ট্রাম্পের বাণিজ্য আলোচনার পরে বিশ্ব শেয়ারগুলি টিকে আছে

163

শুক্রবার বিশ্ব শেয়ারগুলি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মন্তব্যকে সমর্থন করে যে চীনের সাথে ক্ষতিকারক বাণিজ্য যুদ্ধ ডায়াল করার লক্ষ্যে আলোচনার বিষয়টিকে ‘ডানদিকে এগিয়ে চলছে’ বলে সমালোচনা করেছে।

বৃহস্পতিবার মন্তব্যে ট্রাম্পের তুলনামূলকভাবে উত্সাহিত সুরটি বিনিয়োগকারীদের ঝুঁকিপূর্ণ বাজি উত্সাহিত করার পক্ষে যথেষ্ট ছিল, দীর্ঘ শর্তটি সহজ করার জন্য প্রাথমিক শুল্কের অংশ হিসাবে বিদ্যমান শুল্কগুলি বাদ দেওয়া উচিত কিনা সে বিষয়ে একটি চুক্তির অভাব সত্ত্বেও।
বৃহস্পতিবার ইউরো এসটিওএক্সএক্স 600 সহ ইউরোপীয় শেয়ারগুলি দেরিতে সকালে ফ্রাঙ্কফুর্ট এবং প্যারিসে সূচকগুলি সমান পরিমাণে বাড়িয়ে 0.4 শতাংশ বৃদ্ধি পেয়েছে। ব্যাংক, প্রযুক্তি সংস্থাগুলি এবং খুচরা সংস্থাগুলি এই লাভের নেতৃত্ব দিয়েছে।
ওয়াল স্ট্রিট ফিউচারগুলি ইতিবাচক অঞ্চলগুলিতেও উন্মুক্ত হতে শুরু করেছিল, লাভগুলি ০.০ শতাংশ-০.৪ শতাংশের মধ্যে অনুমান করা হয়েছিল।

সতর্কতার সাথে উচ্ছ্বসিত মেজাজটি এশিয়ার ঝুঁকিপূর্ণ বাজির জন্য ক্ষুধাকে মিরর করেছে, যেখানে এমএসসিআইয়ের জাপানের বাইরে এশিয়া-প্যাসিফিক শেয়ারের বিস্তৃত সূচক 0.6 শতাংশ বেড়েছে।
এমএসসিআই ওয়ার্ল্ড ইক্যুইটি ইনডেক্স, যা 47 টি দেশের শেয়ারের উপর নজর রাখে, 0.2% শতাংশ যুক্ত করে 555.07 পয়েন্টে পৌঁছেছে, গত জানুয়ারিতে হিট 550.63 রেকর্ড উচ্চতম থেকে দূরে নয়, তবে এখনও সাপ্তাহিক পতনের পথে রয়েছে।
বিনিয়োগকারীরা আশা করছিলেন যে উভয় পক্ষই অন্তত তাদের ভয়াবহ ভয় এড়াতে কোনও সমঝোতায় পৌঁছে যেতে পারে: আমেরিকা যুক্তরাষ্ট্র তার চূড়ান্ত ব্যাচের সাথে চীন রফতানির প্রায় $ 156 বিলিয়ন ডলার নিয়ে এগিয়ে গেছে, 15 ডিসেম্বর থেকে কার্যকর হওয়ার কারণে।
ট্রাম্পের এই মন্তব্যটি চীনা কর্মকর্তারা পুনর্বার দাবি করে যে, কিছু পক্ষের তথাকথিত পর্যায়ের এক চুক্তিতে পৌঁছালে কিছু মার্কিন শুল্ক ফিরিয়ে দেওয়া উচিত বলে দাবি করা হয়েছিল।

বাজারগুলি আশা করেছিল যে নভেম্বরে পক্ষগুলি প্রাথমিক চুক্তি সিল করবে। পরিবর্তে, বিনিয়োগকারীরা স্নায়বিকভাবে নতুন মার্কিন শুল্কের জন্য নিকটবর্তী সময়সীমাটি দেখছেন।
ইউনিজেশনের একাধিক সম্পদ বিনিয়োগ ব্যবস্থাপক জেরেমি গ্যাটো বলেছিলেন, ‘এর সাথে সমস্যাটি সময় এবং বাণিজ্য করা খুব কঠিন। ‘আমরা সাধারণভাবে ঝুঁকিপূর্ণ সম্পদের পক্ষে তুলনামূলকভাবে অনুকূল – তবে হেজেস সহ।’
গ্যাটো বলেছেন যে এই হেজগুলিতে মার্কিন ডলার, জাপানি ইয়েন এবং অস্ট্রেলিয়ান ডলারের পাশাপাশি মুদ্রার পাশাপাশি বিকল্প রয়েছে।
বিনিয়োগকারীরা ইতিমধ্যে পুট বিকল্পগুলি কিনে স্টকগুলিতে সম্ভাব্য স্লাইডের বিরুদ্ধে সতর্কতা অবলম্বন করেছেন, সাম্প্রতিক দিনগুলিতে এস অ্যান্ড পি 500 সূচকে আরোহণের জন্য হেজ করার জন্য বিকল্প বিকল্পের চাহিদা রয়েছে।

ডিটেন্টের এক চিহ্নে চীন বলেছিল যে তারা কিছু মার্কিন সয়া সিম এবং শুয়োরের মাংসের চালানের উপর গত বছর আরোপিত আমদানি শুল্ক মওকুফ করবে। বেইজিং প্রোটিন সরবরাহের ব্যবধান পূরণের জন্য আরও মাংস উত্সে ছুটে চলেছে।
চীন স্টকগুলি প্রায় দুই মাসে তাদের বৃহত্তম সাপ্তাহিক অগ্রিম পোস্ট করেছে, নীল-চিপস 0.6 শতাংশ বেড়েছে।
বিনিয়োগকারীরা মার্কিন কর্মসংস্থানের ডেটা সন্ধান করছিল, 13:30 GMT-এ সীমাবদ্ধ। খামারহীন বেতনভিত্তিক প্রতিবেদনটি নভেম্বরে 1,80,000 নতুন কর্মসংস্থান দেখাবে বলে আশা করা হচ্ছে, এক মাস আগে 1,28,000 থেকে বেশি হয়েছিল।
শ্রমবাজারে উচ্ছ্বাসের চিহ্নগুলি বাণিজ্য যুদ্ধের প্রভাব নিয়ে উদ্বেগকে প্রশান্ত করবে।

লম্বার্ড ওডিয়ারের প্রধান বিনিয়োগ কৌশলবিদ সালমান আহমেদ বলেছিলেন, ‘বাজারগুলি একীকরণের পর্যায়ে রয়েছে। ‘এটি অপেক্ষা করুন এবং প্রথম দেখার জন্য, অ-খামার বেতনভোগী কীভাবে দেখায় এবং আরও গুরুত্বপূর্ণ, 15 ডিসেম্বরের শুল্কের সময়সীমা’ '
অন্যান্য অর্থনৈতিক তথ্যে, জার্মান শিল্প আউটপুটটি অক্টোবরে অপ্রত্যাশিতভাবে হ্রাস পেয়েছিল, অর্থনীতির পিছনে স্থির দুর্বলতার দিকে ইঙ্গিত করে। বার্লিন বলেছেন, তবে নতুন আদেশ এবং ব্যবসায়ের প্রত্যাশার ফলে আউটপুট স্থিতিশীল হতে পারে।
যদিও বাজারগুলি মূলত বিশ্ব অর্থনীতি মন্দার বুলেটকে ধাক্কা দিয়েছে এই দৃষ্টিভঙ্গিতে মূল্য নির্ধারণ করেছে, এখনও অনেক বড় অর্থনীতিতে ভঙ্গুরতার লক্ষণ রয়েছে।

দিনের পরের দিকে ওপেক ও তার সহযোগীদের একটি বৈঠকের আগে তেলের দাম স্থিতিশীল ছিল এবং সাপ্তাহিক লাভের জন্য সেট করা হয়েছিল, যেখানে ২০২০ এর গোড়ার দিকে এই গ্রুপিং আরও আউটপুট কাটকে আনুষ্ঠানিকভাবে সম্মতি দেবে বলে আশা করা হচ্ছে।
সূত্র রয়টার্সকে জানিয়েছে যে ওপেক + মার্চ মাসে পরবর্তী বৈঠকের কারণে এই গ্রুপের সাথে প্রতিদিন ৫,০০,০০০ ব্যারেল কাটতে রাজি হয়েছে।
ব্রেন্ট ক্রুড ফিউচারস ০.৩ শতাংশ বা ১৮ সেন্ট কমে এক ব্যারেল $৩.২১ ডলারে দাঁড়িয়েছিল, যা আগের লাভের চেয়ে পিছিয়ে ছিল।
এই চুক্তিটি রাষ্ট্রীয় তেল সংস্থা সৌদি আরমকোর প্রাথমিক পাবলিক অফারের সাথে মিলেছিল, যার দাম নির্ধারিত ছিল শীর্ষতম এবং বিশ্বের বৃহত্তম আইপিওতে .6 25.6 বিলিয়ন সংগ্রহ করেছিল।
মুদ্রায়, ব্রিটিশ পাউন্ডের হার 0.3% হ্রাস পেয়েছিল তবে এটি অক্টোবরের পর থেকে তার সেরা সপ্তাহের জন্য স্থির ছিল। এটি এই সপ্তাহে ডলারের বিপরীতে 1.5 শতাংশ বেড়েছে।

স্টার্লিং বৃহস্পতিবার সাত মাসের সর্বোচ্চ $ 1.3166 ডলারে উঠেছিলেন যে পরের সপ্তাহের নির্বাচন কনজারভেটিভ দলকে ব্র্যাকসিতকে সরবরাহ করার জন্য প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা দেবে, এটি নিকট-মেয়াদে অনিশ্চয়তা শেষ করে।
পাউন্ডটি সর্বশেষে 32 1.328 এ দাঁড়িয়েছিল। এটি ইউরোর তুলনায় আড়াই বছরের উচ্চতমকে আঘাত করেছিল।
মুদ্রার এক ঝুড়ির বিপরীতে ডলার এই সপ্তাহে প্রতিদিন নেমেছে, বৃহস্পতিবার এক মাসের নীচে নেমেছে .3 97.৩6 of এর। সূচকটি একটি স্মিজন উপরে ছিল 97.460 এ, এবং এই সপ্তাহে প্রায় 1 শতাংশ হ্রাস পেয়েছে।

Loading...