জার্মান শিল্পের মন্দা নতুন করে অর্থনৈতিক প্রবৃদ্ধির আশঙ্কা ছড়ায়

জার্মান শিল্পের মন্দা নতুন করে অর্থনৈতিক প্রবৃদ্ধির আশঙ্কা ছড়ায়

একটি ফাইলের ছবিতে পূর্ব জার্মানি শহরের ল্যাম্পার্টসওয়াল্ড শহরে ক্রোনোস্পান সংস্থাটির কারখানা দেখানো হয়েছে। ক্রোনোস্পান কাঠ ভিত্তিক প্যানেলগুলির প্রস্তুতকারক। – রয়টার্স ফটোঅক্টোবরে জার্মানির শিল্প উত্পাদন অপ্রত্যাশিতভাবে হ্রাস পেয়েছে এবং এর অর্থনৈতিক প্রবৃদ্ধি সম্পর্কে উদ্বেগকে পুনরুত্থিত করেছে কারণ এর উত্পাদন ব্যাকবোনটি বিশ্বব্যাপী বাণিজ্য দ্বন্দ্ব এবং অটো সেক্টরে বিঘ্ন ঘটায়।
পরিসংখ্যান অফিসের পরিসংখ্যান শুক্রবার প্রকাশ করেছে, শিল্প উত্পাদনগুলি 0.1 শতাংশ বৃদ্ধি প্রত্যাশার বিপরীতে মাসে 1.7 শতাংশ হ্রাস পেয়েছে। মাসে মূলধন সামগ্রীর উত্পাদন ৪.৪ শতাংশ হ্রাস পেয়েছে, পাঁচ বছরেরও বেশি সময়ে সবচেয়ে কমেছে।

ইউরোপের বৃহত্তম অর্থনীতি একটি নরম প্যাচ অতিক্রম করছে কারণ এর রফতানিমুখী নির্মাতারা বাণিজ্য ঘর্ষণ, একটি অসুস্থ গাড়ি শিল্প এবং ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের পরিকল্পিত প্রস্থান সম্পর্কে অনিশ্চয়তার বিরুদ্ধে লড়াই করে।
‘এখন চূড়ান্ত কোয়ার্টারে জিডিপির প্রবৃদ্ধি নিয়ে আবারও হতাশা শুরু হয়,’ ল্যান্ডেসব্যাঙ্ক বাডেন-ওয়ের্তেমবার্গের অর্থনীতিবিদ জেনস-অলিভার নিক্ল্যাশ বলেছিলেন।

ইওফোর অর্থনৈতিক ইনস্টিটিউট কর্তৃক এই খাতের ২,৩০০ টি সংস্থার সমীক্ষায় দেখা গেছে, জার্মান শিল্প এখন আশা করছে যে আগাম মাসগুলিতে আউটপুট একমাস আগেই আরও ধীরে ধীরে হ্রাস পাবে।
ক্রমবর্ধমান দশম বছরে, রফতানি দুর্বল হওয়ায় জার্মানির অর্থনীতি শক্তিশালী ব্যবহারের উপর নির্ভর করছে, যার ফলস্বরূপ দ্বিতীয় ত্রৈমাসিকের জিডিপি সংকোচনের পরিমাণ 0.2 শতাংশ ছিল।
তৃতীয় ত্রৈমাসিকে অর্থনীতিটি মাত্র 0.1 শতাংশ বৃদ্ধি পেয়ে মন্দা এড়ায়, অর্থনীতিবিদরা সাধারণত পরপর দুটি চতুর্থাংশ নেতিবাচক বৃদ্ধির সংজ্ঞা দেন।

আইএনজি-র অর্থনীতিবিদ কার্স্টেন ব্রজেস্কি বলেছেন, ‘বাণিজ্য দ্বন্দ্ব, বৈশ্বিক অনিশ্চয়তা এবং মোটরগাড়ি শিল্পে বিশৃঙ্খলা পুরো জার্মান শিল্পকে একটি মাথাচাড়া দিয়েছে, সেখান থেকে পালানো কঠিন’
অটোমোবাইল অ্যাসোসিয়েশন ভিডিএ বুধবার বলেছে যে তারা আশা করেছে যে এই বছর বিশ্বব্যাপী গাড়ি বিক্রয় পাঁচ শতাংশ হ্রাস পাবে এবং এই সংকট 2020 সালে জার্মান সংস্থাগুলিকে আরও বেশি চাকরি কমাতে বাধ্য করবে।
অনেক অর্থনীতিবিদ সরকারকে নতুন নতুন debtণ না দেওয়ার নীতিটি খর্ব করার আহ্বান জানিয়েছে এবং বলেছে যে এটি পরিবর্তে একটি উদ্দীপনা প্যাকেজের জন্য orrowণ নেওয়া উচিত।

কনজারভেটিভ চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেলের ডান-বাম জোট সরকার অর্থনীতিটিকে দৃly়ভাবে প্রবৃদ্ধির পথে ফিরিয়ে আনতে উদ্দীপনা প্যাকেজের জন্য শিল্প গ্রুপ এবং অর্থনীতিবিদদের আহ্বান প্রত্যাখ্যান করেছে।
তবে সোর্স ডেমোক্র্যাটস, ম্যার্কেলের জুনিয়র জোটের শরিক দলের নেতৃত্বে নতুন বামপন্থী নেতৃত্ব স্কুল, অবকাঠামো এবং ডিজিটালাইজেশনে আরও বিনিয়োগ চান।

২০২১ সালের নির্বাচন না হওয়া পর্যন্ত জোটের দলগুলিকে এখনই সিদ্ধান্ত নিতে হবে যে তারা তাদের শাসক জোট রক্ষার জন্য কতটা আপস করবে।
‘শিল্পে অর্থনৈতিক দুর্বলতা রয়ে গেছে’ মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে। ‘তবে, নতুন আদেশ এবং ব্যবসায়ের প্রত্যাশার সর্বশেষতম অগ্রগতি ইঙ্গিত দেয় যে আসন্ন মাসগুলিতে একটি স্থিতিশীল প্রবণতা উদ্ভূত হতে পারে।’
নভেম্বরে জার্মান ব্যবসায়ের মনোবল বেড়েছে, ইফো গত মাসের শেষের দিকে বলেছিল।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 RTNBD.net