ছেলের সাথে এক মায়ের গর্বের অনুভূতি

IPL ের সকল খেলা  লাইভ দেখু'ন এই লিংকে  rtnbd.net/live

খেলাধুলা সবসময় শিরোনাম বা প্রথম পুরষ্কার জয়ের বিষয়ে নয়। এটি এক ধরণের সাফল্য, গর্বের অনুভূতি এবং কেউই জানেন না পেশায় একজন দাঁতের চিকিত্সক এবং উদীয়মান ভারতীয় সাঁতারু দানুশ সুরেশের গর্বিত মা বিজয়া সুরেশের চেয়ে ভাল আর কেউ জানেন না।
তামিলনাড়ু ভিত্তিক ১৮ বছর বয়সী সাঁতারু, শুক্রবার কাঠমান্ডুতে ১৩ তম এসএ গেমসের পুরুষদের ২০০ মিটার এবং 100 মিটার ব্রেস্ট্রোকে যথাক্রমে সাঁতার কাটায় ভারতের পক্ষে দুটি রৌপ্য পদক জিতেছিলেন।
যে দেশ ইতিমধ্যে কাঠমান্ডুতে গেমসে 70০ টিরও বেশি স্বর্ণপদক জিতেছে এবং সভার ১৩ টি সংস্করণে সামগ্রিকভাবে ১,১৫০ টি স্বর্ণপদক নিয়েছে, এটি কারও জন্য বিশেষ নোটিশ নেওয়া কোনও পারফরম্যান্স নয়।
তবে তার ঘটনাগুলি শেষ হওয়ার সাথে সাথে তাঁর মা বিজয় কাঠমান্ডুর জলজ কেন্দ্রের গ্যালারিতে বন্যভাবে উদযাপন থেকে বিরত রাখতে খুব কমই করতে পারেন। বিজয়া তার কন্যা মেয়েকে নিয়ে কাঠমান্ডুতে ডানুসকে সাথে নিয়ে গিয়েছিলেন এবং তার ছোট ছেলেকে গ্যালারী থেকে উত্সাহিত করার জন্য তার সামর্থ্যের সবকিছু করেছিলেন।

পুরুষের ২০০ মিটার ব্রেস্টস্ট্রোকে স্বদেশী লিকিথ প্রেমার পেছনে ফেলে দানুশকে নিয়ে বিজয় বলেছিলেন, ‘তাঁর প্রতি আমাদের খুব বেশি প্রত্যাশা ছিল না, তাই আমরা তাকে অংশ নিয়ে উভয় ইভেন্টেই রৌপ্য জিতে দেখে খুশি।’
দানুশ শ্বাসকষ্টের সমস্যার জন্য তার চিকিত্সার অংশ হিসাবে পাঁচ বছর বয়সে সাঁতার কাটতে শুরু করেছিলেন এবং পরিবর্তে 10 বছর বয়সে প্রথম বয়স-স্তরের জাতীয় রেকর্ডটি স্থাপন করেছিলেন, এটি তার জীবনের অংশ করেছিলেন।

২০১ 2016 সালে দক্ষিণ আফ্রিকার ডার্বানে যুব অলিম্পিক ট্রায়ালসে ২০০ মিটার ব্রেস্টস্ট্রোকে সোনা জয়ের মাধ্যমে তিনি প্রথমে ভারতের সাঁতারের কর্মকর্তাদের গুরুতর দৃষ্টি আকর্ষণ করেছিলেন, একই বছর তিনি ট্র্যাভিসো সুইম কাপ ইতালি প্রতিযোগিতা করেছিলেন।
তিনি পরের বছর উজবেকিস্তানের তাশখন্দে নবম এশীয় বয়স-গ্রুপ একোয়াটিক্স চ্যাম্পিয়নশিপে 4×100 মিটার মেডলে রিলে রৌপ্য পদক জিতেছিলেন এমন ভারতীয় কোয়ার্টির অংশ ছিলেন।

‘আজ তিনি একজন প্রবীণ সাঁতারুয়ের পিছনে এসেছিলেন এবং এ সম্পর্কে আমাদের কোনও অভিযোগ নেই। আমাদের পরিবারে আমরা তার প্রতিটি সাফল্য উপভোগ করি, তা সে সোনা বা রৌপ্য জয়ের কোনও বিষয় নয়, ’ডানুশের মা বিজয়া বলেছিলেন।
‘তিনি ছোট ছেলে। সে আজ রৌপ্য জিতেছে। আমি নিশ্চিত যে তিনি ভবিষ্যতেও সোনা জিতবেন, ’সম্প্রতি এক সাক্ষাত্কারে দানুশ তার সবচেয়ে বড় অনুপ্রেরণার উৎস হিসাবে বর্ণনা করেছিলেন বলে বিজয়া বলেছিলেন।

Check Also

কারাবন্দি স্বামী-স্ত্রীর সময় কাটাতে বিশেষ সুবিধা, সময় ২ ঘণ্টা

এবার কারাগারের ভেতরেই স্বামীর সঙ্গে সময় কাটাতে পারবেন স্ত্রী। কারাবন্দিদের জন্য এমনই এক নতুন নিয়ম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *