ধর্মঘট বাণিজ্য, পণ্য সরবরাহ ব্যাহত করেছে

63

বুধবার পরিবহন অপারেটররা রাজধানীতে ধর্মঘটে যাওয়ার কারণে pাকা রেলওয়ে স্টেশনে টিকিটের জন্য উচ্চাকাঙ্ক্ষী যাত্রীরা দীর্ঘ কাতারে দাঁড়িয়েছেন। – নতুন বয়স ফটোপরিবহন ধর্মঘট সারা দেশে অপরিহার্য পণ্য সরবরাহ ও রফতানি পণ্যগুলিতে নেতিবাচক প্রভাব ফেলতে শুরু করে।

বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান গুডস ট্রান্সপোর্ট মালিক-শ্রমিক ityক্য পরিষদ কর্তৃক কার্যকরভাবে দেশব্যাপী পরিবহন ধর্মঘটের কারণে পণ্য সরবরাহের মসৃণ সরবরাহ হওয়ায় বুধবার সবজিসহ নিত্য প্রয়োজনীয় সামগ্রীর দাম বেড়েছে।
দেশটির রফতানিকারীরাও উদ্বেগ প্রকাশ করেছিলেন যে চটোগ্রাম বন্দর থেকে কারখানায় কাঁচামাল এবং কারখানা থেকে বন্দরে পণ্য সমাপ্ত পণ্য বিকল হয়ে যাওয়ার কারণে তাদের চালনা বিলম্ব হতে পারে।

নগরীর কারওয়ান বাজার রান্নাঘরের বাজারের পাইকাররা জানান, দেশের বিভিন্ন স্থান থেকে শাকসবজি গভীর রাতে বাজারে পৌঁছেছিল তবে অন্যান্য দিনের তুলনায় এর পরিমাণ কিছুটা কম ছিল।
সরবরাহ পর্যাপ্ত থাকলেও হরতালের কারণে আইটেমের সরবরাহ ঘাটতির আশঙ্কায় কয়েকটি শাকসবজি কিছুটা বেশি দামে ব্যবসা করেছিল, তারা বলেছে।

বুধবার সকাল থেকে ধর্মঘট শুরু হওয়ায় সরবরাহের ব্যবস্থা থাকলেও বৃহস্পতিবার নগরীর বাজার সবজির তীব্র সঙ্কটের মুখোমুখি হবে বলেও ব্যবসায়ীরা জানিয়েছেন।
ব্যবসায়ীদের মতে, বুধবার সবজির খুচরা দাম স্থিতিশীল থাকলেও এদিন ফুলকপি, বাঁধাকপি এবং আউবারজিনের পাইকারি দাম ছিল কেজি ৫০ টাকা।
দেশের তৈরি পোশাক প্রস্তুতকারকরা তাদের উদ্বেগ প্রকাশ করেছেন যে ধর্মঘটের কারণে পরিবহন স্থগিত থাকায় তারা চালানের বিলম্বের মুখোমুখি হতে পারে।

‘চাট্টোগ্রাম বন্দর থেকে কারখানায় কাঁচামাল পরিবহন বন্ধ ছিল এবং আমাদের উৎপাদন বাধাগ্রস্ত হচ্ছে। কারখানা থেকে বন্দরে সমাপ্ত পণ্য পরিবহনও স্থগিত ছিল। ধর্মঘট অব্যাহত থাকলে আমাদের রফতানিকারক অনেকেই রফতানির সময়সীমা মিস করবেন, ’বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের প্রথম সহ-সভাপতি মোহাম্মদ হাতেম নিউ এজকে জানিয়েছেন।
তিনি কয়েক ঘন্টা বিলম্বের জন্য বলেন, রফতানিকারকরা একটি ফিডার জাহাজ মিস করতে পারে। তিনি বলেন, একটি ফিডার পাত্র মিস করার কারণে মা পাত্রটি নিখোঁজ হতে পারে।

মাতৃ পাত্র নিখোঁজ হওয়ার পরে, রফতানিকারকদের বিমান চালানের উদ্দেশ্যে যেতে হবে কারণ ক্রেতারা আরেকটি মাতৃ জাহাজ পেতে আরও এক সপ্তাহ গ্রহণ করবেন না, হাটেম বলেছিলেন।
বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের পরিচালক আসিফ ইব্রাহিম বলেছেন, চটগ্রাম বন্দর থেকে কারখানায় কাঁচামাল পরিবহনের ট্রাক ও পরিবহন ধর্মঘট বিকল হয়ে গেছে এবং চূড়ান্ত পরিদর্শন শেষে কারখানায় পণ্য পরিবহনের ব্যবস্থা না থাকায় রফতানি বন্ধ রয়েছে।

ধর্মঘটের কারণে, তৈরি পোশাকের দুই হাজার রফতানি ধারক ইনল্যান্ড কনটেইনার ডিপো থেকে বন্দরে প্রবেশ করেনি এবং এক হাজার আমদানিকৃত (ভোগ্যপণ্য) পাত্রে বন্দর থেকে অভ্যন্তরীণ কনটেইনার ডিপোতে আসেনি, সূত্র জানিয়েছে।
বুধবার খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, দেশে প্রধান খাবারের পর্যাপ্ত পরিমাণ স্টক থাকায় চালের দাম বাড়ানোর কোনও কারণ নেই।
মন্ত্রী তার মন্ত্রণালয়ের অফিসে রাইস মিল মালিকদের সাথে বৈঠক করেন এবং ব্যবসায়ীদের চালের দাম না বাড়ানোর অনুরোধ জানান।
বৈঠকের পর মন্ত্রী বলেন, চতুর্দিকে বাজার পর্যবেক্ষণের জন্য একটি সেল গঠন করা হয়েছিল।

Loading...