অভিশংসনের মূল সাক্ষী বলেছেন ইউক্রেন প্রতিরক্ষা পদে প্রস্তাব দিয়েছে

অভিশংসনের মূল সাক্ষী বলেছেন ইউক্রেন প্রতিরক্ষা পদে প্রস্তাব দিয়েছে

লেফটেন্যান্ট কর্নেল আলেকজান্ডার উইন্ডম্যান রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন তদন্তের শুনানিতে বলেছিলেন যে এপ্রিল মাসে তাকে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রীর চাকরি দেওয়া হয়েছিল, কিন্তু তিনি এই প্রস্তাবটিকে গুরুত্বের সাথে নেননি। – এএফপি ফটোমার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তদন্তের অভিযোগে অস্ত্রের জন্য অভিশংসন তদন্তের একটি মূল সাক্ষী মঙ্গলবার সাক্ষ্য দিয়েছেন যে একজন প্রবীণ কিয়েভ কর্মকর্তা তাকে প্রতিরক্ষা মন্ত্রীর পদে প্রস্তাব দিয়েছিলেন।
হোয়াইট হাউস ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের ইউক্রেন বিশেষজ্ঞ লেফটেন্যান্ট কর্নেল আলেকজান্ডার উইন্ডম্যান একটি কংগ্রেসনীয় অভিশংসনের শুনানিতে বলেছেন যে তিনি এই প্রস্তাবটিকে গুরুত্বের সাথে নেন না।

রিপাবলিকানরা ট্রাম্পের বিরুদ্ধে ভিন্ডম্যানের নিন্দনীয় সাক্ষ্যকে অসম্মানিত করার জন্য স্পষ্টতই ইউক্রেনের জাতীয় সুরক্ষা ও প্রতিরক্ষা কাউন্সিলের প্রাক্তন সেক্রেটারি ওলেকসান্ডার ড্যানিয়েলিউকের কাছ থেকে এই প্রস্তাব নিয়ে এসেছিলেন।
উইন্ডম্যান বলেছিলেন যে ইউক্রেনের রাষ্ট্রপতি ভোলডোমায়ার জেলেনস্কির এপ্রিল উদ্বোধন উপলক্ষে কিয়েভের এক বৈঠকে ড্যানিয়েলুক এই পদটি তিনবার ঝুঁকিয়েছিলেন।
‘তবে প্রতিবারই আমি এটিকে প্রত্যাখ্যান করি,’ ভিন্ডম্যান হাউস গোয়েন্দা কমিটিকে বলেছেন, তিনি যুক্তরাষ্ট্রে সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের কাছে এই প্রস্তাবের কথা জানিয়েছেন।

তিনি বলেন, ‘আমি মনে করি এটি একটি বড় সম্মানের বিষয় এবং স্পষ্টভাবে আমি সেবারের সদস্যদের সম্পর্কে সচেতন যা বিশ্বের যে অংশে উন্নয়নশীল গণতন্ত্রকে লালন করতে সহায়তা করার জন্য সেবা ছেড়ে গেছে।
তবে তিনি জোর দিয়েছিলেন: ‘আমি একজন আমেরিকান – আমি যখন বাচ্চা ছিলাম তখনই আমি এখানে এসেছি – এবং আমি অবিলম্বে এই অফারগুলি খারিজ করে দিয়েছি।
ডেমোক্র্যাটরা অভিযোগ তদন্ত করছেন যে ট্রাম্প ইউক্রেনকে তদন্ত শুরু করার মাধ্যমে তার অফিসের অপব্যবহার করেছেন যা রাষ্ট্রপতিকে রাজনৈতিকভাবে লাভবান করবে, যখন হোয়াইট হাউস প্রায় ৪০০ মিলিয়ন ডলার জরুরী সামরিক সহায়তা বহন করছে।
উইন্ডম্যান বলেছিলেন যে 25 জুলাইয়ে জেলেনস্কির সাথে ফোন কল করে ডেমোক্র্যাট জো বিডেন তদন্তসহ রাজনৈতিক অনুরাগের জন্য ট্রাম্পের অনুরোধ ছিল ‘অনুপযুক্ত’ এবং ‘অনুচিত’।

ডেমোক্র্যাটরা যদিও ট্রাম্পের তার ক্ষমতার অপব্যবহারের প্রমাণ হিসাবে ভিন্ডম্যানের সাক্ষ্য ধরে রেখেছেন, রিপাবলিকানরা সজ্জিত প্রবীণকে ট্রাম্পের এবং এমনকি সম্ভবত যুক্তরাষ্ট্রে অবিচ্ছিন্ন হিসাবে চিত্রিত করার চেষ্টা করেছেন।
কিয়েভ-বংশোদ্ভূত ভিডম্যান চাকরীর অফারটিকে ‘বরং হাস্যকর’ বলে অভিহিত করেছিলেন।
তিনি বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীতে একজন লেফটেন্যান্ট কর্নেল যে অত্যন্ত সিনিয়র নন, তাদের পক্ষে এই বিশিষ্ট অবস্থানের প্রস্তাব দেওয়া খুব মজাদার।

তিনি বলেছিলেন যে তিনি এটিকে চূড়ান্তভাবে প্রত্যাখ্যান করেছেন, এবং তাঁর উর্ধ্বতনরা বিষয়টি জানার পরে কখনও উদ্বেগ প্রকাশ করেননি।
তিনি বলেন, ‘সত্যি বলতে কী, তারা যদি আমাকে আমার দায়িত্ব পালন করতে সক্ষম হতে পারে তবে তারা বিষয়টি আমার নজরে এনে যেত।’

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 RTNBD.net