ইরাকি বিক্ষোভকারীরা বন্দর, তেল ক্ষেত্রের রাস্তা বন্ধ করে দেয়

IPL ের সকল খেলা  লাইভ দেখু'ন এই লিংকে  rtnbd.net/live

ইরাকি সরকারবিরোধী বিক্ষোভকারীদের চিত্রিত করা হয়েছে যেখানে তারা বুধবার ইরাকি রাজধানী বাগদাদের তাহরির স্কোয়ারের একটি রাস্তার পাশে ঘুমাচ্ছেন। – এএফপি ফটোবুধবার দক্ষিণ ইরাকের সরকারবিরোধী বিক্ষোভকারীরা দুটি বড় বন্দর এবং একটি মূল তেলক্ষেত্রের রাস্তা বন্ধ করে দিয়েছে, বন্দর কর্মকর্তারা এবং এএফপি সংবাদদাতারা বলেছেন, একটি সংক্ষিপ্ত অপারেশনাল থামানো হয়েছে।
তেল সমৃদ্ধ বাসরা প্রদেশের প্রতিবেদকরা খোড় আল-জুবায়ের ও উম্মে কাসর বন্দর, পাশাপাশি রুমাইলা তেলক্ষেত্রের প্রবেশ পথ অবরুদ্ধ করে দেখেছে।

বন্দরগুলি থেকে পণ্য বোঝাই করার জন্য অপেক্ষা করা ট্রাকগুলি বিক্ষোভকারীদের ভিড়ের পিছনে খালি অপেক্ষা করতে দেখা যায়।
খোড় আল-জুবায়ের কিছু ভারী অপরিশোধিত রফতানির জন্য ব্যবহার করা হয় তবে বেনজিনের মতো জ্বালানী পণ্য আমদানি করতে ব্যবহৃত হয়, যখন উম্মে কাসর ইরাকে খাদ্য ও ওষুধের প্রধান প্রবেশদ্বার।
‘রফতানি ও আমদানি কার্যক্রম বন্ধ হয়ে গেছে কারণ ট্রাকগুলি খোর আল-জুবায়ের বা উম্মে কাসর বন্দরে প্রবেশ করতে পারে না,’ বসরার বন্দর কর্তৃপক্ষের এক কর্মকর্তা জানিয়েছেন।

একজন দ্বিতীয় কর্মকর্তা পরে বলেছিলেন যে খোর আল-জুবায়েরের রুটটি আবারও চালু করা হয়েছিল তবে উম্মে কাসর বন্ধ ছিল।
অক্টোবরের প্রথম থেকেই ইরাকিরা তাদের সরকারের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শনকারীদের কৌশল হিসাবে পরিণত হয়েছে।
সাম্প্রতিক সপ্তাহগুলিতে, প্রতিবাদকারীরা উম্মে কাসারের রাস্তাটি বেশ কয়েকবার বন্ধ করে দিয়েছিল, অফলোডিং অপারেশনগুলিতে বিলম্বের কারণ হয়েছিল যে একপর্যায়ে প্রায় এক ডজন জাহাজকে অন্য দেশে তাদের পণ্যবাহী মালামাল আনতে বাধ্য করা হয়েছিল।
এই মাসের শুরুর পর থেকে রাস্তা বন্ধ হয়ে যাওয়ার কারণে উত্তর ইরাকের কায়ারাহ মাঠ থেকে ভারী অপরিশোধিত প্রভাব পড়েছে।
প্রধানমন্ত্রীর কার্যালয় হুঁশিয়ারি দিয়েছে যে সুরক্ষা বাহিনী মূল অবকাঠামোটির কাছে বিক্ষোভকারীদের ‘অনুমতি দেবে না’, এবং দাঙ্গা পুলিশ মারাত্মক ক্র্যাকডাউনে রাস্তাগুলি উন্মুক্ত করতে বাধ্য করেছে।

১ অক্টোবর বাগদাদ এবং দক্ষিণে বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে ৩৩০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন।
রাজধানীর তাহরির (মুক্তি) স্কয়ারের প্রধান প্রতিবাদ শিবিরে হাজার হাজার বুধবার জড়ো হয়েছিল সরকারের প্রস্তাবিত সংস্কার ব্যবস্থাগুলি নিয়ে তাদের চলমান হতাশা প্রকাশ করার জন্য।

মঙ্গলবার রাতে সংসদ নির্বাচনের মাধ্যমে একটি নতুন নির্বাচনী আইন ও কল্যাণমূলক পরিবর্তন নিয়ে আলোচনা হয়েছে, তবে প্রতিবাদকারীরা – বেশিরভাগ শিক্ষার্থী – পরের দিন আরও বেশি সংখ্যক হয়ে উঠল।
28 বছর বয়সের প্রতিবাদী ইউনেস বলেছেন, ‘গত রাতের অধিবেশনটি তাদের নয় বরং তাদের নিজস্ব স্বার্থকে পরিবেশন করে।
জনগণ তাহরির থেকে তিনটি প্রধান সেতুতে ছড়িয়ে পড়ে যা টাইগ্রিসের পশ্চিম তীরে পৌঁছেছে, যেখানে মূল সরকারী ভবন এবং দূতাবাসগুলি ভিত্তিক রয়েছে।

একটি সুরক্ষা সূত্র জানিয়েছে, রাতারাতি তারা তথাকথিত গ্রীন জোনে পৌঁছানোর জন্য দুটি সেতু পেরিয়ে যাওয়ার চেষ্টা করেছিল কিন্তু সেতুতে মোতায়েন করা সুরক্ষা বাহিনী তাদের আটকে রাখতে টিয়ার গ্যাস নিক্ষেপ করেছিল, একটি সুরক্ষা সূত্র জানিয়েছে।

Check Also

খামারে বিস্ফোরণে মারা গেছে ১৮ হাজার গরু

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের একটি দুধের খামারে বিস্ফোরণের ঘটনায় প্রায় ১৮ হাজার গরু মারা গেছে বলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *