চীন আবার নতুন বেঞ্চমার্ক হারকে ছাঁটাই করছে

চীন আবার নতুন বেঞ্চমার্ক হারকে ছাঁটাই করছে

একটি ফাইল ফটো চীনের বেইজিংয়ের কেন্দ্রীয় ব্যাংক, পিপলস ব্যাঙ্ক অফ চায়না (পিবিওসি) এর সদর দফতর দেখায়। – রয়টার্স ফটোচীন সংস্থাটির তহবিল ব্যয় হ্রাস করতে এবং চাহিদা এবং মার্কিন বাণিজ্য শুল্ককে কমিয়ে দিয়ে ক্ষতিগ্রস্থ অর্থনীতিকে উপকৃত করার জন্য বুধবার তার বেঞ্চমার্কের হারকে হ্রাস করেছে।

এই সপ্তাহে চীনের মূল হারের দ্বিতীয় স্থানে এই কাটা পড়েছিল এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ইয়ে গাং বলেছিলেন যে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতিতে চাপ বাড়ার সাথে সাথে বেইজিং creditণ সহায়তা এবং রিয়েল leণের হার কমিয়ে দেবে।
প্রবৃদ্ধি প্রায় ৩০ বছরের কমতে চলেছে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে আংশিক বাণিজ্য চুক্তি অধরা প্রমাণিত হওয়ার সাথে সাথে সাম্প্রতিক সপ্তাহগুলিতে চীন ধীরে ধীরে তার নীতিমালা সহজ করার বিষয়টি গ্রহণ করেছে, কর্তৃপক্ষ ব্যাংকগুলিকে নগদ অর্থহীন-মধ্যম- সমর্থন করে রাখার জন্য চাপ দিচ্ছে আকারের ব্যবসা।

বুধবার theণ প্রাইম রেট (এলপিআর) ছাঁটাই সোমবার চার বছরে স্বল্পমেয়াদী বাজার হারে চীনের প্রথম কাটতি অনুসরণ করে, একটি 'নতুন ইজিজিং চক্র' শুরু করার পরামর্শ দিয়েছিল, চীন বৈদেশিক মুদ্রার প্রধান এবং স্থানীয় বাজারের প্রধান জি জিয়া তিয়ানহে বলেছেন বেইজিংয়ের বিএনপি পরিবহনের কৌশল, যিনি বলেছিলেন যে হার কমার সুযোগ রয়েছে।
ব্যাংকের একটি প্যানেলের উক্তির ভিত্তিতে পিপলস ব্যাঙ্ক অফ চায়না (পিবিওসি) দ্বারা নির্ধারিত এক বছরের এলপিআর পাঁচ অক্টোবর পয়েন্ট হ্রাস পেয়ে অক্টোবরে ৪.২০ শতাংশ থেকে ৪.১৫ শতাংশে দাঁড়িয়েছে। পাঁচ বছরের এলপিআর একই ব্যবধানে ৪.৮৮ শতাংশ থেকে ৪.৮০ শতাংশে নামিয়ে আনা হয়েছিল।

আগস্ট মাসে সরকারী ndingণ মাপদণ্ড হওয়ার পরে এক বছরের এলপিআর এখন তিনবার হ্রাস পেয়েছে এবং এই সপ্তাহের দু'টি কাট থেকে বোঝা যাচ্ছে যে পিবিওসি বর্ধিত শূকরের দাম থেকে মূল্যবৃদ্ধির উপর চাপ সত্ত্বেও বক্ররেখায় আর্থিক ব্যয় হ্রাস করে এগিয়ে যেতে আগ্রহী is আফ্রিকান সোয়াইন জ্বর একটি প্রাদুর্ভাব।

এই সপ্তাহে রয়টার্সের স্ন্যাপ জরিপে সমস্ত respond৪ জন উত্তরদাতারা এক বছরের এলপিআর হ্রাসের পূর্বাভাস দিয়েছেন, যা প্রতি মাসের ২০ তারিখে নির্ধারিত হয়। পঁয়ত্রিশ জন উত্তরদাতারাও প্রথমবারের জন্য পাঁচ বছরের হার কমিয়ে দেওয়ার আশা করেছিলেন।
ক্যাপিটাল ইকোনমিক্স এক গবেষণা নোটে বলেছে যে পাঁচ বছরের হার কমিয়ে আবাসন বন্ধককে দাম দেওয়ার ক্ষেত্রে ব্যবহার করা হয়, তারা পরামর্শ দিতে পারে যে নীতিনির্ধারকরা পূর্বের অন্যতম প্রবৃদ্ধি চালক সম্পত্তি বাজারের প্রতি তাদের সতর্ক নিয়ামক অবস্থানকে নমনীয় করে তুলতে পারে।

মূলধন অর্থনীতিতে চীন অর্থনীতিবিদ মার্টিন লিন্জ রাসমুসেন এক গবেষণায় বলেছেন, 'সাম্প্রতিক আর্থিক সহজীকরণের প্রস্তাবটি নিম্নোক্তরূপে হ্রাস পাচ্ছে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির দিকে এগিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে, আমরা মনে করি পিবিওসি আগামী মাসে আরও আক্রমণাত্মকভাবে হার কমানো শুরু করবে, "ক্যাপিটাল ইকোনমিক্সের চীন অর্থনীতিবিদ মার্টিন লিংজ রাসমুসেন এক গবেষণায় বলেছেন। বিঃদ্রঃ.

শীর্ষ নীতিনির্ধারকরা জুলাইয়ে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তারা সম্পত্তি বাজারকে স্বল্প-মেয়াদী উদ্দীপনা হিসাবে ব্যবহার করবে না, যা debtণ এবং সম্পত্তি বুদবুদগুলিতে আরও তীব্র গড়নের ঝুঁকি তৈরি করবে।
২০০৮ সাল থেকে বৈশ্বিক debtণের বোঝা $৮ বিলিয়ন ডলার ছাড়িয়েছে এবং একা চীন এ বৃদ্ধির ৪০ শতাংশ ছিল বলে জানিয়েছে ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল ফিনান্সের (আইআইএফ) সাম্প্রতিক এক প্রতিবেদনে।

চীন সরকার বিগত সময়ের মতো প্লাবনক্ষেত্রকে ব্যাপক উদ্দীপনা না খোলার প্রতিশ্রুতি দিয়েছিল এবং বর্তমানের মন্দা অব্যাহত রাখতে অবকাঠামোগত ব্যয়, করের কাট এবং ঘন ঘন তরলতা ইনজেকশনগুলির ব্যবস্থাপত্রের উপর নির্ভর করে।
তবুও, এই মাসে এলপিআর হ্রাস একটি প্রধান নীতিমালার হারের তৃতীয় থেকে তৃতীয় ছিল, যদিও মার্কিন ফেডারেল রিজার্ভ এবং কিছু অন্যান্য কেন্দ্রীয় ব্যাংকগুলির এ পদক্ষেপগুলি সহজতর করার চেয়ে অনেক বেশি পরিমিত হয়েছে।

সোমবার, পিবিওসি অপ্রত্যাশিতভাবে সাত দিনের রিভার্স রিচার্চের হারটি 2.55 শতাংশের তুলনায় 2.50 শতাংশে ছাঁটাই করেছে, যা মাত্র দুই সপ্তাহ আগে এর মাঝারি-মেয়াদী ndingণ সুবিধা (এমএলএফ) এর একটি কাটা পরে।
বিশ্লেষক এবং ব্যবসায়ীরা বিশ্বাস করেন যে নীতিনির্ধারকরা নার্ভাস মার্কেটগুলিতে ইঙ্গিত দিচ্ছেন যে তারা গ্রাহক মুদ্রাস্ফীতিতে সাম্প্রতিক প্রবৃদ্ধি সত্ত্বেও ধীরে ধীরে প্রবৃদ্ধি বাড়ানোর জন্য কাজ করতে প্রস্তুত রয়েছে যা কারও কারও ভীতি কেন্দ্রীয় ব্যাংকের কক্ষকে চালবাজিতে সীমাবদ্ধ রাখতে পারে।

সিঙ্গাপুরের ওসিবিসি ব্যাংকের গ্রেটার চায়না গবেষণার প্রধান টমি জেই বলেছেন, সর্বশেষ কাটাটি ‘উত্পাদন খাতকে স্থিতিশীল করার জন্য এবং অবকাঠামো খাতকে আরও বেশি পরিমাণে ধরে রাখতে আরও বেশি সময় কিনতে পারে।’
তবে তিনি আরও যোগ করেছেন যে নীতিনির্ধারকরা অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং অতিরিক্ত আর্থিক ঝুঁকি তৈরির মধ্যে ভারসাম্য আইনের বিষয়ে সচেতন এবং সচেতন থাকবেন।

শনিবার প্রকাশিত পিবিওসি-র তৃতীয়-ত্রৈমাসিকের নীতিমালা বিবৃতিতে জল্পনা শুরু হয়েছিল কর্তৃপক্ষ অর্থনৈতিক তৎপরতা বৃদ্ধিতে এই খাতটিতে বিধিনিষেধকে কমিয়ে দিতে পারে।
কেন্দ্রীয় ব্যাংক একটি পংক্তি সরিয়ে এই বলেছিল যে 'আবাসন বসবাসের জন্য, অনুমানের জন্য নয়', তবে এই বাক্যটি রেখেছিল যে 'সম্পত্তি খাতকে অর্থনীতির জন্য একটি স্বল্পমেয়াদী উদ্দীপনা হিসাবে ব্যবহার করা উচিত নয়', যা তার দ্বিতীয়-প্রান্তিকে প্রকাশিত হয়েছিল রিপোর্ট।

ওসিবিসি'র জী অবশ্য বুধবার পঞ্চবার্ষিক হারের হারের অর্থ ভাবেনি যে চীন সম্পত্তি বাজারের উপর নিয়ন্ত্রণ আরও শিথিল করছে, যেখানে নিয়ামকরা বছরের পর বছর ধরে জল্পনা-কল্পনা এবং দাম বাড়িয়ে দেওয়ার জন্য ব্যয় করেছেন।
তেমনি, বেইজিংয়ের ফাউন্ডার সিকিউরিটিজের প্রধান অর্থনীতিবিদ ইয়ান সে বলেছিলেন যে আবাসন নীতিটি কেবল দেশটির কঠোর ‘এক আকারের সবের জন্যই ফিট করে’ এমন কিছু চূড়ান্ত কাজ হতে পারে।

ইয়ান আরও যোগ করেছেন যে এলপিআর হ্রাস হ'ল এমএলএফের হারকে জোর দেওয়া, যা এখন এলপিআরের মানদণ্ড হিসাবে কাজ করেছে, কার্যকরভাবে অর্থনীতির ব্যয়কে আসল অর্থনীতিতে কমিয়ে আনার জন্য।
এলপিআর হ'ল একটি ndingণ রেফারেন্স হার যা 18 টি ব্যাংক দ্বারা মাসিক সেট করে। পিবিওসি আগস্টে এলপিআর দামের ব্যবস্থাটি নতুনভাবে সংস্কার করে, এমএলএফের হারে আলগাভাবে পেগ করে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 RTNBD.net