পারমাণবিক স্থাপনার তালিকা বিনিময় করল ভারত-পাকিস্তান

IPL ের সকল খেলা  লাইভ দেখু'ন এই লিংকে  rtnbd.net/live

ভারত ও পাকিস্তান একযোগে তাদের দেশের পারমাণবিক স্থাপনাগুলোর তালিকা ও তথ্য বিনিময় করেছে। সেই সঙ্গে একে অপরের কারাগারে বন্দীদেরও তালিকা বিনিময় করেছে এ দুই দেশ। কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে এসব তথ্য বিনিময় করে নয়াদিল্লি ও ইসলামাবাদ। খবর হিন্দুস্তান টাইমস।
রোববার পারমাণবিক শক্তি সম্পর্কে পরস্পরের কাছে তথ্য বিনিময় করে ভারত ও পাকিস্তান। তবে দেশ দুটির মধ্যে শত্রুতা চরম পর্যায়ে পৌঁছালেও এসব অস্ত্র দিয়ে হামলা করা হবে না। ১৯৯২ সাল থেকে তাদের মধ্যে পারস্পরিক তথ্য আদান-প্রদানের প্রথা চলে আসছে।

গত তিন দশকের নিয়ম মেনে এই বিনিময় কাজ সম্পন্ন হয়েছে। দুই দেশ নিজেদের উপর পরমাণু অস্ত্র প্রয়োগ করা থেকে বিরত থাকার জন্য ১৯৮৮ সালের ডিসেম্বরে একটি চুক্তি করে। চুক্তিতে বলা হয়েছিল, প্রতি বছর ১ জানুয়ারি এই তালিকা বিনিময় করা হবে। দুই দেশে রাজনৈতিক নেতৃত্ব পরিবর্তন হলেও এ চুক্তির হেরফের হয়নি।
গত কয়েক বছর ধরে কাশ্মীর এবং আন্তঃসীমান্ত সন্ত্রাস নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে চাপা উত্তেজনা আছে। এই আবহেই দু’দেশ এই তালিকা বিনিময় করল। এছাড়াও, দুই দেশ একে অপরের হেফাজতে থাকা কারাবন্দিদের তালিকাও বিনিময় করেছে।

পাকিস্তানে আটক ৭০৫ জন ভারতীয় বন্দির তালিকা দেওয়া হয়েছে ভারতকে। এদের মধ্যে ৫১ জন বেসামরিক নাগরিক এবং ৬৫৪ জন মৎসজীবী। আবার ভারতে আটক ৪৩৪ জন পাকিস্তানির তালিকা দেওয়া হয়েছে পাকিস্তানকে। এদের মধ্যে ৩৩৯ জন বেসামরিক নাগরিক এবং ৯৫ জন মৎসজীবী।

Check Also

সুপ্রিম কোর্টের নির্দেশ, আদানি ইস্যুতে কমিটি গঠনে বাধ্য হচ্ছে সরকার

হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট প্রকাশ্যে আসতেই কার্যত ব্যাকফুটে ভারতের মোদি সরকার। আদানি ইস্যুতে সুপ্রিম কোর্টের একাধিক …