রাষ্ট্রপতির চেয়েও বেতন বেশি সরকারি যে প্রতিষ্ঠানের এমডির!

IPL ের সকল খেলা  লাইভ দেখু'ন এই লিংকে  rtnbd.net/live

রাষ্ট্রপতির চেয়েও ঢাকা ওয়াসার এমডি তাকসিম এ খানের বেসিক বেতন বেশি। ওয়াসার বস প্রতিমাসে বেতনভাতা বাবদ ৬ লাখ ২৫ হাজার টাকা পান। চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্ত তাকসিম এ খানের বেতন বারবার বৃদ্ধি নিয়ে প্রশ্ন উঠেছে হাইকোর্টে। ১৩ বছরের বেতন-ভাতা বাবদ কত টাকা পেয়েছেন তিনি, এর হিসাব দুই মাসের মধ্যে দাখিল করতে বলেছেন দেশের উচ্চ আদালত।
রাষ্ট্রপতির চেয়েও বেতন বেশি সরকারি যে প্রতিষ্ঠানের এমডির!

২০০৯ সালে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ পান তাকসিম এ খান। এরপর থেকে গত ১৩ বছরে ৪২১ শতাংশ বেড়েছে তার বেতন।
সবশেষ গত বছরের ২৮ ফেব্রুয়ারি আরেক দফা বেতন বাড়ে ওয়াসাবসের। যোগ্যতা, অভিজ্ঞতা, ঢাকা ওয়াসার অগ্রগতি এবং মুদ্রাস্ফীতি বিবেচনা করে বাড়ানো হয় মাসিক বেতন। এখন তিনি মাসে বেতন নেন ৬ লাখ ২৫ হাজার টাকা। এর মধ্যে মূল বেতন ২ লাখ ৮৬ হাজার টাকা, বাসাভাড়া ও চিকিৎসাবাবদ পান ৭০ হাজার ৭৫০ টাকা। উৎসব বোনাস ও বিনোদন ভাতা বাবদ প্রতিমাসে তোলেন ৮৮ হাজার ১৮৪ টাকা। এর সঙ্গে রয়েছে বিশেষ ভাতা ১ লাখ ৮০ হাজার ৬৬ টাকা।

বিষয়টি তুলে ধরা হয় উচ্চ আদালতে। প্রাথমিক শুনানি শেষে গত ১৩ বছরের বেতন-ভাতা বাবদ তাকসিম এ খান কত টাকা পেয়েছেন তার হিসাব দাখিল করতে বলা হয়েছে।

এদিন কনজুমারস অ্যাসোসিয়েশন (ক্যাব)-এর আইনজীবী ব্যরিস্টার জ্যোতির্ময় বড়ুয়া আদালতে বলেন, সরকারি বেতন স্কেল অনুযায়ী একজন ব্যক্তির মূল বেতন ৭৮ হাজার টাকা। রাষ্ট্রপতির বেসিক বেতন ১ লাখ ৫০ হাজার টাকা। অথচ ওয়াসাবসের বেতন রাষ্ট্রপতির বেসিক বেতনের চেয়েও ১ লাখ ৩৬ হাজার টাকা বেশি। এটি অস্বাভাবিক এবং অবমাননাকর বলেও মন্তব্য করেন এই আইনজীবী।

বেতন বাড়ানোর ক্ষমতা পরিচালনা বোর্ডের থাকলেও কত টাকা বাড়ানো যাবে এ বিষয়ে কোনো নীতিমালা নেই। এ কারণে চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া তাকসিম এ খানের বেতন বারবার বাড়ানোকে আইনবহির্ভূত বলছেন ক্যাবের আইনজীবী।
পানি না দিয়ে ৮ মাস ধরে বিল নিচ্ছে ওয়াসা
রাজধানীতে পানির জন্য হাহাকার করছেন বাড্ডা সাঁতারকুলের হাজীপাড়া এলাকার প্রায় অর্ধলাখ বাসিন্দা। ওয়াসার পানি আসে না আট মাস। বিল দিতে হচ্ছে নিয়মিত। মানবেতর দিন কাটছে তাদের। বাধ্য হয়ে নিজেরাই নলকূপ বসিয়ে পানির ব্যবস্থা করছেন।

Check Also

‘পর্যবেক্ষক নিয়োগের চেয়ে বড় প্রশ্ন কেন পর্যবেক্ষক সরানো হয়েছিল’

ইসলামী ব্যাংক থেকে পর্যবেক্ষক সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত ‘ভুল’ ছিল এবং এস আলম গ্রুপকে ‘রক্ষা করার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *