সৌদি ও রাশিয়া তেল উত্পাদনকারীদের উপর গভীর কাটছাঁট থেকে জিতল

130

পেট্রোলিয়াম রফতানিকারক দেশগুলির সংস্থার লোগোটি headquarters ডিসেম্বর, ২০১২, অস্ট্রিয়া, ওপেক এবং নন-ওপেক সভা সভার আগে সদর দফতরের বাইরে বসেছিল। রয়টার্সের ছবি
শুক্রবার সৌদি আরব ও রাশিয়া ওপেক এবং জোটবদ্ধ তেল উত্পাদকদের কাছ থেকে গভীর আউটপুট হ্রাসের পক্ষে সমর্থন জিতেছে কারণ তারা ২০২০ সালে বৈশ্বিক তদারকির বাইরে চলে যাওয়ার এবং দাম বজায় রাখার প্রত্যাশায়।
২০ টিরও বেশি প্রযোজকের গ্রুপটি ২০২০ সালের প্রথম প্রান্তিকে এক দিন অতিরিক্ত ৫,০০,০০০ ব্যারেল (বিপিডি) করতে সম্মত হয়েছিল, সূত্র রয়টার্সকে জানিয়েছে, মোট ১. 1. মিলিয়ন বিপিডি বা বিশ্বব্যাপী চাহিদার ১. per শতাংশ নেওয়া হয়েছে।
ওপেক এবং সহযোগী উত্পাদক, তথাকথিত ওপেক +, বিশ্বের তেলর 40 শতাংশেরও বেশি পাম্প করে। অতিরিক্ত কাটা কীভাবে বিতরণ করা হবে তা জানার জন্য তারা প্রায় 11:30 GMT তে একটি ক্লোর-ডোর সভা শুরু করেছিলেন।
একটি সূত্র শুক্রবার জানিয়েছে, ওপেক নতুন করে কাটতে ও নন-ওপেক প্রযোজকদের প্রায় ৩,৪০,০০০ বিপিডি কাঁধে রাখবে বলে একটি সূত্র জানিয়েছে।

শুক্রবার বেঞ্চমার্ক ব্রেন্ট তেলের দাম প্রতি ব্যারেল $ 63 ডলার স্থির ছিল।
এই চুক্তির স্বল্পকালীন সময় সহ কারণগুলির উল্লেখ করে গোল্ডম্যান শ্যাশ একটি নোটে বলেছিলেন, ‘গভীর সম্ভাবনা কমানোর পরেও আমরা এখন পর্যন্ত বেশিরভাগ শিরোনামকে conকমত্যের প্রত্যাশার ঘাটতি হিসাবে দেখছি।
ওপেক + ২০২০ সালের প্রথম তিন মাসের জন্য কাটাকে আরও গভীর করবে, কিছু ওপেক সদস্যরা চেয়েছিল ছয় বা 12 মাসের পরিস্থিতিতে তুলনামূলক কম।

যুক্তরাষ্ট্রের শীর্ষ প্রযোজক সহ ওপেক + এর অংশ নয় এমন দেশগুলি থেকে কাটগুলি একটি প্রত্যাশিত বৃদ্ধি অফসেট করে।
বৃহস্পতিবার ভিয়েনায় ওপেকের বৈঠক হয়েছে, পাঁচ ঘণ্টারও বেশি সময় ধরে নীতিমালা নিয়ে আলোচনা করা হয়েছে। সভার দৈর্ঘ্যটি ডানুবে একটি নৌকায় চড়ে প্রতিনিধিদের জন্য একটি সংবাদ সম্মেলন এবং একটি উত্সব ডিনার বাতিল করার অনুরোধ জানিয়েছিল।
ওপেকের 14 সদস্য রাষ্ট্রের 11 জন সরবরাহ কার্বগুলিতে অংশ নিচ্ছে। ইরান, লিবিয়া এবং ভেনিজুয়েলা ছাড় পেয়েছে।
ওপেক + রাশিয়া এবং নয় জনকে যুক্ত করেছে – আজারবাইজান, বাহরাইন, ব্রুনেই, কাজাখস্তান, মালয়েশিয়া, মেক্সিকো, ওমান, দক্ষিণ সুদান এবং সুদান।

ইরাক এবং নাইজেরিয়া থেকে অতিরিক্ত উত্পাদনের লক্ষ্যে সৌদি আরব প্রয়োজনের তুলনায় আরও বেশি কাটছে বলে একটি মজাদার বিষয় রয়েছে।
জেফারির বিশ্লেষকরা বলেছেন, ‘এমন একটি পরিস্থিতি যেখানে সৌদিরা ৫০০,০০০ বিপিডি'র সিংহভাগ কেটে ফেলে এবং বর্তমান আউটপুট স্তরে তাদের লক্ষ্যকে আনুষ্ঠানিক রূপ দেয়, বাজারের পক্ষে কার্যকর হবে না – যদি না ইরাক এবং নাইজেরিয়া তাদের লক্ষ্যগুলির সাথে সম্মতি না আসে," জেফারির বিশ্লেষকরা বলেছেন।
আইএনজি ব্যাংকের বিশ্লেষকরা বলেছেন যে নতুন চাপগুলি আসল ছিল কি না বা সৌদি আরবের বর্তমান ওভার-কমপ্লায়েন্সকে আনুষ্ঠানিক করার বিষয়টি কেবল মূল প্রশ্ন ছিল।

‘স্পষ্টতই, যদি এটি পরবর্তী হয় তবে বাজার হতাশ হবে, কারণ এটি প্রথম ত্রৈমাসিকের উদ্বৃত্তে খেতে খুব কম করবে,’ আইএনজি বলেছে।
সৌদি আরবের বাজেটের ভারসাম্য বজায় রাখার জন্য ব্যারেল প্রতি কমপক্ষে $ 80 ডলারের দাম প্রয়োজন, এটি অন্যান্য অন্যান্য উত্পাদকদের তুলনায় অনেক বেশি এবং তার জাতীয় তেল সংস্থা সৌদি আরমকোর শেয়ারের ফ্লোটেশনকে সমর্থন করাও দরকার।
বৃহস্পতিবার দাম নির্ধারণের পরে আরমকোতে শেয়ারগুলি এই মাসে বাণিজ্য শুরু হবে বলে আশা করা হচ্ছে যা এটি বিশ্বের বৃহত্তম আইপিওতে পরিণত হয়েছে।

Loading...