রানির মৃত্যুর পরেই শুরু ‘অপারেশন ইউনিকর্ন’

রানির মৃত্যুর পরেই শুরু ‘অপারেশন ইউনিকর্ন’

পরিকল্পনা তৈরি হয়েছিল ছ’দশক আগেই। কিন্তু সমস্যা দেখা দেয় রানি দ্বিতীয় এলিজাবেথের প্রয়াণের স্থান ঘিরে। রাতারাতি তাই ‘অপারেশন লন্ডন ব্রিজ’ নাম বদলে হল ‘অপারেশন ইউনিকর্ন’। লন্ডনের বাকিংহাম কিংবা বার্কশায়ারের উইন্ডসর প্রাসাদ নয়, বৃহস্পতিবার রানি এলিজাবেথের প্রয়াত হয়েছেন স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে। তাই স্কটল্যান্ডের প্রতীক ইউনিকর্নের নামাঙ্কিত হয়েছে রানির প্রয়াণ পরবর্তী করণীয়গুলি। তৈরি হয়েছে সপ্তাহব্যাপী শোকপালনের কর্মসূচি।

ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাসের ১০ ডাউনিং স্ট্রিটের দফতর-সহ ব্রিটেনের সব সরকারি প্রতিষ্ঠানে আগামী এক সপ্তাহ জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। স্থগিত থাকবে পার্লামেন্টের অধিবেশন-সহ যাবতীয় সরকারি এবং রাজনৈতিক কর্মসূচি। যাবতীয় বাণিজ্যিক কার্যকলাপও বন্ধ রাখা হবে। তবে ‘অপারেশন ইউনিকর্ন’ অনুযায়ী নতুন রাজা তৃতীয় চার্লস রাজকীয় বিধি মেনে তার পূর্বসূরির মৃত্যু পরবর্তী কর্তব্য সম্পাদন করবেন।

বৃহস্পতিবার থেকেই ব্রিটিশ সংবাদ সংস্থা বিবিসির সঞ্চালক ও কর্মকর্তাদের কালো পোশাকে দেখা গিয়েছে। ‘শোকের এই বহিঃপ্রকাশ’ও অপারেশন ইউনিকর্নেরই অংশ। এর মধ্যে রয়েছে বাকিংহাম প্যালেসে ব্রিটিশ রাজবংশের প্রথা মেনে রানির পারলৌকিক অনুষ্ঠানও। রাজপরিবারের সদস্য ও আত্মীয়দের পাশাপাশি ব্রিটেনের সমস্ত প্রথম সারির রাজনীতিক তাতে অংশ নেবেন।

ব্রিটিশ পুলিশ এবং সেনায় রানির নামের আদ্যক্ষরযুক্ত পতাকা এ বার বদলানোর পালা। সেখানে আসবেন নতুন রাজা চার্লস। কারেন্সি নোট এবং ধাতব মুদ্রায় রানির ছবি প্রতিস্থাপিত করা হবে নতুন রাজার ছবি দিয়ে। তবে অপারেশন ইউনিকর্নের এই পর্ব সমাপ্ত করতে অন্তত দু’বছর সময় লাগবে। ব্রিটিশ ডাকটিকিটেও রানির বদলে আসবে রাজার ছবি। শুধু ইংল্যান্ড, স্কটল্যান্ড, উত্তর আয়ারল্যান্ড নয়, যে সব সাবেক ব্রিটিশ উপনিবেশ (বর্তমানে কনওয়েলভুক্ত কয়েকটি দেশ) এখনও উইন্ডসর রাজবংশের প্রতীক ব্যবহার করে, সেখানেও আসবে পরিবর্তনের হাওয়া।

অপারেশন ইউনিকর্নের গুরুত্বপূর্ণ অংশ জাতীয় সঙ্গীতের বদল। আবার সেখানে ফিরে আসবে ‘গড সেভ দ্য কিং’। ‘ঈশ্বর আমাদের করুণাময়ী রানিকে রক্ষা করুন’ বদলে হবে ‘ঈশ্বর আমাদের করুণাময় রাজাকে রক্ষা করুন’। পদাধিকারবলে রানি এলিজাবেথ ছিলেন ‘চার্চ অব ইংল্যান্ডের’ ধর্মবিশ্বাসের রক্ষক তথা শীর্ষ গভর্নর। সেখানকার ‘বুক অব কমন প্রেয়ার’ নামক প্রার্থনা সঙ্গীতে রানির মঙ্গল কামনা করা হয়েছে। এ বার রাজা তৃতীয় চার্লসের জন্য ঈশ্বরের করুণা কামনা করে প্রার্থনা সঙ্গীতে সংশোধন-পরিমার্জনও হবে অপারেশন ইউনিকর্নের মাধ্যমে। সূত্র: টাইমস নাউ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 RTNBD.net