ডিম ছোড়ার ঘটনা ব্রাজিল ফুটবল দলকে বহনকারী বাসের সাথে নয়

BPL 2023 লাইভ দেখুন এই লিংকে  rtnbd.net/live

সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক আইডি ও গ্রুপে একটি ভিডিও শেয়ার করে বলা হচ্ছে, ব্রাজিল ফুটবল দল বিশ্বকাপের ম্যাচে হেরে দেশে ফেরার পর তাদের বাস লক্ষ্য করে ডিম ছোড়া হয়েছে। এরকম কয়েকটি পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে ও এখানে। গত ১২ ডিসেম্বর ‘Tanver Ahamed’ নামে একটি ফেসবুক আইডি থেকে একটি ভিডিও শেয়ার করে বলা হয়, “পাঁচ বার কাপ নেওয়া ব্রাজিল দলকে এইভাবে অভ্যর্থনা দিলো ব্রাজিল এর জনগণ 🤣। এর চেয়ে ভালো ভাবে দেওয়ার প্রয়োজন মনে করে নাই।” ফেসবুক পোস্টটির স্ক্রিনশট দেখুন– ওই ভিডিওটিতে দেখা যায়, একটি বাসের দিকে ডিম ছুড়ে মারছে মানুষ। অর্থ্যাৎ ওই পোস্টে দাবি করা হয়েছে, ব্রাজিল ফুটবল দল বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে হেরে দেশে ফেরার পর বিক্ষুব্ধ ফ্যানরা ব্রাজিল ফুটবল দলকে বহনকারী বাসের দিকে ডিম ছুড়ে মেরেছে।

ফ্যাক্ট চেক: বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, পোস্টে ভিডিওটির ক্যাপশনে করা ব্রাজিলে দেশটির ফুটবল দলকে বহনকারী বাসের দিকে ডিম ছুড়ে মারার দাবিটি সঠিক নয়। ভিডিওটি সাম্প্রতিকও নয় বরং এটি ২০১৮ সালের মার্চে ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট ও তৎকালীন বিরোধী নেতা লুলা ডি সিল্ভাকে পরিবহন করছে ধারণা করে তাঁর বিরোধীপক্ষের ওই বাসটির দিকে ডিম ছুড়ে মারার ঘটনার। কি-ওয়ার্ড সার্চ করে সামাজিক মাধ্যম ইউটিউবের একটি চ্যানেল ‘Raoni’s blog’-এ ২০১৮ সালের ২৭ মার্চ ‘Verdes e Amarelos atacam ônibus da Catarinense que acreditam transportar Lula (Greens and Yellows attack Santa Catarina buses that believe they are transporting Lula)’ শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। আলোচ্য ভিডিও এবং ওই ইউটিউব ভিডিওটি হুবহু এক। ইউটিউব ভিডিওটি দেখুন– উক্ত সূত্র থেকে আরও অনুসন্ধান চালিয়ে ২০১৮ সালের ২৭ মার্চ ‘noticiasagricolas.com’ নামে একটি ওয়েবসাইটে ‘Veja reação dos manifestantes à chuva de ovos de dentro dos ônibus da caravana de Lula (See protesters’ reaction to egg rain from inside Lula’s caravan buses)’

শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। ওই প্রতিবেদনে বাসের ভিতরে অবস্থানরত কোনো এক ব্যক্তির করা একটি ভিডিও সংযুক্ত থাকতে দেখা যায়। সংযুক্ত ওই ভিডিওতে বাসের বাইরে থেকে একদল বিক্ষোভকারীকে বাস লক্ষ্য করে ডিম ছুড়তে দেখা যায়। ওই প্রতিবেদনে বলা হয়, “The caravan of ex-president Lula that passes through the south of Brazil should end its work in Guarapuava and in the capital of Paraná, Curitiba this Wednesday (28). In both municipalities, new protests are already being organized by protesters both against and in favor of the former president. A video circulating on social media shows the reaction of the entourage participants to the rain of eggs from inside the caravan buses.

প্রতিবেদনটির স্ক্রিনশট দেখুন– অর্থ্যাৎ ২০১৮ সালে তৎকালে বিরোধী নেতা ও ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলা ডি সিলভাকে বহনকারী বাস ভেবে তাঁর বিরোধীপক্ষের বিক্ষোভকারীরা ওই বাসে ডিম ছুড়ে মারার ভিডিও এটি। সুতরাং ২০১৮ সালে বাসে ডিম ছোড়ার ভিন্ন একটি ঘটনার ভিডিওকে ব্রাজিলে ফুটবল দলকে বহনকারী বাসকে লক্ষ্য করে ডিম ছুড়ে মারছে বলে প্রচার করা হচ্ছে ফেসবুকে, যা বিভ্রান্তিকর।

https://www.boombd.com/fake-news/the-picture-is-not-of-a-tea-garden-in-bangladesh-19673?infinitescroll=1

Check Also

২৮ কোটি টাকায় বিক্রি হল মেসি-রোনালদোর ম্যাচের টিকিট!

লিওনেল মেসি ও ক্রিশিয়ানো রোনালদো। দুইজনই এই প্রজন্মের সেরা দুই ফুটবলার। একটা সময় পর্যন্ত এই …

One comment

  1. অর্থহীন জিবন

    দুনিয়ার সবচেয়ে নির্লজ্জ মানুষের নাম্বারিং করলে আমাদের দেশের ৭০% ব্রাজিল সমর্থক একদম প্রথম সারিতে থাকবে নিঃসন্দেহে।

    ফুটবল ইতিহাসের সবচেয়ে ক্লিন ও প্রযুক্তি নির্ভর বিশ্বকাপ টাও ওদের কাছে প্রশ্নবিদ্ধ, কারন আর্জেন্টিনা ফাইনালে।

    নিয়মের মধ্যে থেকে পেনাল্টি দেয় রেফারি,আর লুঙ্গি খুইলা প্রতিবাদ জানায় এদেশের আবুল জুনিয়র,ক্রিশ্চিয়ানো কুদ্দুস রা।🥴
    অথচ ভার রুম থেকে চেক করেই ফাইনাল ডিসিশন আসে।
    মানে ওদের নির্লজ্জতা এতই নিচে নেমে গেছে যে ওরা কোয়ার্টার না পেরোতে পারা স্বত্তেও ফাইনালে থাকা দল নিয়ে ট্রল করে, ভাবা যায়!🤮

    মস্তিষ্কের জায়গায় গোবর না থাকলে এসব কল্পনাও করা যায় না।
    বিশ্বকাপ শুরুর আগে থেকে হেক্সা হেক্সা করতে করতে হ্যাচকা খাইয়া বাড়ির পথ ধরলো তাও ও ওদের চাপার জোড় থেমে নেই।
    ভাই আমি বুঝি না একটা মানুষ এত টা নির্লজ্জ কীভাবে হতে পারে।
    মেসিরা ফাইনালে গেছে বিধায় বিশ্বকাপ টাকেই সেট আপ বলে, কত বড় মাপের আ*লাসুধা ভাবা যায়।

    কালকে যদি আর্জেন্টিনা জিতে তাইলে মনের দুঃখে পাগলামি করতে করতে রাস্তায় নেমে সেট আপ সেকাটি করবো,আর যদি ফ্রান্স জিতে তাইলে একটা খুশির হাসি দিয়া বলবো বিশ্বকাপ সলিড ছিলো🥴।
    আবার মুখে ফুডায় মেসি বিশ্বকাপ জিতলে ভালো লাগবে🤣।
    সমান্য কিছু আবার ভালো আছে❤️

Leave a Reply

Your email address will not be published.