সৌদির মরুর ধূসর পাহাড় ছেয়ে গেছে সবুজ রঙে

IPL ের সকল খেলা  লাইভ দেখু'ন এই লিংকে  rtnbd.net/live

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে গত বছরের ডিসেম্বর থেকে প্রবল বৃষ্টিপাত হয়েছে। যা নতুন বছর ২০২৩ সালের জানুয়ারির প্রথম সপ্তাহ পর্যন্ত স্থায়ী ছিল। আর এ বৃষ্টির কারণে দেশটির পূর্বাঞ্চলের মরুভূমির ধূসর পাহাড়গুলো রূপ নিয়েছে সবুজ রঙে।

সবুজ গাছ, ঘাস ও লতাপাতায় ছেয়ে যাওয়া পাহাড়গুলোর দৃশ্য স্পষ্ট দেখা গেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার স্যাটেলাইট থেকেও।

সৌদি আরবের পূর্বাঞ্চলে অবস্থিত দুই পবিত্র নগরী মক্কা এবং মদিনা। মক্কায় অবস্থিত পবিত্র কাবা শরীফ ও এর আশপাশে কয়েকদিন ধরে বৃষ্টিপাত হওয়ার ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ঘুরপাক খাচ্ছে। এবার জানা গেল এ বৃষ্টির প্রভাবে মরুভূমির পাহাড়ে সবুজ গাছ-পালা বেড়ে ওঠেছে।

২০২১ সালের শেষ দিকেও বৃষ্টিপাত হয়েছিল। কিন্ত ২০২২ সালের শেষ দিকে যে পরিমাণ বৃষ্টি হয়েছে তা অন্য বছরের তুলনায় বেশি ছিল বলে জানিয়েছে আবহাওয়াভিত্তিক সংবাদমাধ্যম আরাবিয়াওয়েদার।

বৃষ্টিপাতের পর স্যাটেলাইটে তোলা ছবিতে দেখা গেছে মক্কার পাহাড়গুলো সবুজ রঙে রূপ নিয়েছে
আরাবিয়াওয়েদার আরও জানিয়েছে, সৌদি আরবের পূর্বাঞ্চল অন্যান্য অঞ্চলগুলোর তুলনায় একটু উষ্ণ। এই উষ্ণ আবহাওয়া এবং বৃষ্টিপাতের কারণে পাহাড় ছেদ করে বেরিয়ে এসেছে সবুজ গাছপালা।

বাইরে বের হয়ে সুন্দর ও মনোরম এ দৃশ্য দেখে সেটি ক্যামেরাবন্দি করছেন অনেকে। সেগুলো টুইটার ও ফেসবুকের মতো জনপ্রিয় সামাজিক যোগাযাগমাধ্যমে প্রকাশ করছেন স্থানীয় বাসিন্দারা।

Check Also

খামারে বিস্ফোরণে মারা গেছে ১৮ হাজার গরু

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের একটি দুধের খামারে বিস্ফোরণের ঘটনায় প্রায় ১৮ হাজার গরু মারা গেছে বলে …

One comment

  1. কেয়ামতের আলামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *