মার্কিন আপত্তি অনুযায়ী ডব্লিউবি over 1 বি প্লাসের বার্ষিক পরিকল্পনা গ্রহণ করেছে

95

মার্কিন ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মুনুচিনের আপত্তি সত্ত্বেও বিশ্বব্যাংক বৃহস্পতিবার চীনকে ২০২৫ সালের জুনের মধ্যে স্বল্প সুদে inণের জন্য ১ বিলিয়ন থেকে দেড় বিলিয়ন ডলার সাহায্য করার পরিকল্পনা গ্রহণ করেছে।
বুধবার ব্যাংকের বোর্ডে ট্রেজারির প্রতিনিধি এই পরিকল্পনার বিষয়ে আপত্তি জানিয়ে শুনানি করে একটি হাউস ফিনান্সিয়াল সার্ভিস কমিটিকে জানান মুনুচিন, তিনি চেয়েছিলেন যে বিশ্বব্যাংক চীনকে স্বল্প ও মধ্যম আয়ের দেশগুলির ছাড় ছাড়ের loanণ কার্যক্রম থেকে ‘স্নাতক’ করা উচিত।

নতুন পঞ্চবার্ষিকী পরিকল্পনায় fiveণ দেওয়ার জন্য পূর্ববর্তী পাঁচ বছরের গড় $ ১.৮ বিলিয়ন ডলার থেকে ‘ধীরে ধীরে হ্রাস’ করতে বলা হয়েছে।
বৃহস্পতিবার বিকেলে বিশ্ব ব্যাংকের বোর্ড চীনের কাঠামোগত ও পরিবেশগত সংস্কারে বহুপাক্ষিক বিকাশ সাধক leণদাতার ব্যস্ততার জন্য ‘বিস্তৃত সমর্থন’ প্রকাশের পরে এখানে প্রকাশিত হয়েছিল।
বিশ্বব্যাংক 30 জুন ২০১ ended সমাপ্ত অর্থবছর ২০১৮ অর্থবছরে চীনকে $ ১.৩ বিলিয়ন ডলার দিয়েছে, যা ২০১ fiscal-১। অর্থবছরে প্রায় ২.৪ বিলিয়ন ডলার থেকে কমেছে।

প্রকল্পের প্রস্তুতির ভিত্তিতে সাধারণ পাইপলাইন ব্যবস্থাপনার কারণে yearণদানের স্তর বছরের পর বছর ওঠানামা করতে পারে, "বিশ্বব্যাংক নতুন পরিকল্পনায় বলেছে।
এতে বলা হয়েছে যে বেইজিং বিশ্বব্যাংকের পুনর্গঠন ও উন্নয়ন বিভাগের আন্তর্জাতিক ব্যাংকের আন্তর্জাতিক ব্যাংক থেকে ‘সংস্কার, প্রতিষ্ঠান নির্মাণ ও জ্ঞান স্থানান্তরের প্ল্যাটফর্ম হিসাবে অব্যাহত অর্থায়ন করার অনুরোধ করেছিল।’
তবে nণদানের হ্রাস এত দ্রুত নয় যে তিনি বেল্ট অ্যান্ড রোড অবকাঠামোগত ড্রাইভের মাধ্যমে দরিদ্র দেশগুলিকে নিজস্ব বিলিয়ন বিলিয়ন ডলার isণ দিচ্ছেন এমন চীন এমন আন্তর্জাতিক সহায়তার জন্য খুব ধনী।

মার্কিন সংসদ সদস্যরা ক্রমবর্ধমান উদ্বেগ প্রকাশ করছেন যে বিশ্বব্যাংকের মাধ্যমে চীনকে USণ দেওয়া মার্কিন করদাতাদের তহবিল যুক্তরাষ্ট্রের সাথে মানবাধিকার লঙ্ঘন এবং অন্যায্য অর্থনৈতিক প্রতিযোগিতা সক্ষম করবে।
বৃহস্পতিবার সিনেট ফ্লোরের মন্তব্যে সিনেট ফিনান্স কমিটির চেয়ারম্যান চার্লস গ্র্যাসলি বিশ্ব উইংয়ের ndingণ দেওয়ার পরিকল্পনার সমালোচনা করে মুসলিম উইঘুরদের জন্য আটক শিবিরের সাথে জিনজিয়াংয়ের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে ধরেছিলেন।
গ্রাসলে বলেছেন, ‘আমেরিকান ট্যাক্স ডলার ব্যবহার করে বিশ্বব্যাংকের ধনী দেশগুলিকে citizensণ দেওয়া উচিত নয় যা তাদের নাগরিকের মানবাধিকার লঙ্ঘন করে এবং দুর্বল দেশগুলিকে সামরিক বা অর্থনৈতিকভাবে আধিপত্যের চেষ্টা করে,’ গ্রাসলে বলেছিলেন।
চীন বিশ্বব্যাংকের সাথে তার অংশীদারিত্ব রক্ষা করেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং বলেছেন, 'আমরা অন্যান্য ব্যাংকের উন্নয়নশীল দেশের সাথে দারিদ্র্য বিমোচনে চীনের সাফল্য এবং অভিজ্ঞতার সংক্ষিপ্তসার জানাতে এবং এই ব্যাংকের সাথে একসাথে (ব্যাংকের সাথে) কাজ করতে ইচ্ছুক,' শুক্রবার একটি নিউজ ব্রিফিংয়ে এ কথা জানান।
যদিও মূলধন বৃদ্ধি এবং নেতৃত্বের নিয়োগের মতো বড় বোর্ডের সিদ্ধান্তগুলিতে মার্কিন যুক্তরাষ্ট্র কার্যকর ভেটো শক্তি ধারণ করে, সর্বশেষ চীন leণদানের পরিকল্পনার জন্য কোনও আনুষ্ঠানিক ভোটের প্রয়োজন হয়নি।

মুনুচিন সংসদ সদস্যদের বলেছিলেন যে তিনি আশা করেছিলেন যে চলতি অর্থবছরে বিশ্বব্যাংকের চীনকে ndingণ $ ১ বিলিয়ন ডলারের নিচে নেমে আসবে, loanণ তহবিলের বাইরে যাওয়ার চেয়ে চীন থেকে আরও ayণ পরিশোধের তহবিল আবার ফিরে আসবে।
বিশ্বব্যাংক বলেছে যে, পঞ্চবার্ষিকী পরিকল্পনায় loansণগুলির লক্ষ্য হবে বাজার ও রাজস্ব সংস্কারের অগ্রগতি, সবুজ বৃদ্ধির উন্নতি এবং নাগরিকদের স্বাস্থ্য ও সামাজিক পরিষেবায় অ্যাক্সেস বাড়ানো।

Loading...