আরেকটি প্রতিষ্ঠান হাতছাড়া হয়ে গেলো জামায়াতের

আরেকটি প্রতিষ্ঠান হাতছাড়া হয়ে গেলো জামায়াতের

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের পর এবার ট্রাস্ট্রিবোর্ডে পরিবর্তন এলো বেসরকারি মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে। ইতোমধ্যে চ্যান্সেলর এ নতুন ট্রাস্টিবোর্ড অনুমোদন করেছে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। নতুন ট্রাস্টিবোর্ডের চেয়ারম্যান হয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। তার সঙ্গে আরও ১৩ জন রয়েছেন।
জামায়াত সমর্থিত হিসেবে পরিচিতি এ বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ ট্রাস্টিবোর্ড চেয়ারম্যান ছিলেন প্রফেসর মো. আবদুল্লাহ। এ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ছিলেন সাবেক সচিব শাহ আবদুল হান্নান। তিনিও জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। তিনি ২০২১ সালের ২ জুন মারা যান।

জানা গেছে, মানারাত ট্রাস্ট নামক একটি দাতব্য সংস্থা ১৯৭৯ সাল থেকে মানারাত ঢাকা ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ পরিচালনা করে আসছে। ১৯৯৫ সালে ট্রাস্টটি মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠার পরিকল্পনা গ্রহণ করে এবং এ লক্ষ্যে ১৯৯৬ সালে শিক্ষা মন্ত্রণালয়ে আবেদন করে। ২০০১ সালের ৩ এপ্রিল ট্রাস্টটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য সরকারি অনুমোদন লাভ করে। সে বছরের ২১ মে বিশ্ববিদ্যালয়টি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। ওই বছরের ২৮ মে ঢাকার গুলশানে ৭৩ জন শিক্ষার্থী নিয়ে প্রতিষ্ঠানটি পাঠ দান কার্যক্রম শুরু করেছিল। ট্রাস্টিবোর্ডের একাধিক সদস্য জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত ছিল বলে শিক্ষাপ্রশাসনে চাউর আছে।

আজ বৃহস্পতিবার (৮ সেপ্টেম্ব) শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-ঢাকা, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ধারা ৬ (১০) সুস্পষ্ট লঙ্ঘন করায় উল্লিখিত আইনের ধারা ৩৫ (৭) অনুযায়ী রাষ্ট্রপতি ও চ্যান্সেলর কর্তৃক মেয়র, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন-কে চেয়ারম্যান করে ১৩ সদস্য বিশিষ্ট বোর্ড অব ট্রাস্টিজ পুনর্গঠন করা হয়েছে।

বৃহস্পতিবার বিকেল ৩টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে, উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী পুনর্গঠিত বোর্ড অব ট্রাস্টিজের সদস্যবৃন্দ, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীর কার্যালয়সহ সংশ্লিষ্ট অন্যান্য সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং মানারাত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, ট্রেজারার ও রেজিস্ট্রারের সমন্বয়ে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্বাভাবিক শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখার জন্য সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করা হয়।

উল্লেখ্য, পুনর্গঠিত বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যানের সভাপতিত্বে আজ প্রথম বোর্ড অব ট্রাস্টিজের সভা অনুষ্ঠিত হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 RTNBD.net