ডাচ-যুক্তরাজ্য ফেরিতে রেফ্রিজারেটেড ট্রাকে প্রবাসীরা যাকে জীবিত অবস্থায় খুঁজে পেয়েছিল

61

মঙ্গলবার জরুরি পরিষেবাগুলি জানিয়েছে, একটি ফেরি ক্রু মঙ্গলবার নেদারল্যান্ডস থেকে ব্রিটেন যাচ্ছিল একটি নৌকায় একটি ফ্রিজে রাখা পাত্রে ২৫ জন অভিবাসীকে দেখতে পেয়েছিল।
তারা একটি বিবৃতিতে বলেছিল, ফেলিক্স্তোয়ের উদ্দেশ্যে আবদ্ধ কার্গো জাহাজটি রটারড্যামের নিকটবর্তী ডাচ বন্দরটিতে ফিরে এসেছিল, স্টোওয়েজের সন্ধান পাওয়ার সাথে সাথে তারা বলেছিল।
পাত্রে পাওয়া লোকেরা বন্দরে চিকিত্সা পেয়েছিল এবং দু'জনকে হাইপোথার্মিয়ার সম্ভাব্য হাইপোথার্মিয়ার জন্য আরও চিকিত্সার জন্য হাসপাতালে নেওয়া হয়েছিল।

ব্রিটেনে একটি রেফ্রিজারেটেড ট্রাকে 39 ভিয়েতনামি লোককে মৃত অবস্থায় পাওয়া যাওয়ার এক মাস পরে এই আবিষ্কারটি আবিষ্কার করা হয়েছিল, আবারও ইউরোপে যাওয়ার পথে অবৈধ অভিবাসীদের ঝুঁকি বহন করে।
‘একটি জাহাজে চড়ে দেখা গেল যে শীতল পাত্রে বেশ কয়েকটি লোক পাওয়া গেছে। জাহাজটি বন্দরে ফিরে এসেছিল, ’টুইটারে রটারড্যাম অঞ্চল জরুরী পরিষেবা বলেছে।
‘25 জনকে জাহাজ থেকে নামিয়ে তাদের প্রয়োজনীয় চিকিৎসা সেবা দেওয়া হয়েছে। এর আগে জাহাজ থেকে বার্তা এসেছিল যে কোনও লোক মারা যায় না।

‘অতিরিক্ত লোকজনের চিকিত্সার জন্য দু'জনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। মেডিক্যাল চেকআপের পরে তেইশ জনকে পুলিশ লোকেশনে স্থানান্তর করা হয়েছিল। ’
ডি টেলিগ্রাফ পত্রিকা জানিয়েছে যে কার্গো ফেরি পরিচালনা করছে ডিএফডিএস সিওয়েজ বলেছে যে অভিবাসীরা একটি লরি ট্রেলারে করে উঠেছিল।

এতে ট্রাকের চালককে গ্রেপ্তার করা হয়েছিল বলেও উল্লেখ করা হয়েছে।
একটি বাস মূলত পুরুষ দলকে নিয়ে গিয়েছিল, যাদের মধ্যে কয়েকজন রূপার তাপ কম্বলে জড়িয়ে ছিল।
তাদের জাতীয়তা তাত্ক্ষণিকভাবে জানা যায়নি।
ভ্লারডিনজেনের মেয়র অ্যানিমিক জেটেন বলেছেন, ‘আরও বেশি সংখ্যক’ লোকেরা চ্যানেলটি পার করার চেষ্টা করছিল এবং ভিয়েতনামী অভিবাসীদের মৃত্যুর ফলে তাদের ছাড় দেওয়া হয়নি।

জেটেন বলেছিলেন, ‘আমি মনে করি লোকেরা এতটাই মরিয়া যে তারা ইউকে-তে ঘটে যাওয়ার মতো করুণ ঘটনা সত্ত্বেও চেষ্টা চালিয়ে যায়।
তিনি আরও যোগ করেছেন যে, পরের বছর ইইউ থেকে নির্ধারিত সময়ে অভিবাসন আইন আরও কঠোর হওয়ার আগে আরও বেশি লোক ব্রিটেনে যাওয়ার চেষ্টা করছে কিনা তা স্পষ্ট নয়।
মঙ্গলবার পৃথকভাবে ডাচ সীমান্ত পুলিশ 65৫ মোল্দোভান নাগরিক নিয়ে আসা একটি বাসকে বাধা দেয় যারা শিশুরা আশ্রয় দাবি করার পরিকল্পনা করছিল, ডাচ মিডিয়া জানিয়েছে।