেরই বহন করতে হয় এবং দেশটিতে ডেলিভারি খরচ প্রায় ৪ লাখ ৭৩ হাজার ইয়েন। অনুদান বাড়ানো হলেও অভিভাবকদের মাত্র ৩ হাজার ইয়েন অবশিষ্ট থাকবে, যা খুবই সামান্য।

উল্লেখ্য, ২০২১ সালে প্রকাশিত সরকারি তথ্য অনুযায়ী, জাপানে এক শতাব্দীরও বেশি সময়ে সবচেয়ে কম জন্ম হয়েছে।রয়টার্সের মতে, গত বছর দেশটিতে ৮ লাখ ১১ হাজার ৬০৪ শিশুর জন্ম হয়েছে। এর বিপরীতে দেশটিতে ১৪ লাখ ৩৯ হাজার ৮০৯ জন মৃত্যু রেকর্ড করা হয়েছে। যার ফলে দেশটির জনসংখ্যা ৬ লাখেরও বেশি হ্রাস পেয়েছে- যা দেশটির সবচেয়ে বড় প্রাকৃতিক জনসংখ্যা হ্রাস। সূত্র: এনডিটিভি

Check Also

পুরুষ অভিভাবক ছাড়াই হজ করতে পারবেন সৌদি নারীরা

চলতি বছরের হজ মৌসুমের জন্য নিবন্ধন চালুর ঘোষণা দিয়েছে সৌদি আরব। বৃহস্পতিবার (৫ জানুয়ারি) স্থানীয় …