বিশ্ব গুম দিবসে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি : গুমকৃতদের ফিরিয়ে দেয়ার দাবী

IPL ের সকল খেলা  লাইভ দেখু'ন এই লিংকে  rtnbd.net/live

সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুুম চৌধুরী বলেছেন, ২০০৯ সাল থেকে এখন পর্যন্ত গুম করা হয়েছে দেশের প্রায় ৬৫০ জন নাগরিককে। এরমধ্যে রয়েছেন, সিলেটবাসীর প্রিয় নেতা বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এম. ইলিয়াস আলী, ছাত্রদল নেতা ইফতেখার হোসেন দিনার, জুনেদ আহমদ ও এম. ইলিয়াস আলীর গাড়ি চালক আনসার আলী। যাকে গুম করা হয়, তার প্রিয়জনেরা বিধ্বস্ত, দুর্দশাগ্রস্ত এবং সংকটাপন্ন রয়েছেন। যে গুম হচ্ছে শুধু সেই যে শিকার হচ্ছে, তা নয়। তার পরিবার-পরিজনও একইভাবে অপরাধের শিকার হয়। দিনের পর দিন মাসের পর মাস তারা জানতে পারে না যে তাদের প্রিয়জনের ভাগ্যে কী ঘটেছে। তাই এম. ইলিয়াস আলী, বিএনপির গুম হওয়া সকল নেতাকর্মীদের সহ এখন পর্যন্ত গুম হওয়া দেশের সকল নাগরিকদের অভিলম্বে ফিরিয়ে দিতে হবে তাদের পরিবারের কাছে।

আজ মঙ্গলবার (৩০ আগস্ট) দুপুরে আন্তর্জাতিক গুম দিবস উপলক্ষে সিলেট জেলা বিএনপির উদ্যোগে গুম হওয়া সকল নাগরিকদের তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেয়ার দাবীতে আয়োজিত র‌্যালি ও জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান পরবর্তী সংক্ষিপ্ত সমাবেশে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি। তিনি বলেন, সারা বিশ্বের গুমের প্রকোপে উদ্বিগ্ন হয়ে জাতিসংঘ ২০০২ থেকে কাজ শুরু করে ২০০৬ সালের মাঝামাঝি নাগাদ গুম বিরোধী আন্তর্জাতিক সনদ রচনা করে। যার ইংরেজি নাম ইন্টারন্যাশনাল কনভেনশন ফর প্রটেকশন অব অল পারসন্স অ্যাগেইনস্ট এনফোর্সড ডিসঅ্যাপিয়ারেন্স। ২০১০ সালের ২১শে ডিসেম্বর এই আন্তর্জাতিক সনদ কার্যকর হয়েছে আর ২০১১ থেকে ৩০ আগস্ট থেকে দিনটিকে গুমের শিকার ব্যক্তিবর্গের জন্য আন্তর্জাতিক দিবস হিসেবে পালিত হচ্ছে।

এখন পর্যন্ত বিশ্বের ৪৩টি দেশ সনদটি গ্রহণ করেছে আর ৯৩টি দেশ এতে স্বাক্ষর করেছে। যেসব রাষ্ট্র গুম করে তারা এই সনদ গ্রহণ করেনি। আমাদের দুর্ভাগ্য প্রিয় জন্মভূমি বাংলাদেশও এই তালিকায় রয়েছে।জেলা বিএনপির সাধারণ সম্পাদক এডভোকেট এমরান আহমদ চৌধুরী বলেন, দেশে রাষ্ট্রের মদদেই বিএনপি নেতাকর্মীসহ সাধারণ নাগরিকদের গুম করা হয়েছে। অভিলম্বে আমাদের গুম হওয়া সকল নেতাকর্মীসহ যেসকল নাগরিত গুম হয়েছেন তাদেরকে ফিরিয়ে দিতে হবে। অন্যতায় দেশের মানুষ নিরিবিচ্ছিন্ন আন্দোলনের মাধ্যমে এই মাফিয়া সরকারকে ক্ষমতা থেকে বিতাড়িত করবে।

এসময় উপস্থিত ছিলেন-জেলা বিএনপি নেতা এডভোকেট আশিক উদ্দিন, এডভোকেট এটিএম ফয়েজ, সাংগঠনিক সম্পাদক শামীম আহমদ, মাহবুবুল হক চৌধুরী, মামুনুর রশিদ মামুন, এ্যাডভোকেট বদরুল ইসলাম, নিজাম জায়গীরদার, কোহিনুর আহমদ ,আজিজুর রহমান আজিজ, তাজরুল ইসলাম তাজুল, মাঈন উদ্দীন আহমদ, আব্দুর রহমান, আব্দুন নুর চেয়ারম্যান, রফিকুল ইসলাম শাহপরান।জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান শেষে ইলিয়াস আলী, দিনার , জুনেদ, আনছার সহ গুমকৃত নেতাদের ফিরিয়ে পাওয়ার দাবীতে লিফলেট বিতরন করা হয় বন্দর বাজারে জনগনের মধ্যে।

Check Also

৩ দিনে ৭৮৩ বিএনপি নেতাকর্মী গ্রেফতার

১০ ডিসেম্বর ঢাকার গণসমাবেশকে কেন্দ্র করে সারাদেশে নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা ও গণগ্রেফতার চালানো হচ্ছে বলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *