বাংলাদেশে দায়িত্বপালন করা তিনজন হাইকমিশনারকে বিশেষ গুরুত্বপূর্ণ দায়িত্ব দিয়েছে ভারত

IPL ের সকল খেলা  লাইভ দেখু'ন এই লিংকে  rtnbd.net/live

বাংলাদেশের সব থেকে কাছের এবং দীর্ঘদিনের মিত্র দেশ ভারত। আর এই কারনে বাংলাদেশের সাথে ভারতের সম্পর্ক ব্যাপক ভালো। কূটনৈতিক দায়িত্ব পালনের কারনে বাংলদেশে অন্যান্য দেশের মতো হাইকমিশন প্রদান করে থাকে ভারত।তবে এ ক্ষেত্রে রয়েছে বেশ কিছুটা ভিন্ন ব্যাপার। কারন বাংলাদেশের সাথে ভারতের সম্পর্ক কেমন তা যদি গভীর ভাবে কেউ খেয়াল করতে চায় তবে দেখতে হবে বাংলাদেশ থেকে দায়িত্বপালন করে চলে যাওয়া সেই সব হাইকমিশনারদের কিভাবে মূল্যায়ন করে।

বিশেষ করে বাংলাদেশ থেকে দায়িত্ব পালন করে যাওয়া জনপ্রিয় তিন জন হাইকমিশনের বর্তমান অবস্থা বেশ পরিলক্ষিত।খোঁজ নিয়ে জানা গেছে বাংলাদেশ থেকে দায়িত্ব পালন করে যাওয়া পংকজ শরণ, হর্ষ বর্ধন শ্রীংলা , বিক্রম দোরাইস্বামীর ক্যারিয়ার বেশ উজ্জ্বল। নিম্মে তাদের বিষয়ে বর্ণনা করা হলো:

১. পংকজ শরণ; বাংলাদেশে পাট চুকিয়ে রাশিয়ায় ভারতের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন ও পরবর্তীতে ভারতের সহকারী নিরাপত্তা উপদেষ্টা হিসেবে চাকুরী শেষ করেন।২. হর্ষ বর্ধন শ্রীংলা; বাংলাদেশের দায়িত্ব পালন শেষে, তাকে ভারতের রাষ্ট্রদূত হিসেবে যুক্তরাষ্ট্রে পদায়ন করা হয় এবং তারপরে তিনি ভারতের ৩৩ তম পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব পালন করে এ বছরের এপ্রিলে অবসরে গ্রহন করেন।

৩. বিক্রম দোরাইস্বামী; সদ্য বিদায়ী এই কূটনৈতিক ভারতের অতি গুরুত্বপূর্ণ মিত্রদেশ; যুক্তরাজ্যে হাইকমিশনার হিসেবে কিছুদিন আগে যোগদান করেছেন।উপরের তালিকা থেকে এটা একেবারেই স্পষ্ট যে, বাংলাদেশ থেকে যে সব হাইকমিশনারের সফল ভাবে দায়িত্ব পালন করে গেছেন তাদের সকলকে বেশ গুরুত্বের সাথে দেখছে ভারত।যার ফলে বাংলাদেশ থেকে দায়িত্ব পালন করে যাওয়ার পরে তাদের আরো বেশি গুরুত্ব দিয়ে পাঠানো হয়েছে শক্তিশালী সব দেশগুলোতে।

Check Also

স্কুলে ডেকে এনে প্রেমিককে জাপটে ধরে রোমান্সে মাতলেন ছাত্রী, এলাকাজুড়ে হইচই

সিনেমায় রোমান্টিক দৃশ্য হরহামেশাই দেখা যায়, যে সময় প্রেমিক প্রেমিকার মনেও রোমান্স জাগে। এটাই স্বাভাবিক। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *