‘ব্রাহ্মণবাড়িয়ার সমস্যা ভাই-বোনের ঝগড়ার মতো’

BPL 2023 লাইভ দেখুন এই লিংকে  rtnbd.net/live

ব্রাহ্মণবাড়িয়ার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১’র এজলাসে হট্টগোল, বিচারক ও আদালতের কর্মচারীদের ‘গালিগালাজ ও অশালীন আচরণের’ অভিযোগকে কেন্দ্র করে সৃষ্ট সমস্যাকে ‌‘ভাইবোনের ঝগড়ার মতো’ বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।
বুধবার (১৮ জানুয়ারি) সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

গত ২ জানুয়ারি ব্রাহ্মণবাড়িয়ার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১’র এজলাসে হট্টগোলের ঘটনা ঘটে। এ ঘটনাকে কেন্দ্র করে সেখানকার আদালতে সমস্যার সৃষ্টি হয়। বিষয়টি উচ্চ আদালত পর্যন্ত গড়িয়েছে। ঘটনা একদিকে আইনমন্ত্রীর নিজ জেলার, আবার তিনি আইনমন্ত্রী।
এ অবস্থায় এ সমস্যা সমাধানে তার করণীয় সম্পর্কে জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, ওই পরিস্থিতি থামছে না, তা পুরোপুরি সঠিক নয়। কারণ, অনেকটাই প্রশমিত হয়েছে। প্রথমে আইনজীবীরা সব আদালত বর্জন করেছিলেন, অপর দিক থেকে বিচার বিভাগের কর্মচারীরাও কিন্তু ধর্মঘট করেছিলেন, কর্মবিরতি করেছিলেন। এখন কিন্তু আইনজীবীরা দু’টি আদালত ছাড়া অন্য সব আদালতে মামলা পরিচালনা করছেন। কর্মচারীরাও কাজ করছেন। তার (মন্ত্রী) সঙ্গে আলোচনা হওয়ার পরই এসব পদক্ষেপ নেওয়া হয়েছে।

তিনি বলেন, ঘরের মধ্যেও কিন্তু ভাই-বোনে ঝগড়া হয়। তারপর হয়তো দু’দিন কথা বন্ধ হয়। তিন দিনের দিন কথা শুরু হয়ে যায়। বার ও বেঞ্চের মধ্যে পরিবারের ভাই-বোনের মতো সম্পর্ক। সেখানে কিন্তু এ রকম বিবাদ হতে পারে। আর এ রকম বিবাদ ব্রাহ্মণবাড়িয়াতেই প্রথম হয়েছে, তা নয়। আদালতে এটা হয়ে থাকে, আবার মীমাংসাও হয়ে যায়।
আনিসুল হকের আশা, এ সমস্যা খুব তাড়াতাড়ি সমাধান হয়ে যাবে।
তিনি বলেন, ব্রাহ্মণবাড়িয়ার সমস্যাটি যদি তার কাছে আগে আসতো, তাহলে হয়তো এতোদূর গড়াতো না। কিন্তু এতোদূর যখন গড়িয়ে গেছে, তারপরও চেষ্টা করা হচ্ছে।
আইনমন্ত্রী বিশ্বাস করেন, এটা ভাই-বোনের ঝগড়ার মতো, নিশ্চয়ই এটা শেষ হবে।

Check Also

হঠাৎ পররাষ্ট্রমন্ত্রীর দপ্তরে ৪ অনাবাসিক রাষ্ট্রদূত

বাংলাদেশে নবনিযুক্ত চার অনাবাসিক রাষ্ট্রদূত আজ রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের …

One comment