মুসলিমদের জীবনেরও দাম আছে, ভারতে শুরু নতুন আন্দোলন

66

যুক্তরাষ্ট্রে পুলিশি নি’র্যাতনে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের হ’ত্যার পর সারা দেশ জুড়ে যে প্রতিবাদ-বিক্ষোভ শুরু হয়েছ–সেই পটভূমিতে সোশ্যাল মিডিয়াতে ট্রেন্ড করতে শুরু করেছে হ্যাশট্যাগ ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’। ঠিক সেই আদলে ভারতেরও বহু অ্যাক্টিভিস্ট, শিক্ষাবিদ ও সমাজকর্মী এখন আওয়াজ তুলছেন ‘মুসলিম লাইভস ম্যাটার’– অর্থাৎ ‘মুসলিমদের জীবনেরও দাম আছে’।

ভারতে গত কয়েক বছরে মুসলিমরা যেভাবে বারবার হা’মলার শিকার হয়েছেন, সে কারণেই এই ডাক এখন প্রাসঙ্গিক বলে তাদের বক্তব্য। যদিও এর ফলে ভারতের দক্ষিণপন্থী ও জাতীয়তাবাদী গোষ্ঠীগুলোর তোপের মুখে পড়তে হচ্ছে তাদের।আমেরিকার মিনিয়াপোলিসের আফ্রিকান-আমেরিকান জর্জ ফ্লয়েড এবং বছর পাঁচেক আগে ভারতে দিল্লির কাছে দাদরিতে মহম্মদ আখলাক যেভাবে মারা গেছেন– তার মধ্যে আপাতদৃষ্টিতে হয়তো কোনও মিল নেই।

কিন্তু ভারতের বেশ কয়েকজন নামীদামী অ্যাক্টিভিস্ট মনে করছেন, এই দুটো হ’ত্যায় কিছুটা সাদৃশ্য আছে। তারা বলছেন, জর্জ ফ্লয়েড যেমন প্রকাশ্য পুলিশি নি’র্যাতনে মারা গেছেন, তেমনি ভারতেও পুলিশ ও প্রশাসনের প্রচ্ছন্ন মদতে মুসলিমদের তুচ্ছ অজুহাতে পি’টিয়ে মা’রা হচ্ছে গত বেশ কয়েক বছর ধরেই। আর ঠিক এই জন্যই ভারতের প্রেক্ষাপটে তারা এখন আওয়াজ তুলছেন, ‘মুসলিম লাইভস ম্যাটার’।

Loading...