২০৪১ সালে হবে স্মার্ট বাংলাদেশ : প্রধানমন্ত্রী

IPL ের সকল খেলা  লাইভ দেখু'ন এই লিংকে  rtnbd.net/live

২০৪১ সালে হবে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ২০২১ সালের জন্য যে লক্ষ্য স্থির করেছিলাম, আমরা সেটা করেছি। এখন আমাদের লক্ষ্য ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ হিসেবে গড়ে তোলা। ২০৪১ সালে বাংলাদেশ হবে স্মার্ট বাংলাদেশ। গতকাল সোমবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘ডিজিটাল বাংলাদেশ দিবস-২০২২’-এর উদ্বোধন ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ প্রত্যাশার কথা জানান। তিনি আরো বলেন, উন্নত দেশগুলো বিদ্যুতের অভাবে গোটা পরিবার একটা রুমে হিটার জ্বালিয়ে একসঙ্গে থাকে। আমাদের কিছু অসুবিধা হয়েছে, তারপর আমরা দিয়ে যাচ্ছি।

শেখ হাসিনা বলেন, করোনাভাইরাসের সঙ্গে সঙ্গে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ এবং ইউরোপ-আমেরিকার স্যাংশন-কাউন্টার স্যাংশানের ফলে বিশ্বব্যাপী প্রতিটি জিনিসের দাম বেড়ে গেছে। দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে উন্নত দেশগুলো হিমশিম খাচ্ছে। গ্রেট ব্রিটেনের মতো উন্নত দেশও নিজেদের অর্থনৈতিক মন্দার দেশ হিসেবে ঘোষণা দিয়েছে। কিন্তু আল্লাহর রহমতে এখনও আমরা আমাদের অর্থনৈতিক চাকা সচল রাখতে সক্ষম হয়েছি। তিনি বলেন, এই শীতের মধ্যে অনেকে বিদ্যুৎ পাচ্ছে না। শীতের দেশগুলো, যেখানে হিটার না জ্বালিয়ে এক মুহূর্ত থাকতে পারে না, আজ তারা বিদ্যুৎ পায় না। এমনও অবস্থা আছে ইউরোপ, ইংল্যান্ড, আমেরিকার অনেক জায়গায়, যেখানে গোটা পরিবার একটা রুমে হিটার জ্বালিয়ে একসঙ্গে থাকে। কারণ সেখানে বিদ্যুতের অভাব রয়েছে। কিছুদিন আমাদের অসুবিধা হয়েছে, তারপর আমরা দিয়ে যাচ্ছি। একেবারে বঞ্চিত কাউকে করিনি।

শেখ হাসিনা বলেন, আমরা বাংলাদেশকে আগামী ৪১ সালে উন্নত দেশ হিসেবে গড়ে তুলব। সেই বাংলাদেশ হবে স্মার্ট বাংলাদেশ। ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশে আমরা চলে যাব। স্মার্ট বাংলাদেশ করার জন্য চারটি ভিত্তি ঠিক করা হয়েছে। আমাদের প্রত্যকটা সিটিজেন প্রযুক্তি ব্যবহারে দক্ষ হবে, স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি অর্থাৎ ইকোনমির সমস্ত কার্যক্রম আমরা প্রযুক্তি ব্যবহার করে করব। স্মার্ট গর্ভমেন্ট, ইতোমধ্যে আমরা অনেকটাই করে ফেলেছি এবং আমাদের সমগ্র সমাজই হবে স্মার্ট সোসাইটি।

প্রধানমন্ত্রী বলেন, রাজশাহীতে কাজের তেমন সুযোগ নেই। সেখানে কোনো ভারী কলকারখানা নেই। বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্ক, জয় সিলিকন টাওয়ার স্থাপনের ফলে অনেক মানুষের কাজের সুযোগ হবে।অনুষ্ঠানে রাজশাহীর বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্কের প্রধান স্থাপনা জয় সিলিকন টাওয়ার, বঙ্গবন্ধু ডিজিটাল মিউজিয়াম এবং সিনেপ্লেক্সের উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী। একই সময় বরিশালে নির্মিত শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টারেরও উদ্বোধন ঘোষণা করেন।তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন একেএম রহমত উল্লাহ। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম।

অনুষ্ঠানে রাজশাহী থেকে ভার্চুয়ালি যুক্ত ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, রাজশাহী-২ আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরুল্লাহ এনডিসি, রাজশাহী রেঞ্জের ডিআইজি আবদুল বাতেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক ও রাজশাহীর জেলা প্রশাসক আব্দুল জলিল প্রমুখ।

Check Also

ইভিএম থেকে সরে এসেছি, সিসি ক্যামেরাও থাকছেনা: সিইসি

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল জানিয়েছেন, ইভিএম নিয়ে দ্বিধাবিভক্ত নির্বাচন কমিশন সংখ‌্যাধিক‌্যের মতামতের ভিত্তিকে …

36 comments

  1. মাশাআল্লাহ

  2. দেশ দেশের জায়গা থাকবে দেউলিয়া হয়ে শীলংকা মতো করে হবে।

  3. বাংলাদেশ আমার অহংকার

    হাসুবু তুমি স্বপ্ন দেখতেছো তোমার তো আবার স্বপ্নদোষ আছে

  4. Md Mizanur Rahman Mizan

    উগান্ডার চেয়ে ইন্টারনেট দুর্বল তা কিভাবে স্মার্ট হবেনে ?

  5. হা হা হা হা হা

  6. ডিজিটাল বাংলাদেশ হয়ে গেছে একন আমারা স্মার্ট বাংলাদেশ হবো কি মজা কি মজা

  7. জোকার

  8. Android hobe kobe

  9. অনন্তকাল কমতায় তাকতে পারবে, মরন কে সরন করুন, অনেক বয়স হয়েছে বুড়ি হয়ে গেছো,,

  10. Onar shok din din bede jaytese

  11. তার আগে
    ভোট চোর দের বিচার হবে একদিন
    এই বাংলার জমিতে ইনশাআল্লাহ।

  12. Banglathesh manush shob gula mara jaibo

  13. MD Mozammel Hussain Bhuiyan

    😁😁😁😁

  14. আর লাগবেনা আপনি বিদাই হন

  15. Chor. K. Jonagon. chai. Na. Dur. Hon. Apni

  16. ৪১ সাল আসতে আসতে বাচবেন না মরবে গ্যারেন্টি আছি।

  17. ভিক্ষুকের হাতে সোনার আংটির দরকার নাই।

  18. দরকার আছে নাকি।

  19. এতোদিন

  20. ৪১!!!!!!

  21. Saydur Rahman Sardar

    ডিজিটাল এর এই অবস্থা, স্মার্ট হলে কি হবে আল্লাহই জানে!

  22. নিশ্চয়ই বেগমপাডায়।

  23. দেশ উন্নত হোক সেটা আমরা ও চাই।কিন্তুমানবতাবিধ্বংশীসংস্কৃতি যেমনদেখতে চাইনা তেমনি বহির্বিশ্বের ঋনের বোঝা সাধারন পাবলিকের মাথার উপর চাপিয়ে দিয়ে উন্নয়ন উন্নয়ন খেলা ওদেখতে চাইনা।

  24. যতদিন এইদেশে রাক্ষস খোক্ষসরা রাজনৈতিক নেতা হবে ততোদিন এইদেশ এমনই থাকবে۔۔🤔

  25. আগে চাউল কেনার বেবোস্থা করেন এই সব বুলি আর শুনতে চাই না

  26. যে ঠিক মত দাড়াতে পারেনা// সে আবার নাকি স্মার্ট😁😁😁😁

  27. নিরপেক্ষ ভোটের মাধ্যমে প্রধানমন্ত্রী হন তারপর বিবেচনা করা যাবে।

  28. You…..?

  29. ডিজিটালের কি হলল

  30. ঘসেটি হাসিনা বলে কি জনগণের টাকা খাবে আরাম আয়ে সে নিজের বাপের টাকা খরচ করে গুনো গান করলে ভালো হবে বিশ কোটি জনগণের টাকা দিয়ে ফুটানি কথা চলবে না

  31. প্রায় ১৮ বছর অপেক্ষা করতে হবে🤔 তখন আমার বয়স হবে ৭৯ 🤔 বেচেথাকলেও শরীররের পুর্জা পুর্জা যাবে ফাসি🙈 তখন স্মার্ট ধুইয়া পানি অহামু??

  32. Md Plabon Hasan Laion

    ডিজিটাল থেকেই স্মার্ট আগে দেখেন আপনারে কতজন চায় সুষ্ঠু ভোটের মাধ্যমে।

  33. Otodin bacbento

  34. বিশ্ব বেহায়য়া।

  35. আজরাইলের অনুমতি নিচেন

  36. ক্ষমতা ছারেন৷জনগন আপনাদেরকে ক্ষমতায় আর দেখতে চায় না৷