পেঁয়াজের দাম এখনও বেশি

56

শুক্রবার restaurantাকার ডেমরার বাশারপুল এলাকায় পেঁয়াজের দাম বাড়ার মধ্যে একটি রেস্তোঁরা গরুর মাংসের থালা বিক্রি করে, একটি প্লেট প্রতি পেঁয়াজ দিয়ে ১১০ টাকায় এবং অন্যটি পেঁয়াজ ছাড়াই ৮০ টাকায় বিক্রি করে। – অপু আবদুল্লাহসেপ্টেম্বরের মাঝামাঝি থেকে পণ্য অতিরিক্ত দামে বিক্রি হচ্ছিল বলে ভোক্তাদের জন্য পেঁয়াজের উচ্চমূল্যের কোনও অবকাশ নেই।
বাজারে প্রয়োজনীয় জিনিসপত্রের চড়া দাম নিয়ন্ত্রণে আনতে সরকারের সকল প্রয়াসকে স্থানীয় পেঁয়াজের দাম গত দুই মাস ধরে প্রতি কেজি আড়াইশ টাকা থেকে যায়।
শুক্রবার স্থানীয় জাতের পেঁয়াজ প্রতি কেজি ২৪০-২60০ টাকা এবং আমদানিকৃত মিশরীয় জাতের প্রতি কেজি ১৫০-১70০ টাকায় বিক্রি হয়েছিল।

মিয়ানমারের পেঁয়াজ প্রতি কেজি ২২০-২৩০ টাকায় বিক্রি হচ্ছে, চীন পেঁয়াজ প্রতি কেজি ১৪০-১৫০ টাকায়।
ট্রেডিং কর্পোরেশন অফ বাংলাদেশের তথ্য মতে, গত এক বছরে স্থানীয় পেঁয়াজের দাম 23২৩ শতাংশ বেড়েছে, কারণ গত বছরের December ডিসেম্বর আইটেমটির দাম ছিল ৩০-৩৫ টাকা প্রতি কেজি।
এটি আমদানি করা পেঁয়াজের দামও বছরে 520 শতাংশ বৃদ্ধি পেয়েছে।

শুক্রবার বাণিজ্য মন্ত্রক জানিয়েছে, পণ্যটির দাম কমার আগ পর্যন্ত বেশ কয়েকটি দেশ থেকে পেঁয়াজ আমদানি অব্যাহত থাকবে।
মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, তুরস্ক, মিশর, চীন ও মিয়ানমারসহ বেশ কয়েকটি দেশ থেকে চাটোগ্রাম বন্দর ও টেকনাফ স্থলবন্দর দিয়ে মোট ৪,১৫৯ টন পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৪,১৫৯ টন পেঁয়াজের মধ্যে ২,৯৩২ টন চাট্টোগ্রাম বন্দরের মাধ্যমে এবং বাকী পণ্য টেকনাফের মাধ্যমে আমদানি করা হয়েছে, বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

১৩ ই সেপ্টেম্বর ভারত এই পণ্যটির ন্যূনতম রফতানি মূল্য 850 ডলারে উন্নীত করায় পেঁয়াজের দাম বেড়েছে ১৪ ই সেপ্টেম্বর থেকে।
১৪ সেপ্টেম্বর বাংলাদেশে প্রতি কেজি পেঁয়াজের দাম বেড়েছে ৫৫-6565 টাকায়।
২৯ শে সেপ্টেম্বর ভারত যখন পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা জারি করেছিল, পরের দিন ৩০ সেপ্টেম্বর Dhakaাকার রান্নাঘরের বাজারগুলিতে দাম এক কেজি ১২০ টাকায় পড়ে।

মূল্যবৃদ্ধি শুরুর পরে সরকার বাংলাদেশের ট্রেডিং কর্পোরেশন এর মাধ্যমে পেঁয়াজের খোলা বাজার বিক্রয় শুরু করে।
তবে ১৫ নভেম্বর দেশজুড়ে পেঁয়াজের দাম প্রতি কেজি আড়াইশ টাকায় pped
দেশের বড় ব্যবসায়ী গোষ্ঠীগুলি সরকারের অনুরোধের পরে বিমান, পাকিস্তান, মিশর এবং তুরস্ক থেকে পেঁয়াজ আমদানি শুরু করে।
সরকারী উদ্যোগের পরে, দুই বা তিন দিনের দাম কিছুটা কমার সাথে সাথে বাজারে পেঁয়াজের সরবরাহ উন্নতি শুরু হলেও 20 নভেম্বর থেকে দাম আবার বাড়তে শুরু করে।

Loading...